ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

হাসপাতাল-ক্লিনিকের লাইসেন্স দেখে চিকিৎসককে সেবা প্রদানের নির্দেশ

প্রকাশিত: ২০:০৩, ৬ ডিসেম্বর ২০২২

হাসপাতাল-ক্লিনিকের লাইসেন্স দেখে চিকিৎসককে সেবা প্রদানের নির্দেশ

নিবন্ধন সম্পর্কে নিশ্চিত হয়ে চিকিৎসকদের সেবা প্রদানের নির্দেশ

দেশের যেকোনো বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের নিবন্ধন সম্পর্কে নিশ্চিত হয়ে চিকিৎসকদের সেবা প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায় নিবন্ধনহীন হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারে সেবা প্রদানের দায়-দায়িত্ব সংশ্লিষ্ট চিকিৎসকের ওপর বর্তাবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. শেখ দাউদ আদনান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সব বেসরকারি ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারকে অনলাইন নিবন্ধন ও লাইসেন্স প্রক্রিয়ায় আনার চেষ্টা অব্যাহত আছে এবং অধিকাংশ ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার বর্তমানে স্বাস্থ্য অধিদপ্তরের ডেটাবেজে অন্তর্ভুক্ত। সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের ডিসপ্লেতে তাদের লাইসেন্স নম্বর প্রদর্শনের নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এসব সত্ত্বেও কিছু বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার আজ (মঙ্গলবার) পর্যন্ত রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত না হয়ে অবৈধভাবে পরিচালিত হচ্ছে। তাই চিকিৎসকদের কোনো হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে সেবা প্রদানের আগে সেই হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের নিবন্ধন সম্পর্কে নিশ্চিত হয়ে সেবা প্রদানের নির্দেশ প্রদান করা হলো।

এতে আরও জানানো হয়, নিবন্ধনহীন হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে সেবা প্রদানের দায়-দায়িত্ব সেই চিকিৎসকের ওপর বর্তাবে এবং স্বাস্থ্য অধিদপ্তর এ বিষয়ে অবহিত হলে বিধি মোতাবেক যথাযথ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

বিষয়টি সব সরকারি, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের স্ব-স্ব প্রধানকে অধীনস্থ সবার দৃষ্টিগোচরে আনারও নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
 

 

স্বপ্না

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart