আংশিক মেঘলা, তাপমাত্রা ১৭.৮ °C
 
২০ জানুয়ারী ২০১৭, ৭ মাঘ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

নওগাঁয় প্রার্র্থীর সমর্থক খুন

প্রকাশিত : ১১ মে ২০১৬

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১০ মে ॥ সাপাহারে পরাজিত স্বতন্ত্র প্রার্থীর সমর্থক নূর মোহাম্মাদ (৬৫) নামে এক বৃদ্ধকে খুন করা হয়েছে। মঙ্গলবার ভোরে উপজেলার আইহাই ইউনিয়নের কল্যাণপুর গ্রামে এ খুনের ঘটনা ঘটে। জানা গেছে, ওই ইউনিয়নে আওয়ামী লীগের হামিদুর রহমান মাস্টার নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেন। গত শনিবার অনুষ্ঠিত নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগের বিদ্রোহী) রায়হান কবির মোটরসাইকেল প্রতীকে ১২৮ ভোট কম পেয়ে পরাজিত হন। এরপর থেকে ওই ইউনিয়নে নৌকা প্রতীকের সমর্থকদের সঙ্গে পরাজিত স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা মাঝে মধ্যেই তর্কবিতর্কে লিপ্ত হতো। এরই ধারাবাহিকতায় নির্বাচনের পর দিন রবিবার দুপুরে কল্যাণপুর গ্রামের নৌকা প্রতীকের মোশাররফ, মজিবর, দিনেশ, আনাবাবু, রবিউল, সাইদুর, রিফাতসহ একদল সমর্থক একই গ্রামের স্বতন্ত্র প্রার্থীর সমর্থক নূর মোহাম্মাদের বাড়ি ঘেরাও করে বাড়ির সামনে থাকা কয়েকটি ফলবান আম গাছের ডাল কেটে ফেলে ও বাড়ির সামনে থাকা একটি টিউবওয়েল ভেঙ্গে তাতে ইটের খোয়া ও বালি ঢুকে দিয়ে টিউবওয়েলটি নষ্ট করে দেয়। এ ছাড়া সোমবার রাতে উপজেলার শুকরইল গ্রামে উভয় দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। মঙ্গলবার ভোরে নূর মোহাম্মাদের বাড়ির অদূরে তার মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়।

ভোট পুনর্গননার দাবি

নওগাঁর সাপাহার উপজেলার পাতাড়ী ইউনিয়নের ৭ ও ৮নং ওয়ার্ডে সাধারণ সদস্য (মেম্বার) পদে ভোট পুনর্গননার দাবিতে রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ করেছেন মনিরুল ইসলাম ও রবিউল ইসলাম নামে দুই মেম্বর প্রার্থী।

জানা গেছে, ইউপি নির্বাচনের দিন ভোট গননা শেষে প্রিজাইডিং অফিসার উপস্থিত পুলিং এজেন্টদের জানায়, সাধারণ সদস্য পদে ৫৫৭ ভোটে মনিরুল ইসলাম (ফুটবল) প্রতীকে জয়লাভ করেছে, তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আলহাজ মোজাম বিশ্বাস (তালা) প্রতীকে পেয়েছেন ৫২৭ ভোট। এ খবর নিশ্চিত করেন মনিরুল ইসলামের পুলিং এজেন্ট মাহামুবুর রহমান। এ সময় মনিরুল ইসলামসহ তার কর্মী-সমর্থকরা আনন্দ উল্লাসে মেতে উঠেন এবং মিছিল বের করেন। পরবর্তীতে একজন চেয়ারম্যানের পুলিং এজেন্টের অভিযোগে আবার ভোট গননা শেষে মোজাম বিশ্বাস (তালা) প্রতীকে ১৩ ভোট বেশি দেখিয়ে বিজয়ী ঘোষণা করেন প্রিজাইডিং অফিসার। এ সময় মনিরুল ইসলামের পুলিং এজেন্ট মাহামুবুর রহমান সেখানে উপস্থিত ছিলেন না বলেও অভিযোগ করেন।

কুমিল্লায় প্রার্থী পরিবর্তন ॥

সড়ক অবরোধ

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা থেকে জানান, ৬ষ্ঠ ধাপে মনোনয়নপত্র দাখিলের একদিন আগে মুরাদনগর উপজেলার নবীপুর (পূর্ব) ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন তালিকা পরিবর্তন করা হয়েছে। ওই ইউনিয়ন থেকে দলীয় মনোনয়নপ্রাপ্ত বর্তমান চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আবুল খায়েরের মনোনয়ন বাতিল করে নতুন করে হেলাল উদ্দিন নামের এক ব্যক্তিকে দলীয় মনোনয়ন দেয়া হয়েছে। এ মনোনয়ন পরিবর্তনের প্রতিবাদে মঙ্গলবার বিকেলে কুমিল্লা-নবীনগর সড়কের মুরাদনগর উপজেলার বাখরনগর এলাকায় দলীয় নেতাকর্মী ও প্রতিবাদী জনতা সড়ক অবরোধ, মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে।

দেলদুয়ারে দুই মামলায় আসামি তিন শতাধিক

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল থেকে জানান, দেলদুয়ার উপজেলায় পরাজিত স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ এবং ইউএনও অফিস ভাংচুর ও আগুন দেয়ার ঘটনায় পৃথক দুটি মামলা হয়েছে। এতে ২২ জনের নাম উল্ল্যেখসহ অন্তত অজ্ঞাত তিন শতাধিক মানুষকে আসামি করা হয়েছে।

দুর্গাপুরে হামলা

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুর (নেত্রকোনা) থেকে জানান, দুর্গাপুরে ৫ম ধাপে ইউপি নির্বাচনের প্রচারে বিএনপি কর্মীদের ওপর হামলা বাধা ও হুমকি প্রদান করায় সোমবার রাতে স্থানীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

উপজেলা বিএনপি সভাপতি মোঃ জহিরুল আলম ভূইয়া সম্মেলনে তার লিখিত বক্তব্যে বলেন, উপজেলার বাকলজোড়া ইউনিয়নের বিএনপি চেয়ারম্যান প্রার্থী সাবেক চেয়ারম্যান মোঃ আব্দুল জব্বারের বাড়িতে তার কর্মীদের নিয়ে বৈঠক শেষে কর্মীরা বাড়ি ফেরার পথে মেকুরজানি বাজারের কাছে পৌঁছলে অতর্কিত পূর্ব পরিকল্পিত অজ্ঞাতনামা সন্ত্রাসী দল ইউপি সভাপতি মোঃ দেলোয়ার হোসেন খান, উপজেলার সহ-সাংগঠনিক সম্পাদক আজিম উদ্দিন খান, যুব নেতা সোয়াব মিয়ার ওপর হামলা চালিয়ে আহত করে।

রায়পুরে বাড়ি ভাংচর

সংবাদদদাতা, রায়পুর, লক্ষ্মীপুর থেকে জানান, রায়পুরে পরাজিত মেম্বার প্রার্থী ও তার সমর্থকরা অহিদ মৈশাল নামে যুবককে কুপিয়ে গুরুতর জখম করেছে। এ ঘটনার জের ধরে যুবলীগ কর্মী ওয়াসিম মৈশালের বসতঘরে ব্যাপক হামলা ভাংচুর ও লুটপাট করে একটি মোটরসাইকেল জ্বালিয়ে দিয়েছে প্রতিপক্ষের লোকজন। ঘটনাটি ঘটেছে সোমবার রাতে পৌর শহরের পীর বাড়ির সামনে ও দেবীপুর গ্রামের রুহুল আমিন মৈশালের বাড়িতে। এ ঘটনায় পুলিশ রাতেই পরাজিত মেম্বার প্রার্থী একই গ্রামের মৃত আমিন উল্যার ছেলে ছানা উল্যাকে (৬০) গ্রেফতার করেছে।

কুড়িগ্রামে ছেলেকে মারধর ॥

বাবার মৃত্যু

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে জানান, ফুলবাড়ী উপজেলায় নির্বাচন পরবর্তী সহিংসতায় ১০ জন আহত হয়েছে। এ ঘটনায় নুরুল হক নামে একজনের হার্ট এটাকে মৃত্যু হয়েছে। আহতদের ফুলবাড়ী হাসপাতালে ভর্তি করা হয়েছে। সহিংসতা এড়াতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে।

