আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইংল্যান্ড-নিউজিল্যান্ড প্রথম টেস্ট শুরু আজ

প্রকাশিত : ২১ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেট মক্কা লর্ডসে আজ থেকে শুরু হচ্ছে ইংল্যান্ড ও সফরকারী নিউজিল্যান্ডের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ফেবারিট কে? চট করে অনেকে ইংল্যান্ডের নামই বলবেন। বাস্তবতা ভিন্ন কথা বলে! গত দুই মৌসুম অবিশ্বাস্য ক্রিকেটশৈলী উপহার দিয়ে নিউজিল্যান্ড এখন আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের তৃতীয়সেরা দল, বিশ্বকে চমকে দিয়ে বিশ্বকাপের ফাইনালে খেলেছে ব্রেন্ডন ম্যাককুলামরা। বিপরীতে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া ইংলিশরা টেস্ট র‌্যাঙ্কিংয়ের পাঁচ নম্বরে। কেভিন পিটারসেন-বিতর্ক, বোর্ডে (ইসিবি) ব্যাপক পরিবর্তনÑ সব মিলিয়ে ঝামেলায় জর্জরিত এ্যালিস্টার কুকদের জন্য ইতিবাচক নিজেদের মাটিতে খেলছে তারা!

হোম কন্ডিশনের পাশাপাশি মুখোমুখি লড়াইয়ের রেকর্ডেও এগিয়ে ‘কুলীন’ ইংলিশরা। ১৯৩০ থেকে এ পর্যন্ত ৯৯ টেস্টে ৪৭টিতে জয় ইংল্যান্ডের, নিউজিল্যান্ডের সাফল্য ৮। ড্র হয় ৪৪ টেস্ট। তবে প্রতিপক্ষ কিউইরা যেখানে স্থিতিশীলতা ও দুরন্ত নৈপুণ্যের প্রতিমূর্ত, সেখানে স্বাগতিকদের অবস্থা আসলেই ভাল নয়। দলীয় ও ব্যক্তিগত ব্যর্থতায় ওয়ানডের নেতৃত্ব হারানো কুকের জায়গা হয়নি বিশ্বকাপ দলে! যদিও আপাতত সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যানের কাঁধেই থাকছে টেস্ট অধিনায়কের গুরু দায়িত্ব। বিশ্বকাপের পর ওয়েস্ট ইন্ডিজ সফরটা তার জন্য ছিল এ্যাসিড টেস্ট। র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা ক্যারিবীয়দের বিপক্ষে তিন টেস্টের সিরিজ ১-১এ ড্র করে কোন রকম মান বাঁচিয়েছেন। তবে ব্যাট হাতে ফর্মে ফিরেছেন কুক।

ভবিষ্যতের দল গড়তে ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডে (ইসিবি) এসেছে ব্যাপক পরিবর্তন। কোচের চাকরি হারিয়েছেন পিটার মুরস। ‘ডিরেক্টর’ হয়ে এসেছেন সাবেক অধিনায়ক এ্যান্ড্রু স্ট্রস। শৃঙ্খলা প্রশ্নে ছাড় দেয়া হয়নি তুখোড় কেভিন পিটারসেনকে। হুট করে অবসর নিয়েছেন নির্ভরযোগ্য ব্যাটসম্যান জোনাথন ট্রট। সুতরাং নবীনদের সমন্বয়ে ব্যাট হাতে অগ্রণী ভূমিকায় পালন করতে হবে অধিনায়ক কুককেই। খুব করে নির্ভর করতে হবে প্রতিভাবান জো রুট ও ইয়ান বেলের ওপর। ট্রট সরে যাওয়ায় কপাল খুলেছে এ্যাডাম লিথের। ২৭ বছর বয়সী ওপেনার ইয়র্কশায়ারের হয়ে কাউন্টিতে দারুণ ক্রিকেট খেলে নির্বাচকদের নজর কাড়েন। ইংলিশ টেস্ট দলে আরেক নতুন মুখ এক ওয়ানডে খেলা পেসার মার্ক উড। ইয়ন মরগানকে সরিয়ে ডেপুটি করা হয়েছে জো রুটকে।

মাত্রই দু’দিন আগে ইংল্যান্ড ‘জার্নালিস্ট’দের ভোটে দেশটির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পাওয়া রুটকে নিয়ে আলাদা করে না বললেই নয়। গত এক বছরে টেস্টে ৯৫ গড়ে করেছেন ১১৩৫ রান, রয়েছে তিন ১৪৯ বা ততোর্ধ রানের ইনিংস। নিউজিল্যান্ডের বিপক্ষে এবং এ্যাশেজ সিরিজের জন্য সহঅধিনায়ক করা হয়েছে তাকে। যার অর্থ, রুটের মাঝেই ভবিষ্যত নেতৃত্বের ছায়া দেখছেন ইংলিশরা। পার্থক্য গড়ে দেয়ার ক্ষমতা রয়েছে জেমস এ্যান্ডারসনের। ওয়াসিম আক্রাম উত্তর যুগে ক্রিকেটের সেরা সুইং মাস্টার বলে বিবেচনা করা হয় ৩২ বছর বয়সী ল্যাঙ্কাশায়ার পেসারকে। ১০২ টেস্ট খেলে ইংল্যান্ড ইতিহাসের সর্বোচ্চ ৩৯৭ উইকেট শিকারি তিনি। লর্ডসে দু’দলের ঐতিহাসিক ‘শততম’ এই টেস্টেই থাকছে ৪শ’ উইকেটের মাইলফলক ছোঁয়ার হাতছানি।

তবে রেকর্ড নয়, দলের সাফল্য চাইছেন এই গতি তারকা। কুক-এ্যান্ডারসনের সঙ্গে মঈন আলি, গ্যারি ব্যালান্স, জস বাটলার, স্টুয়ার্ট ব্রডরা একসঙ্গে জ্বলে উঠলে অতিথি কিউইদের জন্য সম্প্রতি সাফল্যের ধারা অব্যাহত রাখাটা কঠিন হয়ে পড়বে। তবে সার্বিক বিচারে ফেবারিট ব্রেন্ডন ম্যাককুলামের দল। ঘরের মাটিতে ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে উদ্ভাসিত সাফল্য দেখানো নিউজিল্যান্ড আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে সিরিজেও দুর্দান্ত ক্রিকেট খেলে। ‘লিডিং ফ্রম দ্য ফ্রন্ট’- সামনে থেকে নেতৃত্ব দেন ম্যাককুলাম। অধিনায়ক হিসেবে দলীয় সাফল্য এবং ব্যাট হাতে একাধিক ব্যক্তিগত রেকর্ডও গড়েন তিনি। অবশ্য নিউজিল্যান্ড সংবাদ মাধ্যমের ইঙ্গিত ভবিষ্যতের অধিনায়ক হিসেবে গড়ে তুলতে এই টেস্টে নেতৃত্বে দেখা যেতে পারে দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত প্রতিভাবান ব্যাটসম্যান বিজে ওয়াটলিংকে! রেসে আছেন কেন উইলিয়ামসনও।

প্রকাশিত : ২১ মে ২০১৫

২১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: