ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

মেয়র সাদিককে আদালতে কারণ দর্শানোর নির্দেশ

স্টাফ রিপোর্টার, বরিশাল

প্রকাশিত: ১৭:৩৩, ১৭ জুলাই ২০২৩

মেয়র সাদিককে আদালতে কারণ দর্শানোর নির্দেশ

সাদিক আব্দুল্লাহ

বরিশাল ক্লাবের সভাপতি এবং সাধারণ সম্পাদককে তার স্বপদে দায়িত্ব পালনে কেন নিষেধাজ্ঞা দেওয়া হবে না তার কারণ দর্শাতে বরিশাল সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে ১০ দিনের সময় দিয়েছে আদালতের বিচারক। সাদিক আব্দুল্লাহ ২০১৯ সালের ৮ মার্চ থেকে বরিশাল ক্লাবের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

সোমবার (১৭ জুলাই) দুপুরে বরিশালের সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক হাসিবুল হাসান বাদী পক্ষের নিষেধাজ্ঞা শুনানি শেষে এ আদেশ দিয়েছেন। 

তথ্যের সত্যতা নিশ্চিত করে বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আজাদ রহমান জানান, বরিশাল ক্লাব লিমিটেডে অবৈধভাবে সভাপতি পদ দখল করে কোটি কোটি টাকার ক্ষতি সাধন ও ক্লাব পরিপন্থী কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগ এনে গত ১৩ জুলাই বিসিসি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ও বরিশাল ক্লাবের সাধারণ সম্পাদককে বিবাদী করে মামলা দায়ের করা হয়।

তিনি আরও জানান, বরিশাল ক্লাব লিমিটেডের সদস্য মফিজুর রহমান চৌধুরী বাদী হয়ে মামলা দায়েরের পর আদালতের বিচারক শুনানির জন্য রেখে দেয়। পরবর্তীতে সোমবার দুপুরে বাদী আইনজীবীর মাধ্যমে আরেকটি দরখাস্ত দিয়ে বিবাদীদ্বয়ের বরিশাল ক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকের পদে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা আদেশ চেয়ে আবেদন করেন। আদালত মামলার গ্রহণযোগ্যতা ও নিষেধাজ্ঞা আবেদনের শুনানি শেষে মামলাটি গ্রহণ করেন। 

একই সঙ্গে বিবাদীদ্বয় বরিশাল ক্লাবের সভাপতি সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদককে বরিশাল ক্লাব সংক্রান্ত কর্মকাণ্ডে কেন তাদের নিষেধাজ্ঞা দেওয়া হবে না তা জানতে চেয়ে আদালতের বিচারক আগামী ১০ দিনের মধ্যে কারণ দর্শাতে আদেশ দিয়েছেন। আদালতের বেঞ্চ সহকারী বায়েজিদ হোসেন তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

মামলার এজাহারে বাদী মফিজুর রহমান চৌধুরী উল্লেখ করেন, বিবাদী মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ক্লাবের স্বার্থ পরিপন্থী কর্মকাণ্ড করেন। বিভিন্ন সময় তার (সাদিক আব্দুল্লাহ) সঙ্গে যোগাযোগ করে বেআইনি ও অবৈধ কাজ করা থেকে বিরত থাকার জন্য এবং পদ ছেড়ে দেওয়ার অনুরোধ করা হয়। কিন্তু বিবাদী গত ৭ জুলাই পদ ছাড়বেন না বলে জানিয়ে দেন। তাই বাধ্য হয়ে মামলা দায়ের করা হয়েছে। 

বাদী আরও উল্লেখ করেন, বরিশাল ক্লাবের একটি গঠনতন্ত্র রয়েছে। যার আর্টিকেল ৩২ এর ক-ঘ ধারা অনুযায়ী, প্রতি দুই বছর পর বার্ষিক সাধারণ সভা হওয়ার কথা রয়েছে। সভায় ক্লাবের স্থায়ী ও আজীবন সদস্যদের ভোটে সভাপতি বা চেয়ারম্যান ও দশজন পরিচালক নির্বাচন করা হবে। নির্বাচিত পর্ষদের প্রথম সভায় সভাপতি ক্লাবের সব কার্যক্রম পরিচালনার জন্য পরিচালকদের মধ্যে দায়িত্ব বণ্টন করে দেবেন। 

পাশাপাশি ক্লাবের সভাপতি পদে নির্বাচন করতে হলে সদস্য পদের মেয়াদ দশ বছর পূর্ণ হতে হবে। কিন্তু বর্তমান সভাপতি সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ২০১৬ সালের ২০ আগস্ট সদস্য হয়েছেন। ক্লাবের গঠনতন্ত্র অনুযায়ী, ২০২৬ সালের ১৯ আগস্ট তিনি সভাপতি হওয়ার যোগ্যতা অর্জন করবেন। কিন্তু সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ গঠনতন্ত্রকে অমান্য করে ২০১৯ সালের ৮ মার্চ সভাপতির পদ দখল করেন এবং সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার থাকার জন্য ক্লাবের দুইটি রুমের ব্যবস্থা করে দেন। এছাড়া ক্যাফেটেরিয়ায় বিল পরিশোধ না করায় কোটি কোটি টাকা পাওনা রয়েছে, যার দায়ভার ক্লাবের সব সদস্যকে বহন করতে হচ্ছে।

এসআর

সম্পর্কিত বিষয়:

×