ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

রাষ্ট্রপতি পদটি লাভজনক নয়: ইসি আলমগীর

প্রকাশিত: ১৭:৫৯, ১৪ ফেব্রুয়ারি ২০২৩

রাষ্ট্রপতি পদটি লাভজনক নয়: ইসি আলমগীর

নির্বাচন কমিশনার মো. আলমগীর

নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন, রাষ্ট্রপতি পদটি লাভজনক নয়। দুদক কমিশনাররা ও বিচারপতি লাভজনক কোনো পদে যেতে পারেন না। নির্বাচন কমিশন  আইন-কানুন জেনেই এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। 

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মো. আলমগীর বলেন, দুদকের সাবেক কমিশনার মো. সাহাবুদ্দিনের রাষ্ট্রপতি পদে আসীন হতে কোনো বাধা নেই। সাহাবুদ্দীন যখন রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হয়েছিলেন, তখন এ নিয়ে কোর্টে একটি মামলা হয়েছিল। কারণ, বিচারপতির ক্ষেত্রেও একই আইন যে তারা লাভজনক পদে যেতে পারবেন না। ওই মামলার রায়ে হাইকোর্ট বলে দিয়েছেন যে, না এতে কোনো বাধা নেই এবং সেই আদেশের বিরুদ্ধে কোনো আপিলও হয়নি। 

তিনি বলেন, উচ্চ আদালতের একটি সুনির্দিষ্ট উদাহরণ রয়েছে যে, মহামান্য রাষ্ট্রপতির পদকে লাভজনক পদ বলা যাবে না এবং ওই রায়ে বলা আছে লাভজনক পদ বলতে বুঝাবে প্রজাতন্ত্রের যারা কর্মকর্তা-কর্মচারী তাদের। 

তিনি আরও বলেন, লাভজনক পদের ক্ষেত্রে বলা আছে যে, প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত এবং কোনো প্রতিষ্ঠানে যদি সরকারের ৫০ ভাগের অধিক অর্থ থাকে, তাহলে সেই পদে নিয়োগকে বলা হবে লাভজনক পদ। তো এখানে রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী বা মন্ত্রী, তারা কিন্তু প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত কোনো কর্মকর্তা-কর্মচারী নন। এগুলো সাংবিধানিক পদ।

রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আজ (৪ ফেব্রুয়ারি। তাকে বাছাইয়ের দিন নির্বাচিত ঘোষণা করে গেজেট করে আইন অনুযায়ী তার মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ বন্ধ করে দেওয়া হলো না কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি অবশ্যই আইনসিদ্ধ। আইনে স্পষ্ট লেখা আছে যে, যদি একাধিক প্রার্থী না থাকে এবং মনোনয়নপত্র বাছাই করার পরে যদি দেখা যায় যে, মনোনয়নপত্র সঠিক ও বৈধ তাহলে ওই সময় তাকে নির্বাচিত হিসেবে ঘোষণা দেওয়া হবে। 

 

এমএইচ

×