ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

খবর এএফপির 

বিশ্ব মানচিত্র থেকে ইউক্রেনকে মুছে ফেলতে পারবে না রাশিয়া

প্রকাশিত: ১৫:৪৯, ১৩ অক্টোবর ২০২২

বিশ্ব মানচিত্র থেকে ইউক্রেনকে মুছে ফেলতে পারবে না রাশিয়া

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ভূখণ্ড দখলের মাধ্যমে সার্বভৌম কোনো রাষ্ট্রকে রাশিয়া মানচিত্র থেকে মুছে ফেলতে পারবে না।  

ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজ ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার বিষয়ে রাশিয়ার প্রচেষ্টা নিয়ে জাতিসংঘে ভোটাভুটির পর এই মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। এর আগে বুধবার (১২ অক্টোবর) জাতিসংঘের সাধারণ পরিষদ ভোটাভুটির মাধ্যমে মস্কোর বিরুদ্ধে এই নিন্দা জানায়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে এই নিন্দা প্রস্তাবে সমর্থন দেয় ১৪৩টি দেশ। তবে চীন ও ভারতসহ ৩৫টি দেশ ভোটদান থেকে বিরত ছিল। অন্যদিকে রাশিয়ার পাশাপাশি, বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া এবং নিকারাগুয়া এই চারটি দেশ ভোট প্রত্যাখ্যান করেছে।

প্রতীকী হলেও ইউক্রেনে আক্রমণের পর এটিই ছিল রাশিয়ার বিরুদ্ধে সর্বোচ্চ সংখ্যক ভোট। গত সপ্তাহে ক্রেমলিনে একটি জমকালো অনুষ্ঠানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনীয় অঞ্চল লুহানস্ক, দোনেতস্ক, জাপোরিঝিয়া এবং খেরসনকে রাশিয়ার অংশ করার জন্য নথিতে স্বাক্ষর করেন।

এএফপি বলছে, বুধবার জাতিসংঘে ভোটাভুটির পরই এ বিষয়ে মুখ খোলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের কিছু অংশ রাশিয়ার দখলে নেওয়ার বিরুদ্ধে নিন্দা ভোট দিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদ মস্কোকে একটি ‘স্পষ্ট বার্তা’ পাঠিয়েছে বলে মন্তব্য করেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এই সংঘাতের বাঁক সবার কাছে স্পষ্ট এবং বিশ্ব (মস্কোর কাছে) একটি স্পষ্ট বার্তা পাঠিয়েছে। আর তা হলো- রাশিয়া মানচিত্র থেকে একটি সার্বভৌম রাষ্ট্রকে মুছে ফেলতে পারে না।’

এর একদিন আগে বাইডেন বলেন, ইউক্রেন দখলে নিতে রাশিয়ার সক্ষমতা নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘ভুল হিসাব’ কষেছেন। সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ভ্লাদিমির পুতিন সাধারণ একজন যুক্তিবাদী মানুষ যিনি ইউক্রেন দখলে নিতে নিজের সক্ষমতা নিয়ে খুবই খারাপভাবে ভুল হিসাব কষেছেন বলে তিনি বিশ্বাস করেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যেসব দেশ এই প্রস্তাবকে সমর্থন করেছে তাদের প্রতি তিনি কৃতজ্ঞ। টুইটারে দেওয়া এক বার্তায় তিনি বলেছেন, ‘বিশ্বের বক্তব্য হচ্ছে - [রাশিয়ার] সংযুক্তির প্রচেষ্টা মূল্যহীন এবং স্বাধীন দেশগুলো কখনোই তা স্বীকৃতি দেবে না।

টিএস

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

সব রেকর্ড ভেঙে দুইদিনে পাঠানের আয় ১২৭ কোটি!
শীতের তীব্রতা কমায় বোরো ধান লাগাতে ব্যস্ত চুয়াডাঙ্গার কৃষকরা
নেপালের আসিফ পেলেন আইসিসির পুরস্কার, কৃতিত্ব কী তার!
পাকিস্তানে ২৫৫ রুপির বিপরীতে ১ ডলার
আওয়ামী লীগ গণতন্ত্র বিশ্বাস করে, সংবিধান অনুযায়ীই নির্বাচন
বিদ্যুতের দাম প্রতি মাসেই সমন্বয়, নিরবিচ্ছিন্ন গ্যাস দেয়ার চেষ্টা
মির্জা ফখরুল কি আল্লাহর ফেরেশতা, প্রশ্ন কাদেরের
মাশরাফির সিলেটকে ৬ উইকেটে হারাল রংপুর
বিএনপি শুধু মিথ্যা তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করে: নানক
মার্কিন অভিযানে সোমালিয়ায় আইএস নেতা নিহত
দম ফুরিয়ে গেছে, তাই বিএনপির নীরব পদযাত্রা কর্মসূচি: তথ্যমন্ত্রী
রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লা পরীক্ষার মেশিন চুরি
খাদ্যশস্যের দিক থেকে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ
পূর্ব জেরুজালেমে উপাসনালয়ে বন্দুকধারীর হামলায় নিহত ৭
মুখস্থ করে সৃজনশীল মানুষ হওয়া যায় না : শিক্ষামন্ত্রী