ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে কোরবানির ঈদের তারিখ জানালেন জ্যোতির্বিদরা

প্রকাশিত: ১৮:১৪, ১১ জুন ২০২৩; আপডেট: ১৮:৩২, ১১ জুন ২০২৩

বাংলাদেশে কোরবানির ঈদের তারিখ জানালেন জ্যোতির্বিদরা

ঈদের চাঁদ।

আসন্ন ঈদুল আজহা বা কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ জানিয়েছেন জ্যোতির্বিদরা। তাদের তথ্য মতে, আগামী ১৮ জুন আরবী বছরের ১১তম মাস জিলকদের ২৯তম দিন। আর এ দিন জিলহজ মাসের চাঁদ দেখার আকাশে দৃষ্টি থাকবে বিশ্বের মুসলিম দেশগুলোর। রবিবার (১১ জুন) এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

জ্যোতির্বিদরা আরো জানিয়েছেন, আগামী ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার বিষয়টি কষ্টসাধ্য হবে। বিশেষ করে ইসলামিক বিশ্বের মধ্যাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় দেশগুলোতে খালি চোখ এবং টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখাও কঠিন হবে।

জ্যোতির্বিদদের গণনা অনুযায়ী, বিশ্বের অনেক দেশে ১৯ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ধরা হবে। ফলে আশা করা হচ্ছে, আরাফাহর দিন পড়বে ২৭ জুন এবং ঈদুল আজহার প্রথম দিন পড়বে ২৮ জুন।

এদিকে, বাংলাদেশে কবে ঈদ হতে পারে সে বিষয়ে জানা যায়, বাংলাদেশ ছাড়াও রয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, ভারত, পাকিস্তান, ইরান, ওমান, মরক্কো, তুরস্ক এবং আফ্রিকার কিছু দেশে চাঁদ দেখার ওপর নির্ভর করে ঈদুল আজহা উদযাপন করা হয়। ধারণা, এসব দেশে ২০ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ঘোষণা করা হবে এবং ঈদুল আজহা উদযাপিত হবে ২৯ জুন।

আরও পড়ুন>হজ করতে পায়ে হেঁটে মক্কায় পৌঁছালেন যুবক

আগামী ১৮ জুন সৌদি আরবে চাঁদের অবস্থানের বিষয়ে জ্যোতির্বিদরা জানান, সৌদির রাজধানী রিয়াদে সূর্যাস্তের ৩১ মিনিট পর চাঁদ ডুবে যাবে। তখন চাঁদটির বয়স থাকবে ১৩ ঘণ্টা। তবে টেলিস্কোপের মাধ্যমে আকাশ পুরোপুরি পরিষ্কার থাকা সাপেক্ষে চাঁদ দেখা যেতে পারে।

সূত্র: মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস। 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×