ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ডেঙ্গুতে মৃত্যু ২, হাসপাতালে ১৬৩

প্রকাশিত: ১৭:২৮, ১৫ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৭:৫৭, ১৫ ডিসেম্বর ২০২২

ডেঙ্গুতে মৃত্যু ২, হাসপাতালে ১৬৩

হাসপাতালে ডেঙ্গুরোগী

ডেঙ্গু সংক্রমণে নতুন করে আরও দুইজনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬৩ জন। তাদের নিয়ে মশাবাহিত রোগটিতে আক্রান্ত হয়ে মোট ৮০৩ জন দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। নতুন করে মারা যাওয়া দুইজনকে নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬৯ জনে।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
 
বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল আটটার মধ্যে সারাদেশে আরও ১৬৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন ভর্তি হওয়া রোগীদের মধ্যে ৯৫ জন ঢাকায় এবং ৬৮ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন।

বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ৮০৩ জন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৫৩টি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৪৭৭ জন। এছাড়া ঢাকার বাইরে ৩২৬ জন চিকিৎসাধীন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, চলতি বছরের প্রথম দিন (১ জানুয়ারি) থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৬১ হাজার ৮৯ জন। এরমধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৬০ হাজার ১৭ জন। আর চলতি বছর এডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৬৯ জন।

প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

 

এমএস

×