ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে শেখ হাসিনার অবস্থানে চীনের সমর্থন

প্রকাশিত: ১৯:৩৬, ১৪ জুন ২০২৩

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে শেখ হাসিনার অবস্থানে চীনের সমর্থন

ছবি: সংগৃহীত।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) ইস্যুতে বাংলাদেশের উপর যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানকে সমর্থন করেছে চীন।

বুধবার (১৪ জুন) বেইজিংয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে চীনের এ অবস্থানের কথা জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। ওই সাক্ষাৎকারের চুম্বক অংশ ঢাকাস্থ চীনা দূতাবাসের ফেসবুক পেইজে প্রকাশ করা হয়েছে। 

র‌্যাবের কয়েকজন কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্য নিয়ে সংবাদ সম্মেলনে চীনের গ্লোবাল টাইমস পত্রিকার পক্ষ থেকে প্রশ্ন করা হয়।

প্রশ্নের জবাবে মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্য আমাদের নজরে এসেছে। একটি দেশ (যুক্তরাষ্ট্র) নিজেদের বর্ণবৈষম্য, অস্ত্রের সহিংসতা ও মাদক সমস্যার প্রতি নজর না দিয়ে গণতন্ত্র ও মানবাধিকারের অজুহাতে বাংলাদেশসহ অনেক দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশি জনগণের দৃঢ় অবস্থান ব্যাখ্যা করেননি, তিনি আন্তর্জাতিক জনগোষ্ঠী বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর বড় অংশের মনোভাব ব্যক্ত করেছেন। আমরা বাংলাদেশের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখা, স্বাধীন দেশীয় ও আন্তর্জাতিক নীতি সমুন্নত রাখার জন্য বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করি।

তিনি আরও বলেন, সব ধরনের আধিপত্যবাদ ও শক্তির রাজনীতির বিরুদ্ধে আমরা বাংলাদেশসহ অন্যান্য দেশের সঙ্গে কাজ করব। একইসঙ্গে জাতিসংঘকে কেন্দ্র করে আন্তর্জাতিক সিস্টেম, আন্তর্জাতিক আইনের ওপর ভিত্তি করে আন্তর্জাতিক ব্যবস্থাকে সমুন্নত রাখার জন্যও আমরা কাজ করব।

 

এমএম

×