ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৪ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

জ্বালানি তেল বিক্রিতে কমিশন বাড়াল সরকার

জনকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ০১:৫১, ২৭ সেপ্টেম্বর ২০২৩

জ্বালানি তেল বিক্রিতে কমিশন বাড়াল সরকার

জ্বালানি তেলের বিক্রিতে কমিশন বাড়িয়েছে সরকার

জ্বালানি তেলের বিক্রিতে কমিশন বাড়িয়েছে সরকার। মঙ্গলবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। এ কমিশন বৃদ্ধির মাধ্যমে জ্বালানি তেল পরিবহন ও উত্তোলন সংশ্লিষ্ট ব্যবসায়ীদের দীর্ঘদিনের একটি বড় দাবি পূরণ হলো। 
এখন থেকে প্রতি ১০০ টাকার অকটেন বিক্রিতে পাম্প মালিকরা চার টাকা ২৮ পয়সা, পেট্রোল বিক্রিতে ৪ টাকা ৩৪ পয়সা, কেরোসিনে দুই টাকা এবং ডিজেলে ২ টাকা ৮৫ পয়সা কমিশন পাবে। এর আগে ডিজেলের দুই শতাংশ, পেট্রোলের তিন শতাংশ এবং অকটেনের চার শতাংশ কমিশন ছিল।
প্রসঙ্গত, চলতি মাসের শুরুতে ৩ সেপ্টেম্বর এই কমিশন বৃদ্ধির দাবিতেই তেল উত্তোলন বন্ধ করে দিয়েছিল পেট্রোল পাম্প মালিকদের একাংশ। এরপর সরকারের আশ্বাসে শেষ পর্যন্ত তারা ধর্মঘট প্রত্যাহার করে নেয়। 
মালিকদের দাবি ছিল, ডিজেলের ২ শতাংশ, পেট্রোলের ৩ শতাংশ এবং অকটেনের ৪ শতাংশ কমিশন বাড়িয়ে সাড়ে ৭ শতাংশ করতে হবে। একইসঙ্গে তাদের শিল্প থেকে বাদ দিয়ে কমিশন এজেন্ট ঘোষণা করে গেজেট প্রকাশ করতে হবে। এ ছাড়া পুরাতন ট্যাংক লরি অবসরের সময় ২৫ বছর থেকে বাড়াতে হবে।
এর মধ্যে জ্বালানি মন্ত্রণালয় তাদের কমিশন এজেন্ট হিসেবে প্রজ্ঞাপন জারি করে আগস্ট মাসের শেষে। এই বিষয়ে জানতে চাইলে পেট্রোল পাম্প মালিক সমিতির একাংশের মহাসচিব মো. মিজানুর রহমান রতন সাংবাদিকদের বলেন, এই কমিশন বৃদ্ধির মাধ্যমে আমাদের দীর্ঘদিনের দাবি পূরণ করা হয়েছে। সরকার অকটেন ও পেট্রোল বিক্রিতে ৫০ পয়সা এবং ডিজেল বিক্রিতে ২৭ পয়সা বাড়িয়েছে। এতে আমরা খুশি। এর মাধ্যমে আমাদের মূল দাবি পূরণ হলো।

×