ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শ্রীলঙ্কার সদস্যপদ স্থগিত করল আইসিসি

প্রকাশিত: ২১:৫১, ১০ নভেম্বর ২০২৩

শ্রীলঙ্কার সদস্যপদ স্থগিত করল আইসিসি

শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড 

শ্রীলঙ্কার সদস্যপদ স্থগিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেট শ্রীলঙ্কার প্রশাসনে সরকারী হস্তক্ষেপের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা, আইসিসির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, শ্রীলঙ্কা ক্রিকেটের সদস্য দেশ হিসেবে নিয়মের গুরুতর লঙ্ঘন করেছে। দেশের ক্রিকেট বোর্ডের কার্যক্রমে সরকারী কোনো হস্তক্ষেপের সুযোগ নেই বলে মনে করে আইসিসি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আইসিসি বোর্ড আজ সভায় বসে সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ বিধিনিষেধ লঙ্ঘন করেছে। বিশেষ করে, স্বাধীনভাবে কাজ করতে ক্রিকেট প্রশাসনকে সরকারি হস্তক্ষেপের বাইরে থাকার প্রয়োজন ছিল। সময়মতো এই স্থগিতাদেশের শর্তগুলো জানিয়ে দেবে আইসিসি বোর্ড।’

এদিকে বিশ্বকাপে ব্যর্থ মিশন শেষে দেশে ফিরেছেন লঙ্কান ক্রিকেটার। এই মুহূর্তে পয়েন্ট তালিকার নয়ে লঙ্কানরা।

অনেকদিন ধরেই দেশটির ক্রিকেট বোর্ডে দুর্নীতির অভিযোগ রয়েছে। একই সাথে রাজনৈতিক ব্যক্তিবর্গের হস্তক্ষেপে বোর্ডের কার্যক্রমও বাঁধাগ্রস্ত হয়েছে অনেকবার। এবার এই ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। 

এর আগে বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে ক্রিকেট শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে পদত্যাগ করতে বলেছিল দেশটির ক্রীড়া মন্ত্রণালয়। একদিন পর পুরো বোর্ডকেই বরখাস্ত করে ক্রীড়া মন্ত্রণালয়। তারাই অর্জুনা রানাতুঙ্গাকে প্রধান করে নতুন বোর্ড গঠন করে।

যদিও দেশটির আদালত অন্তর্বর্তীকালীন কমিটির কার্যক্রম দুই সপ্তাহের জন্য স্থগিত ঘোষণা করে। এরপর ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক বরখাস্ত করা ক্রিকেট বোর্ড পুনর্বহাল করা হয়। এবার সরকারি হস্তক্ষেপের কারণে স্থগিতাদেশের মুখোমুখি হতে হয়েছে তাদের।

১৯৮১ সালে আইসিসির পূর্ণ সদস্যপদ পেয়েছিল দেশটি। আগেও একবার এই নিয়ম ভঙ্গ করায় দেশটির ক্রিকেট বোর্ডকে দেওয়া সুযোগ-সুবিধা বাতিল করে আইসিসি।

এবি

সম্পর্কিত বিষয়:

×