শনিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চোখ দিয়েই নিয়ন্ত্রণ করা যাবে স্মার্টফোন!

চোখ দিয়েই নিয়ন্ত্রণ করা যাবে স্মার্টফোন!

অনলাইন ডেস্ক॥ হাতের ছোঁয়া নয়, এবার চোখ দিয়েও নিয়ন্ত্রণ করা যাবে স্মার্টফোন! একদল বিজ্ঞানী এমন এক সফটওয়্যার তৈরি করছেন, যা দিয়ে মানুষ যে দিকে তাকাবে, তা ট্র্যাক করতে পারবে খুব সহজেই। সফটওয়্যারটির নাম ‘আইট্র্যাকার’। ভবিষ্যতে এই আইট্র্যাকার ব্যবহার করা হবে স্মার্টফোন, ট্যাবলেটে।

জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর ইনফরমেটিকস, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং ইউনিভারসিটি অব জর্জিয়ার বিজ্ঞানীরা সফটওয়্যারের মাধ্যমে মানুষের ইশারাকে ধরতে সক্ষম হয়েছেন।

এমআইটি'র ছাত্র আদিত্য খোসলা জানান, চোখের ইশারাকে নিখুঁতভাবে ধরতে এই সফটওয়্যারে আরও ডেটা প্রয়োজন। ইতিমধ্যে তারা গেজ-ক্যাপচার নামে একটি অ্যাপ তৈরি করতে শুরু করেছেন। সেই অ্যাপের মাধ্যমে বিভিন্ন পরিস্থিতে ব্যবহারকারীর চোখের ইশারার ডেটা জোগাড় করবে। এরপর এই গেজ-ক্যাপচার তথ্য কাজে লাগানো হবে ‘আইট্র্যাকার’ সফটওয়্যারে।

শীর্ষ সংবাদ:
কঠোর স্বাস্থ্যবিধি মেনেই ফ্লাইট চালাতে হবে ॥ মাহবুব আলী         লিবিয়ায় ২৬ বাংলাদেশী হত্যায় জড়িতদের শাস্তি চায় বাংলাদেশ         করোনা রুখতে আলোর পথ দেখাচ্ছে বিজ্ঞান         আমফানে ক্ষয়ক্ষতিতে প্রিন্স চার্লসের দুঃখ ও সমবেদনা         কর্মস্থলমুখী মানুষের ঢল...         মৌসুমি বায়ু এবার জুনের প্রথম সপ্তাহে দেশে ঢুকছে         কাল থেকে চলবে ট্রেন লঞ্চ, বাস সোমবার         একদিনে করোনায় আক্রান্তের নতুন রেকর্ড         পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ         সরকারী ত্রাণে দেয়া হবে আম-লিচু         আগামীকাল এসএসসির ফল প্রকাশ         করোনায় মৃত্যুতে চীনকে ছাড়াল ভারত         ভার্চুয়াল কোর্টে এ পর্যন্ত ২০ হাজার ৯৩৮ জনের জামিন         সিএমপির উদ্যোগে চট্টগ্রামে হচ্ছে প্লাজমা ব্যাংক         বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত: কাদের         কর্মস্থলমুখী মানুষের ঢল         একদিনে সর্বোচ্চ করোনা ভাইরাসের রোগী শনাক্ত, ২৩ জনের মৃত্যু         ফেসবুক লাইভে রবিবার প্রকাশ হবে এসএসসির ফল         সরকারি ত্রাণে যুক্ত হচ্ছে আম-লিচু         লিবিয়ায় আহত ১১ বাংলাদেশি হাসপাতালে, আশঙ্কাজনক ৩ জন        
//--BID Records