ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত

প্রকাশিত: ১৮:২৪, ২২ ডিসেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রে ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত

ভূমিকম্প

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে এখন পর্যন্ত দুইজন নিহত এবং ১১ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। খবর রয়টার্সের। এছাড়াও শক্তিশালী এই ভূমিকম্পে বাড়িঘর ও রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে ৭০ হজোরের মতো মানুষ।

স্থানীয় সময় মঙ্গলবার ভোরে ক্যালিফোর্নিয়ার উত্তর উপকূলে এই ভূমিকম্প হয়। হামবোল্ট কাউন্টি শেরিফের অফিস জানিয়েছে, ভূমিকম্পে দুইজন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ১১ জন। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ ফরেস্ট্রি অ্যান্ড ফায়ার প্রোটেকশন (ক্যালফায়ার) জানিয়েছে, ভূমিকম্পের পর একটি কাঠামোর আগুন ধরে যায়। পরে তা দ্রুত নেভানো হয়। এছাড়া আরও দুটি ভবন ধসে পড়ে।

পৌরসভার জরুরি পরিষেবা কর্মীরা জানান, ভূমিকম্পে হামবোল্ট কাউন্টি এলাকার রাস্তা এবং ভবনগুলো বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ফার্ন্ডেল থেকে মাত্র কয়েক মাইল দূরে ইল নদী উপত্যকার রাস্তা এবং বাড়িগুলো ভূমিকম্পে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। শেখ খবর পাওয়া পর্যন্ত মোট ক্ষতক্ষতির পরিমাণ জানা যায়নি। তবে অসংখ্য গ্যাস এবং পানির লাইন ফুটো হয়েছে।

টুইটারে হামবোল্টের অন্তত ৩ হাজার ৫০০ বাসিন্দা ভূমিকম্পকালীন পরিস্থিতির বর্ননা করেছেন। তাদের মধ্যে একজন লিখেছেন, ‘এটা একটা ভয়ঙ্কর ভূমিকম্প ছিল। আমরা টানা ১৫ থেকে ২০ সেকেন্ড কম্পন অনুভব করেছি।’

এর আগে গত শুক্রবার তেলসমৃদ্ধ টেক্সাস রাজ্যে একটি মাঝারি মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৪। মাঝারি মানের হলেও বিস্তৃত এলাকাজুড়ে কম্পন অনুভূত হয়েছে। এতে স্থাপনাগুলো কেঁপে উঠলেও আপাতদৃষ্টিতে ক্ষয়ক্ষতি হয়নি।

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×