ঢাকা, বাংলাদেশ   রোববার ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

বিশ্ববাজারে স্বর্ণের দাম আরও কমলো

প্রকাশিত: ১৮:২৩, ১২ ফেব্রুয়ারি ২০২৪

বিশ্ববাজারে স্বর্ণের দাম আরও কমলো

স্বর্ণ

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম আরও কমেছে। যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারের মান শক্তিশালী হয়েছে। ফলে নিরাপদ আশ্রয় ধাতুটির মূল্য হ্রাস পেয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। 

এতে বলা হয়, চলতি সপ্তাহে মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করবে যুক্তরাষ্ট্র। যার ওপর নির্ভর করে সুদের হার উচ্চ বা নিম্ন রাখার সিদ্ধান্ত নেবে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। আপাতত সেদিকে নজর দিচ্ছেন ব্যবসায়ীরা। ফলে স্বর্ণে বিনিয়োগে সতর্ক অবস্থানে রয়েছেন তারা। তাতে গুরুত্বপূর্ণ ধাতুটির দর কমেছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের দাম নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ২ শতাংশ। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ২০২০ ডলার ০১ সেন্টে। আগের কর্মদিবসে (শুক্রবার)  যা ছিল ২০২৩ ডলার।

আলোচ্য কার্যদিবসে ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের দর নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ২ শতাংশ। আউন্সপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ২০৩৪ ডলারে। আগের কর্মদিবসে (শুক্রবার) যা ছিল ২০৩৮ ডলার। এর আগেও উভয় বেঞ্চমার্কের দাম কমেছিল।

ইতোমধ্যে ডলার সূচক ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। পরিপ্রেক্ষিতে অন্যান্য বিদেশি মুদ্রা ধারণকারীদের কাছে স্বর্ণের আবেদন কমেছে।

বিশ্বখ্যাত আর্থিক প্রতিষ্ঠান এক্সিনিটি গ্রুপের প্রধান বাজার বিশ্লেষক হ্যান ত্যান বলেন, সুদের হার নিয়ে ফেড কি সিদ্ধান্ত নেয়, সেদিকে তীক্ষ্ণ দৃষ্টি দিচ্ছেন বিনিয়োগকারীরা। ফলে বুলিয়ন বাজার ঔজ্জ্বলতা হারিয়েছে। যে কারণে সাম্প্রতিক দিনগুলোতে স্বর্ণের দাম কমেছে।

 

এস

সম্পর্কিত বিষয়:

×