কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

বান্দরবানে গাইড নিতে পর্যটকদের বাধ্য করা যাবে না

প্রকাশিত : ২৩ জুন ২০১৫

নিজস্ব সংবাদদাতা, বান্দরবান, ২২ জুন ১৫ ॥ বান্দরবান পার্বত্য জেলার রুমা উপজেলার বিভিন্ন পর্যটনস্পটে গাইড নিয়ে ভ্রমণে যেতে পর্যটকদের বাধ্য করা যাবে না। স্থানীয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে রুমা উপজেলার স্থানীয় আদিবাসী তরুণরা সিন্ডিকেট করে পর্যটকদের রুমার বিভিন্ন স্থানে যেতে দফায় দফায় গাইড নিতে বাধ্য করে। আর এ ব্যাপারে পর্যটকরা স্থানীয় প্রশাসনে অভিযোগ দেয়ার পর পর্যটক হয়রানি নিরসনে প্রশাসন কঠোর প্রদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছে। বগালেক, রিজুক ঝর্না, দেশের সবচেয়ে উঁচু পর্বত শৃঙ্গ তাজিংডং (বিজয়) এবং ২য় পর্বত শৃঙ্গ কেউক্রাডং জেলার রুমা উপজেলায় অবস্থিত। এ পর্যটন স্পটগুলোর কারণে জেলার ৭টি উপজেলার মধ্যে সবচেয়ে বেশি পর্যটকের আগমন ঘটে রুমায় কিন্তু দীর্ঘদিন ধরে বিভিন্নভাবে পর্যটক হয়রানির কারণে উপজেলাটি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে পর্যটকরা।

স্থানীয় এক সাংবাদিক জানান, গাইড নেয়ার বাধ্যবাধকতার নামে রুমায় পর্যটকদের জিম্মি করতো, এখনও করা হতো। এখন থেকে পর্যটকরা স্বাস্তি পাবে।

পর্যটকদের অভিযোগ সূত্রে জানা গেছে, ইয়াং বোম এ্যাসোসিয়েশন নামে একটি সংগঠন রুমা উপজেলায় অর্ধ শতাধিক যুবককে নিয়ে একটি চক্র গড়ে তোলে। সংগঠনটির সদস্যরা রুমায় আগত পর্যটকদের উপজেলাটির প্রতিটি স্পটে যেতে বাধ্যতামূলক একজন গাইড দিয়ে স্পট প্রতি ৫শ’ থেকে ১২শ’ টাকা আদায় করতো।

কিশোরগঞ্জে ইউপি চেয়ারম্যান কারাগারে

নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ২২ জুন ॥ কটিয়াদী উপজেলার মসুয়া ইউপি চেয়ারম্যান আবু বকর ছিদ্দিককে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত। সোমবার দুপুরে কিশোরগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তিনি হাজির হয়ে জামিন প্রার্থনা করলে বিচারক এএস রাজিবুল হাসান তা নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। জানা গেছে, আবু বকর ছিদ্দিক ওই ইউনিয়নের নারী উদ্যোক্তার সঙ্গে অশ্লীল ভিডিওচিত্র ধারণ করে এলাকায় ছড়িয়ে দেয়ার অভিযোগে জনস্বার্থে সিরাজুল ইসলাম প্রধান নামে এক ব্যক্তি কটিয়াদী থানায় মামলা দায়ের করেন। এ মামলায় চেয়ারম্যান কিশোরগঞ্জে হাজির না হয়ে গত ২০ এপ্রিল হাইকোর্ট থেকে ৪ সপ্তাহের অন্তর্বর্তীকালীন জামিন নেন। জামিনের মেয়াদ শেষে আদালত বিনা পদক্ষেপে গড়হাজির করে পলাতক থাকায় গত ২৫ মে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

পিরোজপুর-বেনাপোল রুটে বিআরটিসির এসি বাস সার্ভিস উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, পিরোজপুর, ২২ জুন ॥ পিরোজপুর- বেনাপোল রুটে বিআরটিসি এসি বাস সার্ভিস চলাচলে অচলাবস্থার নিরসন হয়েছে।

সোমবার পিরোজপুর প্রান্তে এ সার্ভিস উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সংসদ সদস্য মীর শওকত আলী বাদশা। এ সময় খুলনার বিআরটিসি’র কর্মকর্তা, পিরোজপুর ও বাগেরহাটের বেসরকারী পরিবহন মালিক এবং শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে ১০ জুন পিরোজপুর সদর আসনের সংসদ সদস্য এ কে এম এ আউয়াল বিআরটিসি’র এ সার্ভিস আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। পথে বাগেরহাটের বেসরকারী বাস মালিক-শ্রমিকদের বাধার মুখে ঐদিনই এ সার্ভিস বন্ধ হয়ে যায়।

প্রকাশিত : ২৩ জুন ২০১৫

২৩/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: