ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কারাগারে ডিভিশন চেয়ে রিট করলেন ফখরুল-আব্বাস 

প্রকাশিত: ১২:২০, ১৩ ডিসেম্বর ২০২২

কারাগারে ডিভিশন চেয়ে রিট করলেন ফখরুল-আব্বাস 

মির্জা ফখরুল ও মির্জা আব্বাস

কারাগারে ডিভিশন চেয়ে রিট দায়ের করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।  

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় মির্জা ফখরুলের স্ত্রী রাহাত আরা বেগম ও মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাসের পক্ষে ব্যারিস্টার কায়সার কামাল এই রিট দায়ের করেন।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব ও আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল রিটের বিষয়টি নিশ্চিত করেছেন।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দলের প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে দেশের বিভাগীয় শহরগুলোতে সমাবেশ করে বিএনপি।

পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী গত শনিবার (১০ ডিসেম্বর) ঢাকায় মহাসমাবেশ করে দলটি। অন্যান্য সমাবেশগুলো শান্তিপূর্ণভাবে শেষ হলেও ঢাকার কর্মসূচি ঘিরে বিপত্তি দেখা দিয়েছিল।

নয়াপল্টনে সমাবেশ করতে বিএনপি অনড় অবস্থান দেখালেও পুলিশের পক্ষ থেকে অনুমতি মেলেনি। এর মধ্যে গত ৭ ডিসেম্বর বিকেলে নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি নেতাকর্মীরা। এতে গুলিতে প্রাণ হারান একজন।

সংঘর্ষের পর বিএনপি কার্যালয়ে অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। অভিযানে দলটির মধ্যসারির কয়েকজন নেতাসহ তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। এরপর তাদের কয়েকটি মামলায় গ্রেফতার দেখানো হয়।

পরে সমাবেশের স্থান নিয়ে জটিলতা অবসানের আগে শুক্রবার (৯ ডিসেম্বর) ভোররাতে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে বাসা থেকে তুলে নিয়ে যায় ডিবি পুলিশ।

এরপর আদালতে তোলা হলে ৯ ডিসেম্বর বিকেলে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

 

টিএস

×