ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

খবর বিবিসির 

টুইটারের পরিচালনা পর্ষদ ভেঙে ইলন মাস্ক নিজেই হচ্ছেন সিইও

প্রকাশিত: ১৩:০৫, ১ নভেম্বর ২০২২

টুইটারের পরিচালনা পর্ষদ ভেঙে ইলন মাস্ক নিজেই হচ্ছেন সিইও

ইলন মাস্ক

টুইটারের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছেন সংস্থাটির নতুন মালিক এবং ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। এর মাধ্যমে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ওপর নিজের নিয়ন্ত্রণ আরও দৃঢ় করলেন তিনি।

একইসঙ্গে টুইটারের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তাও (সিইও) হবেন মাস্ক। মঙ্গলবার (১ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক মাসের টানাপোড়েনের পর রেকর্ড ৪৪ বিলিয়ন ডলারে মার্কিন এই মাল্টি-বিলিওনিয়ার গত সপ্তাহে সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটার কিনে নেন। এখন নিজেই সংস্থার প্রধান নির্বাহীর দায়িত্ব নেবেন তিনি।

বিবিসি বলছে, সারা বিশ্বের রাজনীতিবিদ ও সাংবাদিকরা টুইটার ব্যবহার করেন এবং মালিকানা হাতে পাওয়ার পর বেশ দ্রুতই সংস্থাটিতে নিজের প্রভাব রাখতে শুরু করেছেন মাস্ক। সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় এই প্লাটফর্মটিতে তিনি যে সংস্কারের কথা ভাবছেন তাতে টুইটার কীভাবে অ্যাকাউন্ট যাচাই করে সেটি ছাড়াও সংস্থাটিতে চাকরি ছাঁটাইয়ের মতো বিষয়গুলোও অন্তর্ভুক্ত রয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, টুইটারে প্রথম রাউন্ডের ছাটাই নিয়ে আলোচনা চলছে। এটি কোম্পানিটির ২৫ শতাংশ কর্মীকে প্রভাবিত করতে পারে। এ বিষয়ে টুইটারের কাছে বিবিসি জানতে চাইলেও তাতে সাড়া দেয়নি সংস্থাটি।

এছাড়া ইলন মাস্ক কোম্পানিতে হাই প্রোফাইল মিত্রদের নিয়ে আসায় টুইটারের শীর্ষ নির্বাহীদের ইতোমধ্যেই তাদের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে দাখিল করা নথির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গত ২৭ অক্টোবর টুইটারের মালিকানা কিনে নেওয়ার পর সংস্থাটির একমাত্র পরিচালক হয়েছেন ইলন মাস্ক। এর আগে টুইটারের পরিচালক ছিলেন নয়জন।

পরিচালনা পর্ষদ থেকে বিদায় নেওয়া কর্মকর্তাদের মধ্যে ব্রেট টেলর ও পরাগ আগরওয়ালও রয়েছেন। তারা যথাক্রমে টুইটার বোর্ডের সাবেক চেয়ারম্যান ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্বে ছিলেন।

অবশ্য টুইটারের মালিক হিসেবে ইলন মাস্ক ঠিক কতদিন প্রধান নির্বাহী হিসেবে থাকবেন বা অন্য কাউকে এই পদে নিয়োগ করতে পারেন কিনা সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন সংশ্লিষ্টরা।

রয়টার্স বলছে, টেসলার বস ইলন মাস্ক সোমবার বলেছেন, তিনি টুইটারের প্রধান নির্বাহী হিসাবে কাজ করবেন। মার্কিন এই ধনকুবের রকেট কোম্পানি স্পেসএক্স, ব্রেন-চিপ স্টার্টআপ নিউরালিংক এবং টানেলিং ফার্ম দ্য বোরিং কোম্পানিও পরিচালনা করেন।

এর আগে গত ২৭ অক্টোবর টুইটার কেনার চুক্তি সম্পন্ন করেন ইলন মাস্ক। একইদিন সংস্থাটির নিয়ন্ত্রণও নেন তিনি। আর এরপরই টুইটারের শীর্ষ কর্মকর্তাদের বরখাস্ত করেন মাস্ক। প্রথম দিনই বরখাস্ত হওয়া কর্মকর্তাদের মধ্যে টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা পরাগ আগরওয়াল ছিলেন।

সেসময় ওয়াশিংটন পোস্ট এবং সিএনবিসি নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্রের বরাত দিয়ে জানায়, টুইটারের প্রধান নির্বাহী পরাগ আগরওয়ালকে বরখাস্ত করেছেন ইলন মাস্ক। একইসঙ্গে কোম্পানির প্রধান আর্থিক কর্মকর্তা এবং টুইটারের আইনি নীতি, বিশ্বাস ও নিরাপত্তার প্রধানকেও বরখাস্ত করেছেন তিনি।

উল্লেখ্য, চলতি বছর এপ্রিলে রেকর্ড ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটার কিনে নেওয়ার ঘোষণা করেছিলেন ইলন মাস্ক। এরপরে নিজের সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসেন মাস্ক। সেসময় তিনি জানিয়েছিলেন, অনুমানের থেকে টুইটারে বটের বা ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা কয়েক গুণ বেশি হওয়ার কারণেই সংস্থাটি কেনার এই সিদ্ধান্ত থেকে সরে আসা।

তবে অক্টোবরের শুরুতে সোশ্যাল মিডিয়ার জায়ান্ট এই প্রতিষ্ঠান কেনার সিদ্ধান্তে ফিরে আসেন ইলন মাস্ক। এসময় আগে যে দামে টুইটার কিনতে চেয়েছিলেন সেই দামেই আবার কেনার প্রক্রিয়া এগিয়ে নেওয়ার ঘোষণা দেন তিনি। এরপর গত সপ্তাহে টুইটার কেনার প্রক্রিয়া সম্পন্ন করেন তিনি।

টিএস

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

সব রেকর্ড ভেঙে দুইদিনে পাঠানের আয় ১২৭ কোটি!
শীতের তীব্রতা কমায় বোরো ধান লাগাতে ব্যস্ত চুয়াডাঙ্গার কৃষকরা
নেপালের আসিফ পেলেন আইসিসির পুরস্কার, কৃতিত্ব কী তার!
পাকিস্তানে ২৫৫ রুপির বিপরীতে ১ ডলার
আওয়ামী লীগ গণতন্ত্র বিশ্বাস করে, সংবিধান অনুযায়ীই নির্বাচন
বিদ্যুতের দাম প্রতি মাসেই সমন্বয়, নিরবিচ্ছিন্ন গ্যাস দেয়ার চেষ্টা
মির্জা ফখরুল কি আল্লাহর ফেরেশতা, প্রশ্ন কাদেরের
মাশরাফির সিলেটকে ৬ উইকেটে হারাল রংপুর
বিএনপি শুধু মিথ্যা তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করে: নানক
মার্কিন অভিযানে সোমালিয়ায় আইএস নেতা নিহত
দম ফুরিয়ে গেছে, তাই বিএনপির নীরব পদযাত্রা কর্মসূচি: তথ্যমন্ত্রী
রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লা পরীক্ষার মেশিন চুরি
খাদ্যশস্যের দিক থেকে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ
পূর্ব জেরুজালেমে উপাসনালয়ে বন্দুকধারীর হামলায় নিহত ৭
মুখস্থ করে সৃজনশীল মানুষ হওয়া যায় না : শিক্ষামন্ত্রী