ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

টুইটারে ভারতের বেশিরভাগ কর্মী ছাঁটাই করেছেন ইলন মাস্ক

প্রকাশিত: ১৫:৪১, ৬ নভেম্বর ২০২২; আপডেট: ১৫:৪৩, ৬ নভেম্বর ২০২২

টুইটারে ভারতের বেশিরভাগ কর্মী ছাঁটাই করেছেন ইলন মাস্ক

ইলন মাস্ক

টুইটারের নতুন মালিক ইলন মাস্ক ভারতে টুইটারের প্রায় পুরো টিমই ছাঁটাই করেছেন  ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস ও দ্য মিন্টের খবরে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, ভারতে টুইটারের ২৩০ জনের মতো কর্মী থেকে প্রায় ১৮০ জনকেই চাকরিচ্যুত করা হয়েছে।

সূত্রগুলো জানিয়েছে, চাকরিচ্যুতদের মধ্যে কন্টেন্ট, পার্টনারশিপ, কন্টেন্ট কিউরেশন, সেলস, সোশ্যাল মার্কেটিংসহ প্রায় সব টিমেরই কর্মী রয়েছেন।

গত শুক্রবার ছাঁটাই হওয়া এক কর্মী ইকোনমিক টাইমসকে বলেছেন, সকালে ঘুম থেকে উঠে অনেকেই দেখেন, অ্যাক্সেস নেই।

দ্য মিন্টের খবর অনুসারে, গত ৪ নভেম্বর ভারতীয় সময় ভোর ৪টার দিকে (বাংলাদেশ সময় ভোর সাড়ে ৪টা) বিশ্বব্যাপী টুইটারকর্মীরা ছাঁটাই সংক্রান্ত ইমেইল পেতে শুরু করেন। যেসব কর্মী চাকরিচ্যুত হয়েছেন তাদের অফিসিয়াল ইমেইল ও মেসেজিং ব্যবস্থা স্ল্যাক সংযোগ থেকে তাৎক্ষণিকভাবে বিচ্ছিন্ন করা হয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ভারতে টুইটারের কিউরেশন টিমের সব সদস্যকেই ছাঁটাই করা হয়েছে। খড়গের নিচে পড়া অন্যদের মধ্যে রয়েছে কমিউনিকেশনস, গ্লোবাল কন্টেন্ট পার্টনারশিপ, সেলস অ্যান্ড অ্যাড রেভিনিউ, ইঞ্জিনিয়ারিং এবং প্রোডাক্ট। এসব টিমের প্রায় সব অথবা অন্তত ৫০ শতাংশ কর্মীকে চাকরিচ্যুত করা হয়েছে।

ইকোনমিক টাইমস জানিয়েছে, কেবল অতিগুরুত্বপূর্ণ ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনাকারী এবং সরকারি সংযোগ সংক্রান্ত টিমের কিছু কর্মী ছাঁটাই হওয়া থেকে বেঁচে গেছেন।

তবে এক কর্মী বলেছেন, টিকে যাওয়া কর্মীদের ‘আপাতত’ কাজের জন্য রাখা হয়েছে। তাদের ভূমিকার বিষয়ে শিগগির সিদ্ধান্ত নেবে টুইটার।

পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট স্ট্যাটিস্টার তথ্যমতে, ২০২১ সালের ডিসেম্বরে বিশ্বজুড়ে টুইটারের কর্মী সংখ্যা ছিল প্রায় সাড়ে সাত হাজার। তার আগের বছর ছিল সাড়ে পাঁচ হাজারের মতো। অর্থাৎ, এক বছরে প্রায় দুই হাজার নতুন কর্মী নিয়োগ দিয়েছিল তৎকালীন টুইটার কর্তৃপক্ষ।

ব্লুমবার্গ-রয়টার্সের মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, টুইটারের নতুন মালিক ধনকুবের ইলন মাস্ক প্ল্যাটফর্মটির অর্ধেক কর্মী কমিয়ে ফেলতে চান।

টিএস

×