রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় দেশে আরও ৪১ জনের মৃত্যু

করোনায় দেশে আরও ৪১ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪১ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১৮৯২ জন। এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৪৬৩৪ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৩২ হাজার ৯৭০ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২৭৪৬ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৩৩ হাজার ৫৫০ জন। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৫৫৯ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ লাখ ৯০ হাজার ১১টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১২ দশমিক ১৬ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭০ দশমিক ১৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৯ শতাংশ।

বৃহস্পতিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪১ জনের মধ্যে ৩১ পুরুষ ও ১০ নারী। তাদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আটজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন এবং ৬০ বছরের বেশি বয়সী ১৯ জন রয়েছেন। তাদের বিভাগীয় পরিসংখ্যান অনুসারে, ঢাকা বিভাগে ২২, চট্টগ্রামে ৬, রাজশাহীতে ৫, খুলনায় ৩, সিলেটে ১, রংপুরে ২ এবং ময়মনসিংহে ২ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য অনুযায়ী বাংলাদেশের মোট জনসংখ্যা ১৭ কোটি ৩ লাখ ৬ হাজার ৪৬৮ জন। এর মধ্যে প্রতি ১০ লাখে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১০ দশমিক ১১ জন এবং এখন পর্যন্ত শনাক্ত হয়েছে ১৯৫৫ দশমিক ১২ জন। এছাড়া সুস্থ হয়েছে গত ২৪ ঘণ্টায় প্রতি ১০ লাখে ১৬ দশমিক ১২ জন এবং এখন পর্যন্ত সুস্থ হয়েছে ১৩১৭ দশমিক ৩৫ জন। আর মৃত্যু হয়েছে প্রতি ১০ লাখে গত ২৪ ঘণ্টায় দশমিক ২৪ জনের এবং এখন পর্যন্ত ২৬ দশমিক ২১ জন মারা গেছেন প্রতি ১০ লাখে।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৩৫৫ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৮ হাজার ৪১৭ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৬৭২ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৫৭ হাজার ৪৭১ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৭৫ হাজার ৮৮৮ জনকে। আর প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ১৪৫৬ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ১৯৪৬ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৪ লাখ ৬০ হাজার ৫৩৪ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ১১ হাজার ২৫২ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৫০ হাজার ৭১৮ জন।

১০ সেপ্টেম্বর পর্যন্ত মোট মৃত্যুর শতকরা হারে দেখা গেছে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২০ জন, যা শূন্য দশমিক ৪৩ শতাংশ। ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪০ জন, যা শূন্য দশমিক ৮৬ শতাংশ। ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০৯ জন, যা দুই দশমিক ৩৫ শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৭৯ জন, যা ৬ শতাংশ। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬০৯ জন, যা ১৩ দশমিক ১৪ শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২৫৮ জন, যা ২৭ দশমিক ১৫ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী মারা গেছেন ২৩১৯ জন; যা ৫০ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যার সংখ্যা ১৪ হাজার ৩১৩টি, রোগী ভর্তি রয়েছে ৩৩৫৪ জন এবং খালি শয্যার সংখ্যা ১০ হাজার ৯৫৯টি। আর সারাদেশে মোট আইসিইউ শয্যার সংখ্যা ৫৪৭টি, ভর্তিকৃত ২৯৫টি এবং খালি আইসিইউ শয্যার সংখ্যা ২৫২টি। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১০ সেপ্টেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ২২৩৯ জন, যা মোট মৃতের ৪৮ দশমিক ৩২ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ৯৮৪ জন, যা মোট মৃতের ২১ দশমিক ২৩ শতাংশ, রাজশাহী বিভাগে ৩১১ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৭১ শতাংশ, খুলনা বিভাগে ৩৯৩ জন, যা মোট মৃতের ৮ দশমিক ৪৮ শতাংশ, বরিশাল বিভাগে ১৭৮ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৮৪ শতাংশ, সিলেট বিভাগে ২০৯ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৫১ জন, রংপুর বিভাগে ২২০ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৭৫ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১০০ জন, যা মোট মৃতের ২ দশমিক ১৬ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৪৬২, চট্টগ্রাম বিভাগে ২৪০, রাজশাহী বিভাগে ৩০০, খুলনা বিভাগে ৩০৩, রংপুর বিভাগে ১৯৮, সিলেট বিভাগে ১৩৪ এবং ময়মনসিংহ বিভাগে ৩৩ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। আর গত ২৪ ঘণ্টায় হটলাইন নম্বর স্বাস্থ্য বাতায়নে ৯০৯২টি, ৩৩৩ নম্বরে ৪৩ হাজার ৯০২টি এবং আইইডিসিআর’র নম্বরে ২৭৮টি কল এসেছে।

শীর্ষ সংবাদ:
করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন         শাবি উপাচার্যের বাসভবন ঘেরাও         গত বছর সড়ক দুর্ঘটনায় নিহত ৭৮০৯         যবিপ্রবির জিনোম সেন্টারে এবার ৩৫ জনের শরীরে ওমিক্রন শনাক্ত         খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলার শুনানি পেছাল         স্কটল্যান্ডকে উড়িয়ে কমনওয়েলথ গেমসের আরও কাছে বাংলাদেশ         চাঁপাইনবাবগঞ্জে ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ২