আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণের নির্দেশ অর্থমন্ত্রীর

প্রকাশিত : ৯ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থবছরের শুরু থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণে কাজ করার নির্দেশনা দিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে কর কমিশনারদের সঙ্গে ২০১৫-১৬ অর্থবছরে প্রস্তাবিত বাজেট লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে দিকনিদের্শনামূলক বৈঠকে এমন নির্দেশনা দেন বলে সভাসূত্রে জানা যায়। সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অর্থমন্ত্রী বলেন, ২০১৫-১৬ অর্থবছরে প্রস্তাবিত বাজেট ‘উচ্চাভিলাষী’। এ উচ্চাভিলাষী বাজেটের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে এনবিআর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ জন্য এনবিআরও প্রস্তুত। এনবিআরের লোকবল বাড়ানো হয়েছে। এর সঙ্গে দক্ষতাও বেড়েছে।

শুক্রবার বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছিলেন ‘রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণে এবার একটি ধাক্কা দেয়া হবে’ বলে এ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সোমবার তিনি জানালেন, রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণে কর কর্মকর্তাদেরই সেই ‘ধাক্কা’ দেয়া হবে। মন্ত্রী বলেন, ‘আমার নিজের অফিসে, আমার মানুষদেরই দেয়া হবে সেই ধাক্কা। কিভাবে আরও সুচারুভাবে রাজস্ব আহরণ করা যায়Ñ এটিই তো একটি ধাক্কা।’

রাজস্ব আদায়ের প্রধান খাত হচ্ছে আয়কর বলে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, আয়কর আদায়ের মূল ভরসা হলো এনবিআরের জরিপের মাধ্যমে পাওয়া তথ্য। এখানে যেসব ব্যক্তির তথ্য এসেছে তাদের ওপর করারোপ করা হবে। ওখানেই আক্রমণ করা হবে।

রাজধানী ঢাকার বাইরেও কর দিতে সক্ষম লোকদের খুঁজে বের করতে এনবিআর জরিপ করবে বলে জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, ২০১৮ সালের মধ্যে উপজেলাগুলোতেও আয়কর অফিস স্থাপন করা হবে। একই সময়ের মধ্যে সম্পূরক শুল্ক উঠিয়ে নেয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে ন্যূনতম করের পরিমাণ ৪ হাজার টাকার পরিবর্তনের ইঙ্গিত দিয়ে অর্থমন্ত্রী বলেন, সংসদে আলাপ-আলোচনার পর ন্যূনতম করের পরিমাণ নির্ধারণ করা হবে। তবে, ঢাকা ও চট্টগ্রামের করহার অভিন্ন হবে। সিটি কর্পোরেশন ও দেশের অন্যান্য এলাকায় জন্য পৃথক হারে ন্যূনতম কর নির্ধারণ হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, আগে সিটি কর্পোরেশনে ন্যূনতম করের পরিমাণ ৩ হাজার টাকা, জেলা পর্যায়ে ২ হাজার টাকা ও উপজেলা পর্যায়ে ১ হাজার টাকা ছিল। প্রস্তাবিত বাজেটে সব জায়গায় ন্যূনতম করের পরিমাণ ৪ হাজার টাকা করা হয়।

এনবিআরের চেয়ারম্যান মোঃ নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে এনবিআরের সদস্যসহ উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ৯ জুন ২০১৫

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: