ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

দুর্যোগে, দুর্বিপাকে নারীর অবদান অস্বীকার্য : মতিয়া চৌধুরী

প্রকাশিত: ১৯:৩৭, ৯ মার্চ ২০২৩

দুর্যোগে, দুর্বিপাকে নারীর অবদান অস্বীকার্য : মতিয়া চৌধুরী

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে অনুষ্ঠানে কেক কাটা হয়। দিবসটি উপলক্ষে বিশেষ প্রকাশনা ‘কণ্ঠস্বর’র মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি বেগম মতিয়া চৌধুরীসহ অতিথিবৃন্দ। 

জাতীয় সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী বলেছেন, দেশের দুর্যোগ, দুর্বিপাকে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে নারীরা। আমাদের দেশে মেয়েদের সামনে আসা এবং এগিয়ে যাওয়ার বিষয়টি সহজ ছিলো না। মেয়েদের অধিকার নিশ্চিত এবং সমাজ ও রাষ্ট্রে গুরুত্বপূর্ণ পদে মহিলাদের সুযোগ সৃষ্টি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারীর ক্ষমতায়নে সরকারের উদ্যোগকে এগিয়ে নেয়ার জন্য সবার প্রতি আহবানও জানিয়েছেন তিনি। 

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র নসরুল হামিদ মিলনায়তনে ‘ডিজিটাল সাংবাদিকতা: নারীর চ্যালেঞ্জ ও ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এসময় তিনি আরও বলেন, দেশের প্রান্তিক অঞ্চলে নারী শিক্ষায় উন্নয়ন সহযোগী সংস্থার অবদান অনস্বীকার্য। আন্তর্জাতিক নারী দিবসে এটাই চাইব যে নারী সে মানুষ। তাই মানুষ হিসেবেই স্বীকৃতি পাক। আর অন্য কিছু চাচ্ছি না।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করে ডিআরইউ। বেসরকারি সংগঠন ফ্রেন্ডশিপ ও স্কয়ার টয়লেট্রিজ সহযোগীতায় আলোচনা অনুষ্ঠানে সংগঠনটির সভাপতি মোরসালিন নোমানীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, ফ্রেন্ডশিপ-এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান, বিডব্লিউসিসিআই-এর প্রতিষ্ঠাতা পরিচালক নাজমা জামালউদ্দিন। এসময় স্বাগত বক্তব্য রাখেন ডিআরইউ’র সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল। সংগঠনের নারী সম্পাদক মরিয়ম মনি সেঁজুতির সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক নারী বিষয়ক সম্পাদক আইরিন নিয়াজী মান্না। 

এর আগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে অনুষ্ঠানে কেক কাটা হয়। দিবসটি উপলক্ষে বিশেষ প্রকাশনা ‘কণ্ঠস্বর’র মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি বেগম মতিয়া চৌধুরীসহ অতিথিবৃন্দ। 

পরে ডিআরইউ’র নারী সদস্যদের জন্য নির্মিত কমনরুমের উদ্বোধন করেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত। এদিন সকালে র‌্যালির মাধ্যমে আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠানের সূচনা হয়।

স্বপ্না

সম্পর্কিত বিষয়:

×