আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইনু, আরেফিন সিদ্দিকসহ ২৫ ব্যক্তিকে হত্যার হুমকি

প্রকাশিত : ১৭ জুন ২০১৫

বিশেষ প্রতিনিধি ॥ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকসহ ২৫ গুরুত্বপূর্ণ ব্যক্তিকে হত্যার হুমকি দিয়েছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় ঢাবি উপাচার্য কার্যালয়ে ডাকযোগে প্রেরিত এক চিঠির মাধ্যমে এ হুমকি দেয়া হয়। এ তালিকায় গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারও রয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এম আমজাদ আলী এ তথ্য নিশ্চিত করেছেন। এ বিষয়ে শাহবাগ থানায় জেনারেল ডায়েরি করা হচ্ছে বলে জানা গেছে।

লাল কালিতে ‘আনসারুল্লাহ বাংলা টিম-১৩’ স্বাক্ষরিত ঐ চিঠিতে হত্যার হুমকির তালিকায় অন্য ব্যক্তিরা হচ্ছেন বিশিষ্ট সাংবাদিক আবেদ খান, ঢাবির ইতিহাস বিভাগের শিক্ষক ও ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহরিয়ার কবির, মুক্তিযোদ্ধা জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, বিশিষ্ট লেখক ও শিক্ষক অধ্যাপক জাফর ইকবাল, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাসির উদ্দিন বাচ্চু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার, উপস্থাপিকা নবনীতা চৌধুরী, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, গণজাগরণ মঞ্চের একাংশের নেতা কামাল পাশা চৌধুরী, দৈনিক ইত্তেফাকের নির্বাহী সম্পাদক সাংবাদিক শাহীন রেজা নুর, গণজাগরণ মঞ্চের কর্মী মাহমুদুল হক মুন্সী বাঁধন, ছাত্রলীগ সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম, বাংলাদেশ ছাত্রমৈত্রীর সভাপতি বাপ্পা দিত্য বসু, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, ব্লগার কানিজ আকলিম সুলতানা, গণজাগরণ মঞ্চের কর্মী এসএম শাহীন, আমেরিকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক আরাফাত রহমান, সাংবাদিক মুন্নী সাহা, বৈশাখী টেলিভিশনের সিইও মঞ্জুরুল আহসান বুলবুল ও সঙ্গীতা ইমাম। এই তালিকা আরও বড় হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

চিঠিতে উল্লেখ রয়েছে, পশ্চিমা বিশ্বে ইহুদী-নাসারাদের ইসলামবিরোধী ঘৃণ্য চক্রান্তের সঙ্গে আজ যুক্ত হয়েছে উপমহাদেশের হিন্দু-কাফের-মুরদাদ চক্র। যার প্রত্যক্ষ ফসল-যালেম কাফের আওয়ামী লীগের বাংলার মসনধে অধিষ্ঠান। নানা অজুহাতে দ্বীনী মুজাহিদদের দমন ও ধ্বংস করাই তাদের প্রধান কর্ম। আর এ কাজে সহযোগিতা জন্য তৈরি হয়েছে একদল তাত্ত্বিক। এরাই মূলত আধুনিকতা বা বিজ্ঞান চিন্তার নামে বিভ্রান্ত করছে নতুন প্রজন্মকে। ধর্মের মিথ্যা ও ভুল ব্যাখ্যার মাধ্যমে কৌশলে তাদের মনে জন্ম দিচ্ছে ইসলামবিরোধী ধারণা। এই তথাকথিত বুদ্ধিজীবী, সাংস্কৃতিকব্যক্তিত্ব, ব্লগার, বাম ও মুক্তিযুদ্ধ চেতনা ব্যবসায়ীরই আজ ইসলামের প্রধান দুশমন।

এই কাফেরদের যোগসাজশে নিষিদ্ধ করা হয়েছে অনেক ধর্মীয় সংগঠন। সম্প্রতি নিষিদ্ধ করা হলো ‘আনসারুল্লাহ বাংলা টিম’কে। তাই সংগঠনের মজলিশ-ই-শূরার মজলিস-ই আমেলায় মহামান্য জুরিগণ বহুবিদ জিহাদি মুসাজজিলা তর্জমা করে উল্লেখিত ২৫ ধর্মবিদ্ধেষীকে মৃত্যুদ-ের চূড়ান্ত ফয়সালা ঘোষণা করেন এবং তাহা কার্যকরির নির্দেশ প্রদান করেন। সময়ে ব্যক্তিদের তালিকা আরও বর্ধিত করা হবে বলেও এ চিঠিতে উল্লেখ রয়েছে। এছাড়া এ চিঠিতে কোরআনের আয়াত দিয়ে কন তাদের হত্যা করা হবে তা যুক্তি দিয়ে দেখানো হয়।

হত্যার হুমকির তালিকায় রয়েছে মন্ত্রী, বুদ্ধিজীবী, শিক্ষক, গণমাধ্যম ব্যক্তিত্ব, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, মুক্তিযোদ্ধা, ছাত্রনেতা ও ব্লগারের নাম। এবারসহ এই জঙ্গী সংগঠনটি চার দফা চিঠি দিয়ে দেশের বিশিষ্ট নাগরিকদের হুমকি দিয়েছে। এর মধ্যে ঢাবি উপাচার্যকে এ পর্যন্ত তিনবার হত্যার হুমকি দেয়া হয়। এর আগে প্রথমে ঢাবি ভিসিসহ ১১ জনকে হত্যার হুমকি দেয় আনসারুল্লাহ বাংলা টিম। এরপর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ৭ জন বিশিষ্ট নাগরিককে হত্যার হুমকি দেয় নিষিদ্ধ ঘোষিত এই জঙ্গি সংগঠনটি।

ঢাবি ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সংবাদ মাধ্যমকে বলেছেন, এ ঘটনায় মোটেই বিচলিত নন। তিনি বলেন, এ ধরনের চিরকুট মাঝে মাঝেই আসে।

ঢাবি প্রক্টর (ভারপ্রাপ্ত) অধ্যাপক এএম আমজাদ বলেন, মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে ২৫ জনকে হত্যার হুমকি দিয়ে ভিসির কার্যালয়ে ডাকযোগে চিঠি আসার ঘটনায় তাদের নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। এছাড়া এ বিষয়ে ব্যবস্থা নিতে ডিবির সঙ্গেও যোগাযোগ করা হয়েছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, এর আগে যেসব হুমকি দিয়ে বার্তা পাঠানো হয়েছে এবং এ ঘটনায় জেনারেল ডায়েরি (জিডি) করা হয়েছে তার তদন্ত অব্যাহত আছে। এ ধরনের হুমকির অভিযোগে কাউকে চিহ্নিত করে এখনও পর্যন্ত গ্রেফতার করা যায়নি।

প্রকাশিত : ১৭ জুন ২০১৫

১৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: