মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ হাসান আলীর মামলার রায়

প্রকাশিত : ৯ জুন ২০১৫
  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কিশোরগঞ্জের রাজাকার কমান্ডার পলাতক সৈয়দ মোঃ হাসান আলী ওরফে হাছেন আলীর মামলার রায় আজ ঘোষণা করা হবে। পটুয়াখালীর রাজাকার কমান্ডার ফোরকান মল্লিকের পক্ষে দ্বিতীয় দিনের মতো যুক্তিতর্ক শেষ হয়েছে। পরবর্তী যুক্তিতর্কের দিন নির্ধারণ করা হয়েছে ১৪ জুন। অন্যদিকে আদালত অবমাননার মামলায় দ-িত জামায়াতের দুই নেতার সাজা কার্যকর না করায় ট্রাইব্যুনাল অসন্তোষ প্রকাশ করেছেন। সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এ আদেশগুলো প্রদান করেছেন।

আজ মঙ্গলবার হাসান আলীর মামলার রায় ঘোষণা করা হবে। বর্তমানে তিনি পলাতক রয়েছেন। সোমবার চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ দিন নির্ধারণ করেছেন। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক। ২০ এপ্রিল হাসান আলীর পক্ষে ও বিপক্ষে যুক্তিতর্ক শেষে রায় ঘোষণার জন্য সিএভি রাখেন ট্রাইব্যুনাল। কিশোরগঞ্জের রাজাকার কমান্ডার হাসান আলীর বিরুদ্ধে তদন্ত শুরু হয় ২০১৩ সালের ৬ জুন। তদন্ত শেষ হয় ২০১৪ সালের ২৯ জুন। ফরমাল চার্জ দাখিল করা হয় ২০১৪ সালের ২২ আগস্ট। একই বছরের ১৪ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল ডিফেন্স পক্ষের আইনজীবী নিয়োগ করা হয়। ২০১৪ সালের ২২ অক্টোবর অভিযোগ গঠনের উপর শুনানি শুরু হয়। একই বছরের ৭ ডিসেম্বর থেকে সাক্ষ্যগ্রহণ শুরু হয়। সাক্ষ্যগ্রহণ শেষ হয় ২০১৫ সালের ৩০ মার্চ। চলতি বছরের ১৫ এপ্রিল যুক্তিতর্ক শুরু হয়। আর শেষ হয় ২০ এপ্রিল। যুক্তিতর্ক শেষে রায় ঘোষণার জন্য সিএভি রাখা হয়। হাসান আলীর বিরুদ্ধে মোট ৬টি অভিযোগ গঠন করা হয়।

ফোরকান মল্লিক ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত পটুয়াখালীর মির্জাগঞ্জের ফোরকান মল্লিকের পক্ষে যুক্তিতর্ক অব্যাহত রয়েছে। আসামি পক্ষের আইনজীবী সোমবার দ্বিতীয় দিনের মতো যুক্তিতর্ক উপস্থাপন করেন। পরে আসামি পক্ষের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে যুক্তিতর্কের দিন নির্ধারণ করা হয়েছে ১৪ জুন। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ সোমবার এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি মোঃ মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম।

ট্রাইব্যুনাল অসন্তোষ ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযুক্তদের বিচারাধীন বিষয়ে বক্তৃতা দেয়ায় আদালত অবমাননার অভিযোগে দ-িত দুই জামায়াত নেতার সাজা কার্যকর না করায় সরকার ও পুলিশের নিষ্ক্রিয়তায় ট্রাইব্যুনাল ক্ষোভ প্রকাশ করেছেন। প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ এ বিষয়ে একটি পত্রিকার রিপোর্ট ট্রাইব্যুনালের নজরে আনলে ট্রাইব্যুনাল এ অসন্তোষের কথা ব্যক্ত করেন। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এই মন্তব্য করেছেন।

প্রকাশিত : ৯ জুন ২০১৫

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: