ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ আর্জেন্টিনার

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:৩২, ২৫ নভেম্বর ২০২২

ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ আর্জেন্টিনার

.

মরুর বুকে সৌদি ঝড়ে লন্ডভন্ড হওয়ার পর ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ এখন আর্জেন্টিনার। এই মুহূর্তে লিওনেল মেসির দলের গ্রুপ পর্ব উতরানোই প্রথম লক্ষ্য। রীতিমতো কঠিন সমীকরণের সামনে দাঁড়ানো আর্জেন্টিনা ‘সি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে মেক্সিকোর বিরুদ্ধে। টিকে থাকতে হলে শনিবার দোহার লুসাইল স্টেডিয়ামে মেসিদের জয়ের বিকল্প নেই।
কোচ লিওনেল স্কালোনি প্রথম ম্যাচের ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন। কঠিন হলেও এই চ্যালেঞ্জ আর্জেন্টিনা উতরাতে পারবে বলে বিশ্বাস করছেন অনেকে। এই যেমন সাবেক স্প্যানিশ তারকা আন্দ্রেস ইনিয়েস্তা, বিশ্বকাপে ক্রিস্টিয়ানো রোনাল্ডোদের পর্তুগালের কোচ ফার্নান্ডো সান্টোস, টেনিস তারকা রাফায়েল নাদাল দৃঢ় আশাবাদী আর্জেন্টিনা শুধু ঘুরেই দাঁড়াবে না; শেষ পর্যন্ত মেসিদের চ্যাম্পিয়ন হওয়ারও সুযোগ আছে। এই মুহূর্তে আরেকবার পা হড়কালেই মেসিদের পড়তে হবে অতল খাদে! তবে খুদে জাদুকর সমর্থকদের বিশ্বাস রাখতে বলেছেন। ভক্ত-সমর্থক না হলেও টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল অবশ্য নিজেকে রেখেছেন সে দলেই। তার বিশ্বাস, আর্জেন্টিনা ঠিকই গা ঝাড়া দিয়ে উঠবে। বর্তমানে নরওয়েজিয়ান ক্যাসপার রুডের বিরুদ্ধে প্রীতি ম্যাচে খেলতে আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে অবস্থান করছেন নাদাল। ম্যাচটির আগে স্প্যানিশ টেনিস তারকা বলেন, মেসিদের এক হার বিশ্বকে বদলে দেয়নি। তারা একটা ম্যাচেই তো মাত্র হেরেছে! আরও দুটো ম্যাচ বাকি! সমর্থকদের কাছ থেকে তাদের আরও সম্মান আর আস্থা পাওয়া উচিত। এর কারণ ব্যখ্যা করে নাদাল বলেন, আর্জেন্টিনা কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হয়ে এখানে এসেছে। ইতিহাসের অন্যতম সেরা জয়রথে চড়ে এসেছে। তাদের ওপর বিশ্বাসটা হারাবেন কেন আপনি? আমি মনে করি, আর্জেন্টিনা এখনো অনেক দূর যেতে পারবে।
