ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সুষ্ঠু নির্বাচনের জন্য জেলা প্রশাসকদের ভূমিকাই মুখ্য

প্রকাশিত: ১৮:২১, ২৬ জানুয়ারি ২০২৩

সুষ্ঠু নির্বাচনের জন্য জেলা প্রশাসকদের ভূমিকাই মুখ্য

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি। 

সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য জেলা প্রশাসকদের ভূমিকাই মুখ্য হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের তৃতীয় ও শেষ দিনের ষষ্ঠ অধিবেশন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সুষ্ঠু ও গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন উপহার দিতে জেলা প্রশাসকদের (ডিসি) প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হেয়েছে। একটি সুষ্ঠু নির্বাচন করার জন্য জেলা প্রশাসকদের ভূমিকাই মুখ্য হবে। 

এছাড়া সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য জেলা প্রশাসকদের তৈরি থাকতে বলেছেন বলেও জানান মন্ত্রী। 

তিনি বলেন, আমাদের নিরাপত্তা বাহিনী এখন যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম। তাদের দেশপ্রেম, অভিজ্ঞতা, দক্ষতা... তারা এখন পরিপূর্ণ। কাজেই নির্বাচনের সময় যা প্রয়োজন, তাদের অভিজ্ঞতা ও তাদের দক্ষতা দিয়ে যে কোনো পরিস্থিতি তারা মোকাবিলা করতে পারবেন।

তিনি আরও যোগ করেন, বস্তুত সেই সময় তো আমাদের করণীয় কিছু থাকবে না। মন্ত্রণালয় শুধু রুটিন ওয়ার্ক করবে। মূল দায়িত্বে থাকবে ইলেকশন কমিশন। নিরাপত্তা বাহিনী তাদের কাছেই ন্যস্ত হবে।

তিনি জানান, মাদক নিয়ে কথা বলেছি। এটা আমাদের জন্য একটা চ্যালেঞ্জ। মাদক প্রতিরোধে আমরা তিন ভাগে ভাগ করে কাজ করছি। প্রথমে আমাদের চাহিদা কমাতে হবে। এ বিষয়ে তারা (ডিসি) মুখ্য ভূমিকা পালন করতে পারবেন। 

মন্ত্রী বলেন, মাদকের বিরুদ্ধে আমাদের জিরো টলারেন্স নীতির কথা তাদের বলেছি। পাসপোর্ট ইমিগ্রেশনে আমরা আধুনিক জগতে চলে গেছি। ই-পাসপোর্ট, ই-ভিসা, ই-গেট এগুলোতে আমরা চলে গেছি, সেগুলোর কথাও আমি বলেছি।


 

 

এমএম

সম্পর্কিত বিষয়:

×