ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

ব্রাজিলের কোচের প্রস্তাব পাননি লুইস এনরিকে

ফরাসি মেয়েদের কোচ মেসিদের হারানো রেনার্ড

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৫, ৩১ মার্চ ২০২৩

ফরাসি মেয়েদের কোচ মেসিদের হারানো রেনার্ড

কোচ হার্ভ রেনার্ড

২০২২ কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে হৈচৈ ফেলে দিয়েছিল এশিয়ার দেশ সৌদি আরব। শেষ পর্যন্ত সৌদিরা ২-১ গোলের জয়ের চমক ধরে রাখতে না পারলেও আর্জেন্টিনা ঠিকই ৩৬ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন হয়। সৌদি আরবের আর্জেন্টিনা বধের অন্যতম নায়ক ছিলেন কোচ হার্ভ রেনার্ড। কিন্তু রেনার্ডের সঙ্গে আর সম্পর্ক থাকছে না সৌদি ফুটবলের। ফরাসি এই কোচ দায়িত্ব নিতে যাচ্ছেন ফ্রান্স মহিলা ফুটবল দলের।

সৌদি আরব ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে যে, রেনার্ড তাদের কোচের দায়িত্ব ছেড়ে দিয়েছেন। ২০১৯ সালের জুলাইতে সৌদি আরবের দায়িত্ব নেন ৫৪ বছর বয়সী এই কোচ। সৌদি আরব ফুটবল ফেডারেশনের বিবৃতিতে বলা হয়েছে, রেনার্ডের সঙ্গে আনুষ্ঠানিকভাবেই তারা চুক্তি শেষ করতে যাচ্ছেন। সেই সঙ্গে রেনার্ডের পরবর্তী কর্মস্থলে সাফল্যও কামনা করেছেন তারা। সৌদি ফুটবল ফেডারেশনের সভাপতি ইয়াসের আল মিশাল বলেন, রেনার্ড তার দেশ থেকেই প্রস্তাব পেয়েছেন।

তিনি আশা করছেন এই সুযোগটা গ্রহণ করার জন্য। আমরা বর্তমান আন্তর্জাতিক উইনডোর চারদিন আগেই এটা জেনেছি ফ্রান্স ফুটবল ফেডারেশনের একটি মেইল থেকে। এরপর আমরা বোর্ড মেম্বারদের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নিয়েছি এই অনুরোধটা গ্রহণ করার। অন্যদিকে ব্রাজিলের কোচ হওয়ার প্রস্তাব পাওয়ার খবর উড়িয়ে দিয়েছেন লুইস এনরিকে। রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলোত্তিকে নিয়ে জোর গুঞ্জনের মধ্যেই এনরিকের খবর এসেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানাচ্ছে, ব্রাজিল জাতীয় দলের কোচ হওয়ার সম্ভাবনায় আছেন বার্সিলোনা ও স্পেনের সাবেক এই কোচ। এনরিকে অবশ্য সাফ জানিয়ে দিয়েছেন, ব্রাজিল থেকে কোনো প্রস্তাব তিনি পাননি। কোচিং ক্যারিয়ারের সম্ভাব্য ভবিষ্যতের ছবিও তিনি আঁকতে শুরু করেছেন ভাবনায়। যেখানে আছে ইংলিশ প্রিমিয়ার লিগের কোনো ক্লাবে ডাগ আউট। ২০২২ বিশ্বকাপের পর স্পেনের কোচের দায়িত্ব থেকে বিদায় নেন এনরিকে। এরপর এখনো পর্যন্ত নতুন কোনো দায়িত্ব তিনি নেননি। ৫২ বছর বয়সী সাবেক এই ফুটবলার বলেন, আমি সৌভাগ্যবান যে, ব্যক্তিগত জীবনে আমার যথেষ্ট কিছুই করার আছে।

দীর্ঘদিন ধরেও যদি নতুন কোনো প্রস্তাব না আসে, তাহলেও সমস্যা নেই। যা হওয়ার, তাই হবে। ২০২২ বিশ্বকাপের পর থেকে কোচ খুঁজছে ব্রাজিল। আপাতত কাজ চালাচ্ছে তারা ভারপ্রাপ্ত দায়িত্বে মানো মেনেজেসকে দিয়ে।
সম্ভাব্য কোচ হিসেবে আনচেলোত্তির নামই বেশি কিছুদিন ধরে শোনা যাচ্ছে জোরেশোরে। ব্রাজিলের কোচ হওয়া নিয়ে এনরিকে বলেন, কয়েকটি জাতীয় দল এখন নতুন কোচ খুঁজছে। আমার মনে হয় না, ব্রাজিলের মতো একটি জাতীয় দলকে এগিয়ে নেয়ার মতো প্রোফাইল আমার আছে। ব্রাজিলের কেউ আমার সঙ্গে কোনো যোগাযোগ করেনি। জাতীয় দল থেকে কিছু প্রস্তাব অবশ্য পেয়েছি, তবে কোনো ক্লাব থেকে পাইনি। তবে সম্ভাবনা নাকচ করতে চাই না। খুব শক্তিশালী কোনো জাতীয় দল পেলেই আমি দায়িত্ব নেব।

×