ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জাতিসংঘ মানবাধিকার পরিষদে সর্বোচ্চ ভোট পেয়ে বাংলাদেশ সদস্য নির্বাচিত

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

প্রকাশিত: ১২:০২, ১২ অক্টোবর ২০২২; আপডেট: ১২:০৭, ১২ অক্টোবর ২০২২

জাতিসংঘ মানবাধিকার পরিষদে সর্বোচ্চ ভোট পেয়ে বাংলাদেশ সদস্য নির্বাচিত

নির্বাচন অনুষ্ঠানের সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম

জাতিসংঘ মানবাধিকার পরিষদে সর্বোচ্চ ভোট পেয়ে আবারো সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। গতকাল মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদ হলে গোপন ব্যালটের মাধ্যমে এশিয়া প্যাসিফিক অঞ্চলের এ ভোটাভুটি অনুষ্ঠিত হয়। 

১৯৩টি সদস্যদেশের মধ্যে ১৮৯টি দেশ ভোট দেয়। সর্বোচ্চ ১৬০ ভোট পেয়ে পঞ্চমবারের মতো সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ। জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি সাবা কোরেসি নির্বাচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
 
নির্বাচনে জয়লাভের পর সদস্য দেশগুলোর বিপুল সংখ্যক প্রতিনিধিরা বাংলাদেশকে অভিনন্দন জানান। গণতন্ত্র, মানবাধিকার, শাসন ব্যবস্থা এবং সামাজিক-অর্থনৈতিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। সদস্য রাষ্ট্রসমূহের প্রতিনিধিগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক নেতৃত্ব এবং বিশ্ব শান্তির জন্য তার সাহসী ও সময়োপযোগী পদক্ষেপেরও প্রশংসা করেন।

নির্বাচন অনুষ্ঠানের সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ২০০৯ সাল থেকে ৪৭ সদস্যের এই কাউন্সিলে বাংলাদেশ পঞ্চমবারের মতো নির্বাচিত হলো। এটি জাতিসংঘের মানবাধিকার ব্যবস্থায় বাংলাদেশের অবদানের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের গভীর আস্থা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কাউন্সিলের দায়িত্ব পালনে আমাদের দক্ষতারই একটি সুস্পষ্ট প্রমাণ। কাউন্সিসলের সদস্য হিসেবে বাংলাদেশ মানবাধিকারের ক্ষেত্রে বিশেষ করে উদীয়মান বৈশ্বিক চ্যালেঞ্জের প্রেক্ষাপটে জাতিসংঘের কর্মসূচি বাস্তবায়নে তাৎপর্যপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

নির্বাচনকালে প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত। বিপুল ভোটে বাংলাদেশকে মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত করার জন্য সদস্য দেশগুলোকে ধন্যবাদ জানান বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি। তিনি বিশ্বব্যাপী মানবাধিকারের প্রচার ও সুরক্ষায় জাতিসংঘের নেতৃত্বকে শক্তিশালী করতে সবার সাথে একযোগে কাজ করে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

এশিয়া প্যাসিফিক গ্রুপ থেকে নির্বাচিত অন্যান্য সদস্যরা হলেন- মালদ্বীপ (১৫৪ ভোট), ভিয়েতনাম (১৪৫ ভোট) এবং কিরঘিজিস্থান (১২৬ ভোট)।

এমএইচ

×