ঢাকা, বাংলাদেশ   রোববার ১৪ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

বাংলাদেশের বিজয় মিছিল করল আটকে পড়া পাকিস্তানিরা

প্রকাশিত: ১৮:১৯, ১৮ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৮:২২, ১৮ ডিসেম্বর ২০২২

বাংলাদেশের বিজয় মিছিল করল আটকে পড়া পাকিস্তানিরা

 বিজয় দিবস উপলক্ষে মিছিল করেছে বিহারিরা।

বাংলাদেশ স্বাধীনের ৫১ বছর পর এবারই প্রথম বিজয় দিবস উপলক্ষে মিছিল করেছে দেশে আটকে পড়া পাকিস্তানিরা (বিহারি নামে পরিচিত)।

রবিবার (১৮ ডিসেম্বর) বিকালে রাজধানীর মিরপুর ১১ নম্বরের বড় মসজিদের সামনে থেকে তাদের এই মিছিল শুরু হয়। মিছিলটি মিরপুর ১১ নম্বর, মিরপুর ১০ নম্বর, মিরপুর ১৩ নম্বর, কালশি এলাকা ঘুরে ১১ নম্বর বড় মসজিদের সামনে এসে শেষ হয়।

এতদিন পরে বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে বিজয় মিছিল করার বিষয়ে ওয়েলফেয়ার মিশন অব বিহারিজ বাংলাদেশ এর সভাপতি মোস্তাক আহমেদ বলেন, আমরা আর্থিকভাবে এখনও এতটা সচ্ছল হয়ে উঠতে পারিনি। যে কারণে বড় কোনো প্রোগ্রাম করা আমাদের পক্ষে সম্ভব হয়ে ওঠেনি। অনেকের সঙ্গে কথা বলে, বুঝিয়ে অবশেষে বাংলাদেশের বিজয় দিবসের বিজয় মিছিল করতে সক্ষম হয়েছি। 

তিনি বলেন, পূর্ব-পাকিস্তান থেকে স্বাধীন হয়ে বাংলাদেশ হয়েছে। স্বাধীনতার পর আমরা বাংলাদেশের নাগরিক। আমরা প্রমাণ করতে চাই, আমরা বাংলাদেশি। ২০০৮ সাল থেকে আমরা জাতীয় পরিচয়পত্র পেয়েছি। 

তিনি আরও বলেন, চার লাখ বিহারি এখন বাংলাদেশি। আমাদের আবাসনের ব্যবস্থা করতে ২০১৪ সালে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা পূর্ত মন্ত্রণালয়কে বলেছিলেন। বিষয়টি এখনও ঝুলে আছে।

বিজয় মিছিলে অংশ নেওয়া বিহারিরা গণমাধ্যমকে বলেন, আমরা বাংলাদেশের নাগরিক। আমরা বাংলাদেশি, এটা আমাদের পরিচয়। আমাদের এখনও আটকে পড়া পাকিস্তানি হিসেবে ট্রিট করা হয়।পূর্বসূরিদের অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য আমরা অবশ্যই লজ্জিত। আমরা এখন আমাদের প্রাপ্য সম্মানটুকু চাই।

 

এসএইচ

সম্পর্কিত বিষয়:

×