ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ক্যারিয়ারের সেরা নৈপুণ্য উপভোগ করেছেন জাম্পা

প্রকাশিত: ২০:৪৬, ৫ নভেম্বর ২০২৩

ক্যারিয়ারের সেরা নৈপুণ্য উপভোগ করেছেন জাম্পা

চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপে ১৯ উইকেট নিয়ে সর্বাধিক উইকেটশিকারী জাম্পা।

স্পিনার এ্যাডাম জাম্পা বলেছেন বর্তমান বিশ্বকাপ শিরোপাধারী ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং এবং বোলিংয়ে তার ম্যাচজয়ী নৈপুণ্য একদিনের ক্রিকেটে তার সবচেয়ে সেরা ছিল। জাম্পা ১৯ বলে ২৯ রান করেন এবং তারপরে আহমেদাবাদের বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে তার লেগ স্পিন দিয়ে ২১ রানের বিনিময়ে ৩টি উইকেট শিকার করেন এবং ম্যাচসেরা নির্বাচিত হন। 

জাম্পার দুর্দান্ত প্রদর্শনী ইংল্যান্ডকে টুর্নামেন্ট থেকে ছিটকে দেয় এবং অস্ট্রেলিয়ার টানা পঞ্চম জয়ের মাধ্যমে সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। অস্ট্রেলিয়ার ৩৩ রানে জয়ের পর জাম্পা বলেন, আমি বলবো আজকের রাতটি আমার ১০ ওভারের পরিপ্রেক্ষিতে একটি ওডিআইয়ের পরে যতটা তৃপ্তিদায়ক মনে হয়। বেন স্টোকস, জস বাটলার এবং মঈন আলীদের মতো টপ অর্ডার ব্যাটারদের আউট করেছি, যারা মানসম্পন্ন খেলোয়াড়। ১০ ওভারে ২১ রান দিয়েছি, আমার লেংথ বেশ ভাল ছিল। এটা সত্যিই একটি সন্তোষজনক একটি রাত ছিল।
জাম্পা চলমান বিশ্বকাপে একটি উদ্ভট সূচনা করেছিলেন যখন তিনি একটি হোটেল পুলের দেয়ালে সাঁতার কাটছিলেন, পিঠের খিঁচুনিতে ভুগছিলেন এবং তারপরে জ্বরে আক্রান্ত হন। তিনি টুর্নামেন্টে বোলিংয়ে ৭ ম্যাচে১৭.১৫ গড়ে ১৯ উইকেট লাভ করেন, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। 

শনিবারের ম্যাচে তিনি প্রথমে ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলারকে এক রানে আউট করে দেন। এরপর তিনি স্টোকসকে আউট করেন (৬৪), বাঁহাতি এই ব্যাটসম্যান শর্ট ফাইন লেগে ক্যাচ দেন  প্যাডেল সুইপ করার চেষ্টা করে। ৪২ রানে মঈনকেও সাজঘরে ফেরান তিনি। 
জাম্পা বলেছেন তিনি তার বন্ধু বাটলারকে আউট করাটা উপভোগ করেছেন। তিনি বলেন, বাটলার আমাকে বেশ মারে, বিশেষ করে টি২০ ক্রিকেটে। কিন্তু তারা টি২০ বিশ্বকাপ জেতার পরে আমি তাকে তিনবার আউট করেছি এবং আমি নিশ্চিত নই যে সে এখনও শান্ত হয়েছে। তাই হ্যাঁ, তার মতো খেলোয়াড়কে আউট করা সবসময়ই আনন্দের। সে আমার একজন ভালো বন্ধু। তার উইকেটটি সবসময়ই একটি বড় উইকেট।

তবে জাম্পা ব্যাটিংই সবাইকে চমকে দিয়েছে। অস্ট্রেলিয়ার মারনাস লাবুশেন সর্বোচ্চ ৭১ রান করেন কিন্তু জাম্পা মিচেল স্টার্কের সঙ্গে নবম উইকেটে ৩৮ রানের মূল্যবান জুটি তাদের ২৮৬ রান পর্যন্ত নিয়ে যায়, যা জয়ের জন্য যথেষ্ট ছিল। জাম্পা বলেন, ব্যাটিং ইনিংস সত্যিই সন্তোষজনক, এটি সম্ভবত সবচেয়ে সন্তোষজনক ওডিআই আমি কখনও সৎ হতে খেলেছি। ব্যাট দিয়ে অবদান রাখতে সক্ষম হওয়ার জন্য, স্টার্ককে ধন্যবাদ। ৪৭ রান করা ক্যামেরন গ্রিন বলেন, জাম্পার ব্যাটিং প্রচেষ্টায় তিনি বিস্মিত। এছাড়া ডেভিড উইলিকে আউট করার জন্য আউটফিল্ডে দুর্দান্ত ক্যাচ নিয়েও প্রশংসিত হয়েছেন জাম্পা। আমি বিশ্বের সেরা ফিল্ডার হিসেবে পরিচিত নই। তবে ফিল্ডিং করে আমি সন্তুষ্ট। ব্যাপারটা এমনভাবে হয়েছে যে এটি একটি ভাল অনুভূতি। তিনি বলেছিলেন।

 

রুমেল খান

সম্পর্কিত বিষয়:

×