ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বার্ডো’র উদ্যোগে বিশ্ব সাদাছড়ি দিবস পালন

প্রকাশিত: ২০:৫২, ২২ অক্টোবর ২০২২

বার্ডো’র উদ্যোগে বিশ্ব সাদাছড়ি দিবস পালন

কর্মশালায় বক্তব্য রাখেন বার্ডো’র নির্বাহী পরিচালক মোঃ সাইদুল হক

বিশ্ব সাদাছড়ি দিবস উপলক্ষে ব্রেইল পাঠাগার উন্নয়ন ও করণীয় শীর্ষক এক কর্মশালার আয়োজন করেছে ব্লাইন্ড এডুকেশন এন্ড রিহেবিলিটেশন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (বার্ডো)। এর আগে শনিবার সকালে র্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এবারে সাদাছড়ি দিবসের প্রতিপাদ্য বিষয় ‘‘দৃষ্টিজয়ে ব্যবহার করি, প্রযুক্তি নির্ভর সাদাছড়ি’’। সাদাছড়ি নিরাপত্তা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে যোগদান করেন মোহাম্মদ জসিম উদ্দিন, নির্বাহী সচিব (যুগ্ম সচিব),  বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ, সমাজ কল্যাণ মন্ত্রণালয়। 

তিনি তার বক্তব্যে  বলেন, বার্ডো’র উন্নয়নে যা যা করনীয় আমি  বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের পক্ষ থেকে তা করব। আমি যেখানে থাকি না কেন আমি বার্ডো’র সঙ্গে আছি। বার্ডো অত্যাধুনিক ডিজিটাল ব্রেইল প্রেস স্থাপনরে জন্য দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা একধাপ এগিয়ে যাবে বলে আমি মনে করি। 

বিশেষ অতিথি হিসাবে ইঞ্জিনিয়ার কামরুল আহসান বলেন আমি বার্ডোকে সহযোগীতা করছি ভবিষ্যতে এই সহযোগীতা অব্যহত থাকবে। আলোচনা সভায় মুল প্রবন্ধ পাঠ করেন বার্ডো’র আবাসিক বিদ্যালয়ের ছাত্র মোঃ মহসিন।  

প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ব্রেইল পাঠাগার উন্নয়ন ও করণীয় শীর্ষক কর্মশালা উদ্ভোধন করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (আইন ও নীতি), শাহনওয়াজ দিলরুবা খান। বার্ডো ব্রেইল পাঠাগার উন্নয়ন ও করণীয় শীর্ষক কর্মশালায় মুল প্রবন্ধ পাঠ করেন মোঃ রাসেল । কর্মশালায় প্রায় ৫০ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেন। 

আলোচনা সভায় বার্ডোর নির্বাহী পরিচালক মোঃ সাইদুল হক বলেন, বার্ডো অত্যাধুনিক ব্রেইল প্রেস স্থাপন করা ও ৬টি ব্রেইল প্রিন্টার আছে। আবাসিক বিদ্যালয়ে ৫০ জন দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র আছে। বার্ডো মেয়েদের জন্য একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করার চেষ্টায় আছে। 

সভায় স্বাগত বক্তব্য রাখেন বার্ডো’র কোষাধ্যক্ষ হোসনে আরা বেগম, সুপ্রীম কোর্টে সিনিয়র এডভোকেট মোশাররফ হোসেন মজুমদার বলেন সাদাছড়ি পাশাপাশি আমরা গাইড হিসাবে মানব সম্পদ ব্যবহার করি। তিনি আরো বলেন যারা নতুন করে দৃষ্টি শক্তি হারায় তাদের মনোবল বৃদ্ধি করা ও সাদাছড়ি ব্যবহারের প্রশিক্ষন দেয়া এছাড়াও নতুন প্রতিষ্ঠান সম্পৃক্ত করে বিভিন্ন অনুষ্ঠান করা যাতে তারা সাদাছড়ি সম্পর্কে জানে। সভায় সভাপতিত্ব করেন বার্ডো’র সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম। 

রহিম শেখ

সম্পর্কিত বিষয়:

×