ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রথম হজফ্লাইটে ঢাকা ছেড়েছে ৪১৩ জন হজযাত্রী 

প্রকাশিত: ১০:১০, ৯ মে ২০২৪

প্রথম হজফ্লাইটে ঢাকা ছেড়েছে ৪১৩ জন হজযাত্রী 

হজযাত্রী

সৌদিয়া এয়ারলাইন্সের প্রথম হজফ্লাইটে ঢাকা থেকে সৌদি আরবের উদ্দেশ্যে উড়াল দিয়েছেন ৪১৩ জন হজযাত্রী। 

বৃহস্পতিবার (৯ মে) ভোর ৪টা ৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এ হজফ্লাইট যাত্রা শুরু করে।

এরপর বৃহস্পতিবার সকাল ৭টা ২০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ও হজযাত্রার দ্বিতীয় ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশ্যে রওনা দিয়েছেন আরও ৪১৭ জন।

ভোর সাড়ে ৫টায় শাহজালাল বিমানবন্দরে বিমানের ফ্লাইটের উদ্বোধন করেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান। এছাড়া সকাল ৮টায় আশকোনা হজ ক্যাম্পে ফ্লাইনাস এয়ারের আরেকটি ফ্লাইটের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়েছে। এ ফ্লাইটেরও উদ্বোধন করেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

ধর্মমন্ত্রী ফরিদুল হক খান এসময ৩৩৫ জন হজযাত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান । এতে উপসি্থত ছিলেন সচিব মু আ হামিদ জমাদ্দার , বেবিচক চেযারম্যান এযারভাইস মার্শাল মফিদুর রহমান , বিমানের এমডি শফিউ। আজিম , হাব সভাপতি শাহাদাত হোসাইন তসলিম ও এযারপোর্ট ইডি গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম ।আশকোনা হজ ক্যাম্পেই এ সময ঢাকা ও সৌদি আরবের ইমিগ্রশান সম্পন্ন করা হয় । এর আগে ভোর ৩ টায় সাউদিয়া ও ভোর সাডে ৫ টায় বিমানের হজ ফ্লাইট উদ্বোধন করেন এসব কর্মকর্তাগণ। এ তিনটে ফ্লাইটে মোট ১১৭০ জন হজযাত্রী ঢাকা ত্যাগ করেন ।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছর হজে যাওয়ার উদ্দেশ্যে নিবন্ধন করেছেন ৮৩ হাজার ৩১১ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ৪১৬ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ৭৮ হাজার ৮৯৫ জন।

তবে, বুধবার (৮ মে) পর্যন্ত হজে যেতে ভিসা পেয়েছেন ৪২ হাজার ৮৪৬ হজযাত্রী। অর্থাৎ ৪০ হাজার ৪৬৫ জনের এখনো ভিসা হয়নি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ পালিত হতে পারে। চলতি বছর হজযাত্রীদের ভিসার জন্য আবেদনের সময় নির্ধারিত ছিল ২৯ এপ্রিল পর্যন্ত। তবে ২৫৯টি বেসরকারি হজ এজেন্সির মধ্যে অনেকেই এই সময়ের মধ্যে ভিসার কার্যক্রম শেষ করতে না পারায় প্রথম ধাপে ৭ মে পর্যন্ত সময় বাড়ানো হয়। এরপর দ্বিতীয়বারের মতো ১১ মে পর্যন্ত ভিসার কার্যক্রম শেষ করতে সময় বাড়ায় ধর্ম মন্ত্রণালয়।

তাসমিম

×