জানা যায়, উপজেলার নাওডাংগা ইউনিয়নে বিএনপি সমর্থিত প্রার্থী মুসাব্বের আলী মুসার সমর্থক আমিনুল ইসলাম ও ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক আয়নাল হক সোমবার সন্ধ্যার দিকে ৮-১০ জনের দল নিয়ে কুরুষাফেরুষা গ্রামের পল্লী চিকিৎসক নুরুল হকের বাড়িতে হামলা চালিয়ে ভাংচুর করে। এ সময় নুরুল হক বাধা দিতে গেলে তাকেও মারপিট করা হয়। পরে পার্শ্ববর্তী বালারহাট বাজারে নুরুল হকের ছেলে শাহীন মিয়া ও আমিনুল ইসলাম নামে অপর একজনকে আটকে রেখে মারপিট করে। পরে তারা ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয় ভাংচুর করে।

এদিকে ছেলেকে আটকে রেখে মারপিটের কথা শুনে বাবা নুরুল ইসলাম হার্ট এটাকে আক্রান্ত হন। পরে তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পথে সোমবার রাতে মৃত্যুবরণ করেন।

নীলফামারীতে চেয়ারম্যান কারাগারে

স্টাফ রিপোর্টার, নীলফামারী থেকে জানান, সেনা সদস্যকে পিটানো ও চাঁদাবাজি মামলায় আদালতে হাজির হয়ে জামিন চাইতে গিয়ে আটক হয়েছে ইউপি চেয়ারম্যান জিকো আহমেদ। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটে আদালতের বিচারক আকরাম হোসেন জামিন মঞ্জুর না করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

লৌহজংয়ে আহতদের চিকিৎসা সহায়তা

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, লৌহজং উপজেলায় নির্বাচনী সহিংসতায় আহত সংখ্যালঘুদের চিকিৎসা বাবদ অর্থ প্রদান করা হয়েছে। মঙ্গলবার দুপুরে লৌহজং উপজেলার পিঙ্গনালি গ্রামের আহত ২০ জনের মাঝে মোট ১ লাখ ৪০ হাজার টাকা প্রদান করে বাংলাদেশ হিউম্যান রাইটস্। এ সময় উপস্থিত ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানা দাস গুপ্ত, বাংলাদেশ হিউম্যান রাইটস্ সভাপতি এ্যাডভোকেট রবিন্দ্র ঘোষ প্রমুখ।

মানিকগঞ্জে দুই ইউপির নির্বাচন স্থগিত

নিজস্ব সংবাদদাতা মানিকগঞ্জ থেকে জানান, সদর উপজেলার গড়পাড়া ও জাগির ইউনিয়নের নির্বাচন স্থগিত করে দিয়েছে নির্বাচন কমিশন। স্থগিতের বিষয়টি নিশ্চিত করে জেলা নির্বাচন কর্মকর্তা জানান, মঙ্গলবার নির্বাচন স্থগিতের চিঠি তার হাতে এসেছে, তবে তিনি কারণ সম্পর্কে কিছু বলতে পারেননি।

মুন্সীগঞ্জে চেয়ারম্যান রিমান্ড শেষে কারাগারে

স্টাফ রিপোর্টার মুন্সীগঞ্জ থেকে জানান, কারাগারে বন্দী অবস্থায় নির্বাচিত চেয়ারম্যান গোলাম মোস্তফা মুক্তি পাননি। বরং পৃথক আরেক মামালায় ‘অজ্ঞাতনামা’ আসামির তালিকায় তাকে শোন এ্যারেস্ট করে একদিনের পুলিশে রিমান্ডে নেয়া হয়। রিমান্ড শেষে মঙ্গলবার তাকে আদালতে হাজির করা হয়। বিচারক জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট উমা রানী দাস ফের কারাগারে পাঠান।

মৌলভীবাজারে আহত ১৫

নিজস্ব সংবাদদাতা, মৌলভীবাজার থেকে জানান, রাজনগরে দুই ইউনিয়ন পরিষদ সদস্যদের মধ্যে সংঘর্ষে ১৫ জন আহত হয়েছেন। আহতদের মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে ৭ জন ও সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ৮ জনকে ভর্তি করা হয়েছে।

প্রকাশিত : ১১ মে ২০১৬

১১/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: