ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ডেঙ্গু চিকিৎসায় মহাখালী ডেডিকেটেড ডিএনসিসি হাসপাতাল

প্রকাশিত: ১৭:১৭, ১৭ জুলাই ২০২৩

ডেঙ্গু চিকিৎসায় মহাখালী ডেডিকেটেড ডিএনসিসি হাসপাতাল

ডিএনসিসি হাসপাতাল

রাজধানীর মহাখালীতে ৮০০ শয্যাবিশিষ্ট ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করেছে সরকার।

সোমবার (১৭ জুলাই) সরকারি এক তথ্য বিবরণীতে এ খবর জানানো হয়। এতে বলা হয়, সব সরকারি হাসপাতালে ডেঙ্গু চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়াসহ ডেঙ্গু কর্নার চালু করা হয়েছে। পাশাপাশি মেডিকেল কলেজ ও বিশেষায়িত হাসপাতালসমুহে ডেঙ্গু ডেডিকেটেড ওয়ার্ড চালু করা হয়েছে।

এর আগে সব সরকারি হাসপাতালে ডেঙ্গু টেস্ট ১০০ টাকার পরিবর্তে ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া সব হাসপাতালে চিকিৎসকদের ডেঙ্গু বিষয়ক প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে কন্ট্রোল রুম খোলা হয়েছে। জরুরি প্রয়োজনে স্বাস্থ্যসেবা পেতে ১৬২৬৩ হটলাইন সেবা চালু রয়েছে।

এদিকে বিশেষজ্ঞরা সম্প্রতি ডেঙ্গুর লক্ষণ পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন। তাদের মতে ডেঙ্গুর সাম্প্রতিক লক্ষণগুলো আগে যেমন ছিল, এখন তা পাল্টেছে। আগে ডেঙ্গুর লক্ষণগুলো ছিল- শুরুতেই জ্বর আসত; শরীরে ব্যথা; মাথাব্যথা, চোখের পেছনে ব্যথা; চামড়ায় লালচে দাগ। সম্প্রতি ডেঙ্গুর লক্ষণগুলোর ক্ষেত্রে- প্রায় সময় জ্বর আসছে না; প্রাথমিক পর্যায়েই ডায়রিয়া ও শ্বাসকষ্ট; পেটব্যথা; বমি; পেটে-বুকে পানি আসা; শরীরে খিঁচুনি আসা।
 

এমএস

সম্পর্কিত বিষয়:

×