ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

দক্ষিণ আফ্রিকাকে ৮৩ রানে প্যাকেট করল ভারত

প্রকাশিত: ২১:২৬, ৫ নভেম্বর ২০২৩

দক্ষিণ আফ্রিকাকে ৮৩ রানে প্যাকেট করল ভারত

ব্যাটিংয়ে আজ একেবারেই ব্যর্থ দক্ষিণ আফ্রিকা।

ওয়ানডে বিশ্বকাপের ৩৭তম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৩২৭ রানের টার্গেট দেয় ভারত। কিন্তু শুরু থেকেই ব্যাটিং ধস নামে দক্ষিণ আফ্রিকার শিবিরে। মাত্র ৮৩ রানেই  দক্ষিণ আফ্রিকাকে প্যাকেট করে দেয় রোহিত শর্মারা। ফলে ২৪৩ রানের বিশাল জয় পায় ভারত। 

৩২৭ রানের টার্গেটে ব্যাটিং নেমে দলীয় ৬ রানে দক্ষিণ আফ্রিকার ঘরে আঘাত হানে মোহাম্মদ সিরাজ। আর এ ভাবেই কোনো বোলারের সামনেই মাথা তুলে দাঁড়াতে পারছিলেন না দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা। দলটির দানবীয় ব্যাটাররা আজ ভুলেই গেছেন ব্যাট চালানোর কথা। ফলে ২৭.১ ওভারে মাত্র ৮৩ রানে সব উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা।

ভারতের পক্ষে রভিন্দ্র জাদেজা ৯ ওভার বল করে ৩৩ রান দিয়ে শিকার করেন ৫ উইকেট। এ ছাড়া, মোহাম্মদ সামি ও কুলদিপ ২টি করে এবং সিরাজ ১ উইকেট তুলে নেন। 

কলকাতার ইডেন গার্ডেন্সে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। শুরু থেকেই মারকুটে ভূমিকায় খেলতে থাকেন রোহিত শর্মা। তড়িৎ গতিতে বাড়তে থাকে রানের চাকা। দলীয় ৬২ রানে দক্ষিণ আফ্রিকার বোলার ভারতীয় ব্যাটিং শিবিরে আঘাত হানে। ক্যাচ তুলে দিয়ে ২৪ বলে ৪০ রান করে আউট হন রোহিত।

এরপর কোহলি এসে হাল ধরেন। কিন্তু তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি ওপেনার গিল। ২৩ রান করে আউট হন তিনি। পরে বড় জুটি গড়েন কোহলি ও লেয়ার। দলীয় ২২৭ রানে তৃতীয় উইকেটের পতন ঘটে ভারতের। ৭৭ রান করে আউট হন লেয়ার। 

অন্য কেউ এসে কোহলিকে সঙ্গ দিতে না পাড়ায় একাই এগিয়ে নিতে থাকেন রানের চাকা। শেষমেষ ১২০ বলে সেঞ্চুরি তুলে নিয়ে অপরাজিত থাকেন কোহলি। দক্ষিণ আফ্রিকার পক্ষে মার্করাম বাদে বাকি ৫ বোলার তুলে নেন ১টি করে উইকেট। 

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×