ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

খবর  আল-জাজিরার

ভোল পাল্টালেন ইলন মাস্ক, ইউক্রেনকে ফ্রি ইন্টারনেট দেবেন  

প্রকাশিত: ১২:০৯, ১৬ অক্টোবর ২০২২

ভোল পাল্টালেন ইলন মাস্ক, ইউক্রেনকে ফ্রি ইন্টারনেট দেবেন  

ইলন মাস্ক

বিশ্বের শীর্ষ ধনী টেসলার নির্বাহী প্রধান ইলন মাস্ক ইউক্রেনকে বিনা মূল্যে ইন্টারনেট সেবা দিতে পারবেন না বলে সাফ জানিয়ে দিয়েছিলেন। তবে এ ঘোষণার একদিন পরই তিনি আবার তার প্রতিষ্ঠান স্পেসএক্স স্টারলিংক স্যাটেলাইটের মাধ্যমে ইউক্রেনে ইন্টারনেট সেবা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

শনিবার (১৫ অক্টোবর) এক টুইট বার্তায় ইলন মাস্ক বলেছেন, ‘যদিও স্টারলিংক এখনো অর্থ হারাচ্ছে এবং অন্যান্য কোম্পানি বিলিয়ন বিলিয়ন ডলার পাচ্ছে। এরপরও ইউক্রেন সরকারকে বিনা মূল্যে ইন্টারনেটে অর্থায়ন করতে থাকবো।’

শুক্রবার (১৪ অক্টোবর) ইলন মাস্ক এক টুইট বার্তায় বলেন, স্পেসএক্স অতীতের খরচ দিতে বলছে না। তবে বিদ্যমান ব্যবস্থাটিতে (স্টারলিংক) অনির্দিষ্টকালের জন্য অর্থায়ন করতে পারবে না।

যদিও ইলন মাস্কের মত পাল্টে যাওয়ার কারণ এখনও স্পষ্ট নয়।

স্টারলিংক ইউক্রেনের যোগাযোগের জন্য গুরুত্বপূর্ণ কারণ দেশটি রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াই করছে। রাশিয়ার আগ্রাসনের কারণে ইউক্রেনের ইন্টারনেট পরিষেবা ব্যাহত হওয়ার পরে ইলন মাস্ক ফেব্রুয়ারির শেষের দিকে স্টারলিংক সক্রিয় করেছিলেন দেশটিতে। ইউক্রেনের সামরিক বাহিনীকে অনলাইনে রাখার জন্য এর ইন্টারনেট টার্মিনালগুলো তখন থেকেই গুরুত্বপূর্ণ। স্পেসএক্স ইউক্রেনে প্রায় ২৫ হাজার গ্রাউন্ড টার্মিনাল দিয়েছে।

ইউক্রেনের উপ প্রধানমন্ত্রী মিখাইলো ফেদোরভ চলতি সপ্তাহে বলেন যে স্টারলিংক পরিষেবাগুলো ১০০-র বেশি রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার পরে গুরুত্বপূর্ণ এলাকায় যোগাযোগের অবকাঠামো পুনরুদ্ধার করতে সহায়তা করেছে।

গত সপ্তাহে, টেসলার সিইও তার ১০৭ দশমিক ৭ মিলিয়ন ফলোয়ারকে ইউক্রেন যুদ্ধের সমাধানের উপায়ে ভোট দিতে বলেন। পরামর্শগুলোর মধ্যে রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের কিছু অংশে ভোট রাখার একটি প্রস্তাব অন্তর্ভুক্ত ছিল, যা ক্রেমলিন দাবি করে যে তারা এটি সংযুক্ত করেছে। তার মন্তব্যকে স্বাগতও জানায় মস্কো।


 

টিএস

×