বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঠাকুরগাঁও গণহত্যা দিবস আজ

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২২ এপ্রিল ॥ ২৩ এপ্রিল ঠাকুরগাঁও সদর উপজেলার জাঠিভাঙ্গা গণহত্যা দিবস। এই দিনে আশপাশের ৫শ’ স্বাধীনতাকামী যুবককে ধরে এনে লাইনে দাঁড়িয়ে পাথরাজ নদীর পাড়ে রাজাকারদের সহায়তায় হত্যা করা হয়। পাক বাহিনী তাদের হত্যা করার পর নারীদের ওপর চলে বর্বর নির্যাতন। সেদিনের স্বামী হারানো প্রায় সাড়ে ৩শ’ বিধবার অনেকে আজও কালের সাক্ষী হিসেবে বেঁচে আছেন। স্বাধীনতার ৪২ বছর পর সেই বধ্যভূমিতে একটি স্মৃতিসৌধ নির্মিত হয়েছে। তবে বিধবারা পায়নি কোন সরকারী সুবিধা।

সদর উপজেলার ১৮নং শুখানপুখুরি ইউনিয়নের জাঠিভাঙ্গা গ্রাম। আশপাশের কয়েকটি ইউনিয়নের শত শত লোক ২৩ এপ্রিল ভারতে আশ্রয়ের উদ্দেশ্যে স্ত্রী-সন্তান সহায়-সম্বল নিয়ে রওনা হয়। ভোরের দিকে স্থানীয় রাজাকার তাদের পথরোধ করে টাকা-পয়সা সোনা-গয়না লুট করে নেয়। এরপর তাদের সবাইকে ওই গ্রামে আটক করে রাখে। রাজাকারের দোর্দ- প্রভাবে গ্রামের অন্যরা মুখ খুলতে পারেনি। পরে রাজাকাররা পাক সেনাদের খবর দেয়। পাকবাহিনী এসে ১০টার দিকে ৫ শতাধিক লোককে লাইনে দাঁড়িয়ে ব্রাশফায়ার করে পাখির মতো হত্যা করে। যারা গুলিতে মারা যায়নি পরে বেয়নেট দিয়ে খুঁচিয়ে তাদের হত্যা করে।

২৬ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ বিজিবি ১৭ ব্যাটালিয়নের জওয়ানরা অভিযান চালিয়ে ২৬ জন মিয়ানমার নাগরিককে আটক করে স্বদেশে ফেরত পাঠিয়েছে। শুক্রবার সকালে ঘুমদুম বেতবুনিয়া বাজার ও তুমব্রু পশ্চিমকুল এলাকায় বিজিবি জওয়ানরা পৃথক এ অভিযান চালায়। বিজিবি ১৭ ব্যাটালিয়ন সূত্র জানায়, অবৈধ অনুপ্রবেশকারী ২৬ মিয়ানমার নাগরিককে খাবার ও চিকিৎসা সেবা প্রদান শেষে দেশে পাঠিয়ে দেয়া হয়েছে।

২২ কেজি গাঁজা উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, ২২ এপ্রিল ॥ কুষ্টিয়ার দৌলতপুর সীমান্তে ২২ কেজি গাঁজা উদ্ধার করা হলেও থানায় জমা হয়েছে মাত্র ৮ কেজি গাঁজা। শুক্রবার সকালে জামালপুর সীমান্তে পরিত্যক্ত অবস্থায় বিপুল পরিমাণ এ গাঁজা উদ্ধার করে পুলিশ।

মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং

এ্যান্ড ইটস প্রোসপেক্টস

শীর্ষক সেমিনার

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ‘মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এ্যান্ড ইটস প্রোসপেস্টস’ বিভাগের উদ্যোগে শীর্ষক সেমিনার নারায়ণগঞ্জে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি প্রতিষ্ঠানের সেমিনার রুমে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপÑউপাচার্য, অধ্যাপক ড. এম নুরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্তি ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি প্রতিষ্ঠানের প্রিন্সিপাল, ইঞ্জিনিয়ার শরিফা সুলতানা। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ’-এর মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের লেকচারার, গোলাম রাব্বানি। সভাপতিত্ব করেন মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, বিভাগের প্রধান, একেএম জয়নুল আবেদিন।Ñবিজ্ঞপ্তি।

শিক্ষামন্ত্রীকে এনইউ

ভিসির

অভিনন্দন

দেশের শিক্ষার সার্বিক উন্নয়ন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ এনআরবিসি ব্যাংক এ্যাওয়ার্ড ২০১৬ লাভ করায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের (এনইউ) উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ এক বিবৃতিতে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। Ñবিজ্ঞপ্তি

ভেজাল ওষুধ ও শিশুখাদ্য বিক্রি বন্ধের দাবি

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ বাজারে অবাধে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ এবং শিশুখাদ্য বিক্রির প্রতিবাদে খুলনা নাগরিক সমাজের উদ্যোগে শুক্রবার সকালে নগরীর পিকচার প্যালেস মোড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়। সংগঠনের আহ্বায়ক আ ফ ম মহসীনের সভাপতিত্বে সদস্য সচিব বাবুল হাওলাদারের পরিচালনায় এতে বক্তৃতা করেন খুুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভাস্কর শেখ সাদী ভূঁঞা, পরিবেশ সুরক্ষায় উপকূলীয় জোট খুলনার আহ্বায়ক এসএম শাহনওয়াজ আলী, শেখ আশরাফ-উজ-জামান, সমাবেশে বক্তারা বলেন, অবৈধ লাভের উদ্দেশ্যে একশ্রেণীর অসাধু ব্যবসায়ী অবাধে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ এবং শিশুখাদ্য বিক্রি করছে।

প্রতি উপজেলায় মিনি

স্টেডিয়াম নির্মাণ

করা হবে ॥ ক্রীড়া প্রতিমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, নড়াইল, ২২ এপ্রিল ॥ যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেণ সিকদার বলেছেন, তৃণমূল পর্যায়ে খেলাধুলাকে সম্প্রসারণ করতে এবং তৃণমূল পর্যায় থেকেই জাতীয় পর্যায়ে খেলোয়াড় খুঁজে বের করা হবে। ১৩০টি উপজেলায় ইতোমধ্যে মিনি স্টেডিয়াম তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। প্রথম ধাপে ৪৯০ মিনি স্টেডিয়াম তৈরি করা হবে। খেলাধুলায় এখন আর বাংলাদেশকে কোন দেশ গুরুত্বহীন মনে করে না। বরং পৃথিবীর সব দেশই বাংলাদেশকে সমীহ করে।

তিনি শুক্রবার কালিয়া উপজেলার নড়াগাতি থানার পানিপাড়ায় অরুণিমা রিসোর্ট গল্ফ ক্লাব অয়োজিত অরুণিমা অরিজিন ক্রিকেট কাপ-২০১৬ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। এর আগে বেলা ১১টার দিকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেণ সিকদার অরুণিমা রিসোর্ট গল্ফ ক্লাব মাঠে অয়োজিত অরুণিমা অরিজিন ক্রিকেট কাপ-২০১৬ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তৃতা করেন।

যৌন হয়রানি

রাবি শিক্ষক

বাধ্যতামূলক

অবসরে

রাবি সংবাদদাতা ॥ ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক কামরুল হাসান মজুমদারকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৪৬৫তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

তবে ‘যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ অভিযোগ কমিটি গঠন বিধি অনুযায়ী ছিল না’ উল্লেখ করে এ সিদ্ধান্তের বিরুদ্ধে নোট অব ডিসেন্ট দিয়েছেন রাবির উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান। শাস্তিপ্রাপ্ত শিক্ষক কামরুল হাসান মজুমদার রাবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ শিক্ষক ফেডারেশনের সহসভাপতি ছিলেন। জানা যায়, ২০১৪ সালের ২১ অক্টোবর ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের প্রথম বর্ষের এক ছাত্রী তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কমিটির কাছে লিখিত অভিযোগ দেন। তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় ২০১৫ সালের ২৭ এপ্রিল অভিযুক্ত শিক্ষককে চাকরিচ্যুত করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হয়। নিপীড়ন নিরোধ কমিটির সুপারিশ সিন্ডিকেটে ৪৬১তম সভায় উত্থাপন করা হয়।

শীর্ষ সংবাদ:
ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন         চলতি অর্থবছর রফতানির লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার         ভুয়া সার্টিফিকেট নেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা         আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন নাসিম ॥ আমু         করোনা ভাইরাস ॥ ভারতে এক দিনে ৩২ হাজারের বেশি আক্রান্ত         লতিফ সিদ্দিকীর মামলা স্থগিতই থাকবে         ঈদে ৪ জেলা থেকে যাতায়াত বন্ধে চিঠি         সেপ্টেম্বরে ভ্যাকসিন আনার ব্যাপারে ১০০% নিশ্চিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়         গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি         বিল গেটস, ওবামাসহ প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক         করোনায় ফের কাতালোনিয়ায় লকডাউন         নিউইয়র্কে সহিংসতায় বাংলাদেশিরা আতঙ্কে         করোনায় আক্রান্ত বড় ভাই, কোয়ারেন্টাইনে গাঙ্গুলি         করোনা রোগীর চিকিৎসায় রেমডেসিভির ওষুধ তৈরি করল ইরান        
//--BID Records