ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুকে 

সপরিবারে হত্যার সময় কোন মানবাধিকার সংগঠন এগিয়ে আসেনি

জবি সংবাদদাতা

প্রকাশিত: ১৫:৫৪, ১৮ অক্টোবর ২০২২

সপরিবারে হত্যার সময় কোন মানবাধিকার সংগঠন এগিয়ে আসেনি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, “বর্তমানে বিভিন্ন প্রেক্ষিতে মানবাধিকারের কথা বলা হয়। কিন্তু বঙ্গবন্ধুকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করার সময় কোন মানবাধিকার সংগঠন এগিয়ে আসে নি; এমনকি পরবর্তীতে তারা এ বিষয়ে প্রতিবাদও করেনি।"

মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল-এর ৫৮তম জন্মবার্ষিকী তথা ‘শেখ রাসেল দিবস-২০২২’ উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, "স্বাধীনতা পক্ষের শক্তির জন্য সবসময় কাজ করতে হবে। শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বিভিন্ন মেগা প্রজেক্টের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সদা সচেষ্ট রয়েছেন। আজ শেখ রাসেলের জন্মদিন। তাঁর অকাল মৃত্যুর শোককে শক্তিতে পরিণত করতে হবে।”

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, ৭৫’ পরবর্তী হতে ৯৫’ পর্যন্ত বাংলাদেশের তেমনি কোন উন্নয়ন ঘটেনি, যেমনি ঘটেছে বর্তমান সরকারের সময়ে। দেশের জন্য স্বাধীনতা এনে বঙ্গবন্ধু কখনও আয়েশি ও দম্ভের জীবন যাপন করেন নি। তিনি তাঁর সন্তানদের সাধারণ জীবন-যাপনে অভ্যস্ত করতে চেয়েছিলেন।”

রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামানের সঞ্চলনায় আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ ইব্রাহীম খলিল। এদিকে সকালে মুজিব মঞ্চে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ এবং বিজ্ঞান ভবন চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেন উপাচার্য। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল শহিদদের প্রতি শ্রদ্ধা ও মাগফেরাত কামনা করা হয়। আলোচনা সভা শেষে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষে কেক কাটা হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, সাংবাদিক ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।


 

টিএস

×