ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সাত সমুদ্র তেরো নদী পার হতে ব্যাটিংয়ে আফগানিস্তান

প্রকাশিত: ১৭:০৪, ১০ নভেম্বর ২০২৩

সাত সমুদ্র তেরো নদী পার হতে ব্যাটিংয়ে আফগানিস্তান

আফগানিস্তান 

সেমিফাইনালের স্বপ্ন কার্যত শেষ হয়ে গেছে আফগানিস্তানের। তবুও তাত্বিকভাবে এখনও কিন্তু সেমির দৌড়ে বাদ পরেনি দলটি। কিন্তু তাত্বিক যে সমীকরণের কথা বলা আছে, সেটা যেনো সাত সুমদ্র তের নদী পার হওয়ার মতো কঠিন। এই কঠিন সুমদ্র পারি দিতে আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ব্যাটিং বেছে নিয়েছে আফগানরা।

আগেই সেমিফাইনাল নিশ্চিত হওয়ায় প্রোটিয়াদের জন্য ম্যাচটি কেবলই নিয়মরক্ষার। গুজরাটের আহমেদাবাদে ম্যাচটি শুরু হচ্ছে বেলা আড়াইটায়। 

নিজেদের সর্বশেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে প্রায় হারিয়ে দিচ্ছিল আফগানিস্তান। তবে গ্লেন ম্যাক্সওয়েলের মহাকাব্যিক এক ইনিংসে বড় ক্ষতি হয়ে গেছে আফগানদের। ৮ পয়েন্ট নিয়ে কাগজে-কলমে এখনও সেমির লড়াইয়ে টিকে থাকলেও নিউজিল্যান্ডের বড় জয়ে হাশমতউল্লাহদের সামনে সেমিতে যাওয়ার পথটা কার্যত বন্ধ। 

সেমিফাইনালে উঠতে হলে প্রোটিয়াদের ৪৩৮ রানে হারাতে হবে আফগানদের, যা প্রায় অসম্ভব। তবে সেমিফাইনালে না খেলতে পারলেও ইতোমধ্যে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা নিশ্চিত করে ফেলেছে আফগানরা। আজ আরেকটা অঘটন ঘটাতে পারলে সেরা ছয়ে থেকে বিশ্বকাপ শেষ করার সুযোগ থাকবে রশিদ খান-মোহাম্মদ নবিদের।

আফগানিস্তান একাদশ
রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতুল্লাহ শাহিদি (অধিনায়ক), আজমতুল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবি, রশিদ খান, ইকরাম আলীখিল (উইকেটরক্ষক), মুজিব উর রহমান, নূর আহমদ ও নবীন-উল হক।
 
দক্ষিণ আফ্রিকা একাদশ
কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), টেম্বা বাভুমা (অধিনায়ক), রাসি ভ্যান ডের ডুসেন, এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, অ্যান্ডিলে ফেহলুকওয়ায়ো, ডেভিড মিলার, জেরাল্ড কোয়েটজি, কেশভ মহারাজ, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিদি। 

এবি

সম্পর্কিত বিষয়:

×