নাদাল অবশ্য ক্লাব ফুটবলে রিয়াল মাদ্রিদের ভক্ত। আর্জেন্টিনার সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি বার্সিলোনা থাকাকালে সেই রিয়ালকে কত দুঃস্মৃতিই না উপহার দিয়েছেন। তবে ক্রীড়ামোদি হিসেবে সেসব ভুলে নাদাল কেবল প্রশংসা আর শুভকামনা জানিয়েছেন মেসির। তিনি বলেন, রিয়াল মাদ্রিদের হাত থেকে মেসি অনেক কিছুই ছিনিয়ে নিয়েছেন। কিন্তু দিনশেষে একজন ক্রীড়াপ্রেমী হিসেবে আপনি এমন স্পেশাল একজনের কেবল তারিফই করতে পারেন। তাকে তার ক্যারিয়ারের সেরা সময়ে লা লিগায় পেয়েছি আমরা। তাই নিজেদের ভাগ্যবান মনে হচ্ছে। তিনি খেলার জগতে আমাদের অনেক বিশেষ মুহূর্ত উপহার দিয়েছেন। ফুটবল তো বটেই, খেলার ইতিহাসেও মেসি অন্যতম সেরা একজন।
পর্তুগাল কোচ ফার্নান্ডো সান্টোস এখনো আর্জেন্টিনাকে ফেভারিট হিসেবেই দেখছেন। ঘানার বিরুদ্ধে নিজেদের প্রথম ম্যাচের আগে তিনি বলেন, জয় পাওয়ার কারণে ফ্রান্স এবং ইংল্যান্ড ফেভারিট আর হেরে যাওয়ার কারণে আর্জেন্টিনা কি বাদ যাবে এই তালিকা থেকে? আমি এটা বিশ্বাস করি না। এখনো কোনো কিছু নির্ধারিত হয়নি। আমার মনে হয় আর্জেন্টিনার ভালো সুযোগ আছে। সৌদির কাছে হেরে ৩৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ভেঙেছে আর্জেন্টিনার। মানসিকভাবেও তাদের পিছিয়ে পড়ার কথা। তবে এখনো আলবিসেলেস্তদাদের নিয়ে আশা দেখছেন স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা ফুটবলার আন্দ্রেস ইনিয়েস্তা। সাক্ষাৎকারে সাবেক এই তারকা মিডফিল্ডার বলেছেন, আর্জেন্টিনা এখনো চ্যাম্পিয়ন হতে পারে। স্পেন ও বার্সিলোনার সাবেক তারকা ইনিয়েস্তা বলেন, সৌদি আরব দুর্দান্ত খেলেছে আর্জেন্টিনার বিরুদ্ধে। তবে প্রথম ম্যাচ হারলেও এখনো বিশ্বকাপ জিততে পারে আর্জেন্টিনা। ২০১০ সালে আমাদের দিকেই দেখুন। আমরা প্রথম ম্যাচ হেরে গিয়েও চ্যাম্পিয়ন হয়েছিলাম। দীর্ঘদিন বার্সিলোনায় মেসির সঙ্গে খেলেছেন ইনিয়েস্তা। আর্জেন্টাইন অধিনায়কের সবচেয়ে কাছের বন্ধুদের একজন তিনি। বিশ্বকাপ দেখতে কাতারে আছেন ইনিয়েস্তা। এখানে তার দেখা হতে পারে মেসির সঙ্গেও। এ নিয়ে ইনিয়েস্তা বলেন, বিশ্বকাপের আগে মেসির সঙ্গে আমার কথা হয়েছে। দোহায় দেখা হওয়ার ব্যাপারে আমাদের কথা হয়েছে। বিশ্বকাপের ব্যাপারে আমি মেসিকে সর্বোচ্চ শুভকামনা জানিয়েছি।
বিশ্বকাপে দারুণ শুরু করেছে স্পেনও। কোস্টারিকার জালে দিয়েছে রেকর্ড সাত গোল। নিজ দেশের তরুণদের এমন শুরুর পর ইনিয়েস্তা বলেন, কোস্টারিকার বিরুদ্ধে দুর্দান্ত খেলেছে দল। এখন নজরটা জার্মানির বিরুদ্ধে ম্যাচে দিতে হবে। দুর্দান্ত পারফরমেন্স প্রদর্শন করা তরুণ মিডফিল্ডার গাভিকে নিয়ে ইনিয়েস্তা বলেন, সুন্দর ব্যাপার হচ্ছে গাভি আমাকে তার আদর্শ মনে করে। আমি নিজের দিনগুলোতে ফিরে যাই। যখন গার্ডিওলা-লাউড্রপের মতো ফুটবলারদের দেখতাম। এটা আমাকে গর্বিত করে।

 

monarchmart
monarchmart