ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাককে বাইডেনের ফোন

প্রকাশিত: ১১:৩৩, ২৬ অক্টোবর ২০২২

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাককে বাইডেনের ফোন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীঋষি সুনাক

কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক যুক্তরাজ্যের ৫৭তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করেছেন। মঙ্গলবার (২৫ অক্টোবর) বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে নতুন সরকারপ্রধানের দায়িত্বভার গ্রহণ করেন তিনি। একই দিনে সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঋষি সুনাককে ফোন করে অভিনন্দন জানিয়েছেন। ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানা গেছে এ তথ্য।

হোয়াইট হাউজের তরফে বলা হয়েছে, মঙ্গলবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাককে ফোন করেন এবং অভিনন্দন জানান। দুই নেতার মধ্যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং চীনকে ঘিরে যে চ্যালেঞ্জ তৈরি হয়েছে তা মোকাবিলা করা নিয়েও কথা হয়েছে।

হোয়াইট হাউজ আরও জানিয়েছে, দুই নেতা ‘আমাদের দেশের মধ্যে বিশেষ সম্পর্কের কথা পুনরায় ব্যক্ত করেছেন। বৈশ্বিক নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে সহযোগিতা আরও বাড়ানোর ওপর জোর দিয়েছেন’।

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক, যিনি মঙ্গলবার লিজ ট্রাসের স্থলাভিষিক্ত হলেন ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে আগামী সপ্তাহে প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন, ঋষি সুনাক প্রধানমন্ত্রী হওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন। তারা ভবিষ্যতে এক সঙ্গে কাজ করতে চান।

ঋষি সুনাক যুক্তরাজ্যের প্রথম অশ্বেতাঙ্গ এবং প্রথম হিন্দু প্রধানমন্ত্রী। দুই মাস আগে নির্বাচনে লিজ ট্রাসের কাছে হেরে যান তিনি। ছয় সপ্তাহ ধরে নানা আলোচনা ও সমালোচনার পর লিজ ট্রাস গত সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। এরপর সুনাক বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

৪২ বছর বয়সী ঋষি সুনাকের জন্ম ১৯৮০ সালে দক্ষিণ-পূর্ব যুক্তরাজ্যের সাউদাম্পটনে। তার বাবা যশবীর সুনাক জন্মগ্রহণ করেন কেনিয়ায়। তার মা ঊষা সুনাক জন্মগ্রহণ করেন তৎকালীন তাঙ্গানিকায়, যা বর্তমানে তানজানিয়ার অংশ।

ঋষির দাদা-দাদি অবিভক্ত ভারতের পাঞ্জাবে জন্মগ্রহণ করেন ও ১৯৬০ এর দশকে সন্তানদের সঙ্গে নিয়ে পূর্ব আফ্রিকা থেকে যুক্তরাজ্যে চলে আসেন। যশবীর সুনাক যুক্তরাজ্যে একজন জিপি (জেনারেল প্র্যাকটিশনার) হিসেবে ও ঊষা সুনাক ফার্মাসিস্ট হিসেবে কাজ করতেন। তিন ভাই-বোনের মধ্যে ঋষি সুনাকই সবার বড়।

প্রথম অশ্বেতাঙ্গ, প্রথম এশীয় বংশোদ্ভূত ও প্রথম হিন্দু ধর্মাবলম্বী নেতা হিসেবে যুক্তরাজ্য শাসন করবেন ঋষি। এছাড়া, বিগত ২০০ বছরের মধ্যে দেশটির কনিষ্ঠতম প্রধানমন্ত্রীও হলেন তিনি। ১৮১২ সালের পর থেকে যুক্তরাজ্যের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হলেন ৪২ বছর বয়সী এই রাজনীতিবিদ।

টিএস

×