আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জাতীয় পরিচয়পত্র নবায়নে ফি লাগবে

প্রকাশিত : ২৩ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার॥ জাতীয় পরিচয়পত্র নবায়ন সংশোধন ও নতুন পরিচয়পত্র উত্তোলনে ফি’র বিধান রেখে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন। সোমবার এ প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপন অনুযায়ী আগামী সেপ্টেম্বর মাসের শুরুতে পরিচয়পত্র নবায়ন সংশোধন ও নতুন পরিচয়পত্র উত্তোলনের ক্ষেত্রে ফি দিতে হবে। এর আগে বিনা খরচে জাতীয় পরিচয়পত্র নবায়ন করা যাবে বলে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পরিচয়পত্র নবায়নের জন্য ১০০ টাকা এবং জরুরিভাবে নবায়নের জন্য ১৫০ টাকা ফি দিতে হবে। হারিয়ে গেলে বা নষ্ট হয়ে যাওয়ার পর তা নতুন করে নেয়ার জন্য নির্ধারিত সময়ে ২০০ টাকা এবং জরুরি ভিত্তিতে ৩০০ টাকা দিতে হবে। দ্বিতীয় দফায় হারালে ৩০০ (সাধারণ) থেকে ৫০০ টাকা (জরুরি) এবং এরপর যতবার হারাবে ততবার ৫০০ (সাধারণ) থেকে এক হাজার টাকা (জরুরি) ফি দিতে হবে। ফি নির্দিষ্ট খাতে চালানের মাধ্যমে অথবা ‘নির্বাচন কমিশন সচিব’ বরাবর পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটের মাধ্যমে অথবা কমিশন কর্তৃক নির্দিষ্ট নম্বরে মোবাইল ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে জমা দিতে হবে।

পুলিশ-র‌্যাবের সঙ্গে চুক্তি ॥ নাগরিকের ব্যক্তিগত তথ্য যাচাইয়ের সুযোগ দিতে পুলিশ ও র‌্যাবের সঙ্গে চুক্তি সই করতে যাচ্ছে নির্বাচন কমিশনের নিবন্ধন বিভাগ। কমিশন ইতোমধ্যে এ সংক্রান্ত নথি অনুমোদন করেছে। র‌্যাব ও পুলিশের আবেদনের ভিত্তিতেই এ চুক্তি করা হচ্ছে বলে জানা গেছে। এর আগে নাগরিকদের তথ্য যাচাইয়ের সুযোগ পেয়েছে বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বিভাগ ও পাসপোর্ট অধিদফতর।

এ বিষয়ে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিভাগের মহাপরিচালক সুলতানুজ্জামান মোঃ সালেহউদ্দিন বলেন, পুলিশ-র‌্যাব ছাড়াও ৭০টি আর্থিক প্রতিষ্ঠান নাগরিকের তথ্য যাচাইয়ের সুযোগ নেয়ার আবেদন করেছে।

নাগরিকদের তথ্য নেয়ার বিষয়ে নির্বাচন কমিশনে পুলিশের দেয়া আবেদনে বলা হয়, জাতীয় পরিচয়পত্রের তথ্যভা-ার ব্যবহার করে অপরাধী শনাক্ত করা, অপরাধ তদন্ত, ব্যক্তির স্থায়ী ও বর্তমান ঠিকানা যাচাই, বিদেশযাত্রা, আসামির বিদেশযাত্রা রোধ, আন্তর্জাতিক সন্ত্রাসবাদ প্রতিরোধ ও মানবপাচার রোধসহ যাবতীয় কার্যক্রমে নাগরিকদের পরিচয়পত্রের তথ্য যাচাই করা হবে।

র‌্যাবের আবেদনে বলা হয়, সন্দেহভাজন অপরাধীদের শনাক্ত করা ও ফৌজদারি মামলা তদন্তের প্রয়োজনে র‌্যাবের ক্রিমিনাল ডেটাবেইজে অপরাধীদের তথ্য-উপাত্ত রয়েছে। এর সঙ্গে জাতীয় পরিচয়পত্রের তথ্য মিলিয়ে অপরাধী শনাক্ত করা হবে।

প্রকাশিত : ২৩ জুন ২০১৫

২৩/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: