ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১

স্মার্ট বাংলাদেশ গড়তে ক্লাউড

মুনতাসির সিয়াম

প্রকাশিত: ২০:১৪, ১০ মে ২০২৪

স্মার্ট বাংলাদেশ গড়তে ক্লাউড

.

ওরাকলের সঙ্গে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের একটি কার্যকর ক্ষেত্র তৈরি হয়েছে, যা নাগরিক ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর চাহিদা পূরণে সরকারি প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়াবে-সালমান এফ রহমান

বিশ্বব্যাপী তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহ মানুষের জীবনযাত্রাকে যেমন সহজ করেছে, তেমনি নতুন নতুন সম্ভাবনার মুখোমুখি করেছে। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে এগোচ্ছে সরকার। সরকারি বেসরকারিভাবে ইতোমধ্যে নানান পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে সরকারি উদ্যোগে আসছে ওরাকলের ক্লাউড সুবিধা। যা বাংলাদেশের ডিজিটাল রূপান্তরের পথে প্রধান ভিত্তি হিসেবে কাজ করবে। এটি গড়ে উঠেছে ওরাকল ওসিআই ডেডিকেটেড রিজিয়নের মাধ্যমে। আধুনিক অর্থনীতির জন্য আমাদের ডিজিটাল অবকাঠামোকে শক্তিশালী করতে এবং সাইবার নিরাপত্তা সক্ষমতা বাড়াতে সহায়তা করবে এটি।

ক্লাউড কী: ওরাকল ক্লাউড হলো ওরাকল কর্পোরেশনের একটি ক্লাউড কম্পিউটিং পরিষেবা; যা ওরাকল কর্পোরেশন পরিচালিত ডেটা সেন্টারগুলোর একটি বিশ্বব্যাপী নেটওয়ার্কের মাধ্যমে সার্ভার, স্টোরেজ, নেটওয়ার্ক, অ্যাপ্লিকেশন এবং পরিষেবা প্রদান করে। কোম্পানি ইন্টারনেটে চাহিদা অনুযায়ী এই পরিষেবাগুলো সরবরাহ করে থাকে।

গুরুত্বপূর্ণ জাতীয় নিরাপত্তা, -গভর্নেন্স এবং -ফাইলিং ব্যবস্থার পাশাপাশি স্বাস্থ্য সামাজিক পরিষেবাগুলো সর্বোচ্চ নিরাপত্তাসহ বাংলাদেশের মধ্য থেকেই পরিচালিত হবে। ডেটা স্টোরেজ ডিজাস্টার রিকভারি সেবায় দেশের একমাত্র সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড (বিডিসিসিএল) ওরাকল ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার (ওসিআই) ডেডিকেটেড রিজিয়ন বাস্তবায়ন করছে।

বাংলাদেশের সার্বভৌম ক্লাউড: বাংলাদেশের নিজস্ব সরকারি ক্লাউড সেবা স্থানীয়ভাবে ক্লাউড অবকাঠামো ডাটার সুরক্ষা প্রতিষ্ঠার পাশাপাশি সরকারি প্রতিষ্ঠানগুলোর ডিজিটাল নিয়ন্ত্রণ নিশ্চিত করবে। সরকারি সার্বভৌম (সভরেন) ক্লাউড জাতীয় নিরাপত্তা সামাজিক পরিষেবার মতো গুরুত্বপূর্ণ ব্যবস্থা বাংলাদেশের সীমানার মধ্যে থেকেই পরিচালনা করবে।

ওসিআই ডেডিকেটেড রিজিয়নের মাধ্যমে বাংলাদেশের ৩০টির বেশি সরকারী সংস্থা এখন ওরাকলের সব ক্লাউড সেবা ব্যবহারের সুযোগ পাচ্ছে, যা একইসঙ্গে সুশাসন, নিয়মতান্ত্রিক বাধ্যবাধকতা অনুসরণ ডাটা নিরাপত্তা নিশ্চিত করবে। এছাড়া, ওসিআই ডেডিকেটেড রিজিয়ন বিডিসিসিএলকে উল্লেখযোগ্যভাবে দ্রুত সাশ্রয়ী সুবিধা দেবে, যা তাদের ব্যবহারকারীদের নতুন অ্যাপ্লিকেশন অনলাইনভিত্তিক সেবা দ্রুত কার্যকর করতে সাহায্য করবে। ওসিআই ডেডিকেটেড রিজিয়নের মাধ্যমে ওরাকলের পাবলিক ক্লাউডের সব পরিষেবা, নিয়মিত আপডেট, ব্যয় সাশ্রয় সার্বিক সার্ভিস লেভেল এগ্রিমেন্ট (এসএলএ) সুবিধা পাওয়া যাবে।

সম্প্রতি দেশে সরকারিভাবে ওরাকলের ক্লাউড সূচনা উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ‘ওরাকলের সাথে বাংলাদেশের সরকারি সার্বভৌম ক্লাউড প্রতিষ্ঠার মধ্য দিয়ে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের একটি কার্যকর ক্ষেত্র তৈরি হয়েছে, যা নাগরিক ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর চাহিদা পূরণে সরকারি প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়াবে। আমরা আশা করছি, ক্লাউডের ব্যবহার সরকারি সেবা প্রদানের ক্ষেত্রে বড় পরিবর্তন নিয়ে আসবে, যা দেশের ডিজিটাল ভবিষ্যতের পথে সহায়ক হবে।

ওরাকল ক্লাউড ব্যবহারের প্রধান কয়েকটি কারণ: . ওরাকল একটি সেকেন্ড জেনারেশন ক্লাউড সরবরাহ করে। এটির ইনফ্রাস্ট্রাকচার এমন টুলস এবং আর্কিটেকচার উপস্থাপন করে- যা এন্টারপ্রাইজগুলোকে নির্বিঘেœ ক্লাউড থেকে ক্লাউডে যেতে সাহায্য করে, উন্নত অটোমেশন নিরাপত্তার হুমকি কমাতে সাহায্য করে এবং শেষ পর্যন্ত উচ্চতর স্থানান্তর অর্থনীতিকে সমর্থন করে। ওরাকল ক্লাউড অবকাঠামো উদ্ভাবনের জন্য নির্মিত। এর মধ্যে রয়েছে শিল্প-নেতৃস্থানীয় দক্ষতা প্রাপ্তি সুবিধা, সমন্বিত শাসন নিয়ন্ত্রণ, এবং এন্ড-টু-এন্ড এসএলএ দ্বারা সমর্থিত নির্ভরযোগ্যতা। . এটি দীর্ঘমেয়াদী পরিকল্পনাকে সাহায্য করে। মৌলিকভাবে নতুন, দ্বিতীয় প্রজন্মের পাবলিক-ক্লাউড আর্কিটেকচারের প্রতিনিধিত্ব করে- যা ওরাকল ক্লাউডের ভিত্তি স্তর হিসেবে কাজ করে। . ওরাকল ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার ওরাকল অটোনোমাস ডেটা ওয়ারহাউসের মতো নতুন উদ্ভাবনের দরজাও খুলে দেয় এবং স্বায়ত্তশাসিত লেনদেন প্রক্রিয়াকরণে সাহায্য করে। এটি কাজের ক্ষেত্রে কম বিলম্ব, উচ্চ প্রাপ্যতা, স্থিতিস্থাপকতা এবং সামঞ্জস্যপূর্ণ কর্মক্ষমতা প্রদানের জন্য ডিজাইন করা একটি পরিকাঠামো। এতে আপনার ডেটা সংরক্ষিত থাকে।

×