ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আমদানি নয়, প্রয়োজন মিটিয়ে বিদেশে খাদ্য রপ্তানির সম্ভাবনা

প্রকাশিত: ২১:০২, ৩ জুন ২০২৩

আমদানি নয়, প্রয়োজন মিটিয়ে বিদেশে খাদ্য রপ্তানির সম্ভাবনা

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

আমদানি নয়, প্রয়োজন মিটিয়ে বিদেশে খাদ্য রপ্তানির সম্ভাবনা দেখছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। শনিবার (৩ জুন) বিকালে বগুড়ার সান্তাহার সেন্ট্রাল স্টোরেজ ডিপোতে (সিএসডি) ব্যবস্থাপকের কার্যালয় ও আনসার ব্যারাক উদ্বোধন শেষে এ কথা বলেন তিনি।

খাদ্যমন্ত্রী বলেন, দেশে প্রচুর ফসল ফলেছে। আশা করছি বিদেশ থেকে খাদ্য আমদানির প্রয়োজন হবে না। প্রয়োজন মিটিয়ে বিদেশে খাদ্য রপ্তানির সম্ভাবনা দেখছি।

সাধন চন্দ্র মজুমদার বলেন, শেখ হাসিনার সরকার কৃষকের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ধানের দাম ২৮ টাকার পরিবর্তে ৩০ টাকা নির্ধারণ করেছে। চালের দাম ৪৪ টাকা করেছে। প্রতি বিঘায় এবার ২০ থেকে ৩০ মন ফসল ফলেছে। সার বিদ্যুতের দাম বাড়ার পরও কৃষক লাভবান হয়েছে। এতে কৃষক ও ভোক্তা সবাই খুশি।

তিনি বলেন, সরকার সাড়ে ১২ লাখ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। শতভাগ চুক্তি হয়েছে। ইতোমধ্যে ৩ লাখ ২৫ হাজার মেট্রিক টন চাল সংগ্রহ হয়েছে। আশা করি নির্ধারিত সময়ের মধ্যে শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন করতে পারব। করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ খাদ্য নিরাপত্তায় বাধা হয়েছিল। বিরোধী পক্ষগুলো লাখ লাখ মানুষ মারা যাবে বলে অপপ্রচার করেছিল। কিন্তু বাংলাদেশে একজন মানুষও না খেয়ে মারা যায়নি।

এমএম

সম্পর্কিত বিষয়:

×