মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ষষ্ঠ জাতীয় যুবনাট্য উৎসব শিল্পকলায় শুরু কাল

ষষ্ঠ জাতীয় যুবনাট্য উৎসব শিল্পকলায় শুরু কাল
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ সংস্কৃতি জাগিয়ে তুলে মানুষের মানবিক বোধকে। উজ্জীবিত করে স্বদেশকে ভালবাসতে। মননে জোগায় কল্যাণের ভাবনা। আর এমন ভাবনায় মানবিক সমাজ গড়ার লক্ষ্যে যুবসমাজকে সংস্কৃতিমনষ্ক করে তোলার প্রয়াসে ষষ্ঠ জাতীয় যুবনাট্য উৎসব শুরু হচ্ছে কাল শনিবার থেকে। সপ্তাহব্যাপী এ উৎসবের আয়োজক পিপলস থিয়েটার এ্যাসোসিয়েশন (পিটিএ)। আয়োজনে সহযোগিতায় রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

উৎসব উপলক্ষে বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে দলের প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকী জাতীয় যুবনাট্য উৎসবের বিস্তারিত তথ্য তুলে ধরেন। এতে উপস্থিত ছিলেন উৎসবের সমন্বয়কারী মাসউদ সুমন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৩০ সেপ্টেম্বর বিকেল ৫টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন হবে। উৎসব উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী (কামাল চৌধুরী)। বিশেষ অতিথি থাকবেন নাট্যজন আতাউর রহমান ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে সন্ধ্যা সাড়ে ছটায় ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট পরিবেশন করবে আরিফ আল আজাদ রচিত ও নির্দেশিত জঙ্গীবাদবিরোধী নাটক ‘স্বপ্নগ্রহণ’। ৫ অক্টোবর পর্যন্ত চলমান এ উৎসবের শিল্পকলা একডেমির জাতীয় নাট্যশালা, স্টুডিও থিয়েটার হল এবং জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে প্রতিদিন একাধিক নাটকের প্রদর্শনী হবে। উৎসবে সারা দেশের ৯ বিশ্ববিদ্যালয় ও কলেজ এবং ১৮ যুব নাট্যদল অংশ নেবে। উৎসবে নাট্য প্রদর্শনীর পাশাপাশি কর্মশালা, ক্লাউন শো, থিয়েটার গেমস, পারফর্মেন্স আর্ট, ইলাস্ট্রেশন আর্ট, সংবাদপত্রের সংবাদভিত্তিক (ইম্প্রোভাইজ) নাটকসহ ১ অক্টোবর ‘যুব সাংস্কৃতিক কংগ্রেস’র আয়োজন করা হয়েছে।

১৯৯৫ সাল থেকে জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব ও যুব নাট্যোৎসব আয়োজন শুরু করে। এরই মধ্যে ৫টি যুব নাট্যোৎসব ও ১৩টি শিশু-কিশোর নাট্যোৎসব আয়োজন করেছে পিটিএ। সারা দেশের ২৬২ শিশু-কিশোর ও যুবনাট্য সংগঠন এই এ্যাসোসিয়েশনের অন্তর্ভুক্ত। পিটিএভুক্ত দলগুলো জার্মানি, জাপান, কিউবা, তুরস্ক, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের ৮৫ আন্তর্জাতিক উৎসবে অংশ নিয়েছে।

পয়লা অক্টোবর চ্যানেল আইয়ের ১৯ বছরে পদার্পণ ॥ আগামী ১ অক্টোবর ১৯ বছরে পদার্পণ করছে চ্যানেল আই। ‘উনিশের উচ্ছ্বাস’ স্লোগান ধারণ করে ওই দিন নানা আয়োজনের মধ্য দিয়ে ১৮তম বর্ষপূর্তি উদযাপন করবে চ্যানেলটি। ওই দিন সন্ধ্যায় আতশবাজির মধ্য দিয়ে শেষ হবে এই আয়োজন। ১৯ বছরে পদার্পণের মধ্য দিয়ে চ্যানেল আই স্ট্যান্ডার্ড ডেভিনেশন থেকে হাই ডেভিনেশনে (এইচডি) সম্প্রচারে যাচ্ছে। উনিশ বছরে পদার্পণ উপলক্ষে দেশের জেলা পর্যায়ে শুরু হয়েছে তিন থেকে সাত দিনের জন্মদিন উদযাপনী কর্মসূচী।

বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ের চ্যানেল আই ভবনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে চ্যানেল আই সম্পর্কে তথ্য-উপাত্ত উপস্থাপন করেন চ্যানেল আই-এর পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ। তিনি বলেন, চ্যানেল আই চলতি মাস থেকে এইচডি-তে রূপান্তর হয়েছে। এর ফলে এখন থেকে চ্যানেল আইয়ের স্ক্রিন আরও সুন্দর ও ঝকঝকে দেখতে পারছেন দর্শক। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, রামেন্দু মজুমদার, আতাউর রহমান ও নাসির উদ্দীন ইউসুফ।

শাইখ সিরাজ বলেন মানুষ যা দেখতে চায়, যা শুনতে চায়, যা উপলব্ধি করতে চায় তা নিয়েই চ্যানেল আইয়ের পথচলা। টেলিভিশন কিংবা গণমাধ্যম নিয়ে মানুষের তৃষ্ণা ও প্রত্যাশা পূরণ করে এগিয়ে চলেছে চ্যানেল আই।

অস্কারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে ‘খাঁচা’ ॥ বিশ^ চলচ্চিত্রের সবচেয়ে বড় আসর অস্কার। এ্যাকাডেমি এ্যাওয়ার্ডস অস্কারের ৯০তম আসরের বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে আকরাম খান পরিচালিত চলচ্চিত্র ‘খাঁচা’। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় ৯০তম অস্কার বাংলাদেশ কমিটি। ছবিটি সরকারী অনুদানপ্রাপ্ত।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, অধ্যাপক আবদুর সেলিম, চিত্রপরিচালক মুশফিকুর রহমান গুলজার, আবু মুসা দেবু, আব্দুল লতিফ বাচ্চু, ‘খাঁচা’ ছবির পরিচালক আকরাম খান, অভিনেতা আজাদ আবুল কালাম, ছবিটির অন্যতম প্রযোজক ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরসহ অনেকে।

এই আয়োজনে লিখিত বক্তব্য পড়ে শোনান হাবিবুর রহমান খান। তিনি বলেন, অস্কারে বিদেশী ভাষার বিভাগে ছবি মনোনয়নে বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করা হলে ‘সোনা বন্ধু’ ও ‘খাঁচা’ ছবি দুটি জমা পড়ে। এরমধ্যে ‘খাঁচা’ চলচ্চিত্রটি চূড়ান্ত করে অস্কার বাংলাদেশ কমিটি।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে তৈরি হয়েছে ‘খাঁচা’ চলচ্চিত্রটি। যৌথভাবে এর চিত্রনাট্য লিখেছেন আজাদ আবুল কালাম ও পরিচালক আকরাম খান। দেশভাগের কাহিনী নিয়ে চিত্রায়িত এই চলচ্চিত্রে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, জয়া আহসান, মামুনুর রশীদ, চাঁদনী প্রমুখ।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন