মঙ্গলবার ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লতিফ সিদ্দিকীর আসন শূন্য ঘোষণা করে গেজেট

অনলাইন রিপোর্টার ॥ আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত আবদুল লতিফ সিদ্দিকী সংসদ সদস্যের পদ থেকে ইস্তফা দেওয়ায় টাঙ্গাইল-৪ আসন ‘শূন্য’ ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে সংসদ সচিবালয়। লতিফ স্বেচ্ছায় পদত্যাগ করায় তার সংসদ সদস্য পদ নিয়ে নির্বাচন কমিশনকেও আর কোনো সিদ্ধান্ত দিতে হচ্ছে না।

টাঙ্গাইল-৪ (কালিহাতি) আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন লতিফ। হজ নিয়ে মন্তব্যের কারণে বিতর্কের মধ্যে গতবছর তাকে মন্ত্রিসভা থেকে সরানোর পাশাপাশি দল থেকেও বহিষ্কার করা হয়। এরপর তার সংসদ সদস্যপদ থাকা নিয়ে জটিলতার নিষ্পত্তিতে শুনানির আয়োজন করে নির্বাচন কমিশন। লতিফ এর বিরোধিতায় আদালতে গেলেও তার আবেদন খারিজ হয়ে যায়। পরে ২৩ অগাস্ট ওই শুনানিতে গিয়ে নিজেই পদত্যাগ করবেন বলে জানান লতিফ সিদ্দিকী।

গত ১ সেপ্টেম্বর সংসদ বসলে সেখানে আবেগময় এক বক্তৃতা দিয়ে নিজের পদত্যাগপত্র জমা দেন সাবেক মন্ত্রী লতিফ। এর দুই দিনের মাথায় স্পিকার শিরীন শারমিন চৌধুরী ওই পদত্যাগপত্র গ্রহণ করে আসনটি শূন্য ঘোষণা করেন। রবিবার তারই গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশনে পাঠিয়েছে জাতীয় সংসদ সচিবালয়।

এদিকে লতিফ সিদ্দিকী নিজেই পদত্যাগ করবেন জানানোর পর বিষয়টি নিষ্পত্তির জন্য ৬ সেপ্টেম্বর দিন রেখেছিল নির্বাচন কমিশন। সে অনুযায়ী রোববার সকালে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকে বসেন চার নির্বাচন কমিশনার। কিন্তু লতিফের পক্ষে কেউ সেখানে উপস্থিত ছিলেন না। ওই বৈঠকের পর নির্বাচন কমিশনার আবদুল মোবারক বলেন, “আমরা শূন্য ঘোষণার গেজেট নিয়ে বসেছিলাম। স্বেচ্ছায় পদত্যাগ করায় এ নিয়ে সিদ্ধান্ত দেওয়ার অবশিষ্ট কিছু নেই- এই হবে আমাদের সিদ্ধান্ত।”

টাঙ্গাইল-৪ আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে সেখানে উপ নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। নির্বাচন কমিশন বৈঠক করে পরে নির্বাচনের দিন তারিখ ঘোষণা করবে বলে জানান এই কমিশনার।

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records