আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্বর্ণপদক পেলেন নাদাল

প্রকাশিত : ৩ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ সুদীর্ঘ ক্যারিয়ারে অসাধারণ পারফর্মেন্সের স্বীকৃতিস্বরূপ স্বর্ণপদক পেলেন স্প্যানিশ টেনিসতারকা রাফায়েল নাদাল। শুক্রবার এক জাঁকজমকপুর্ণ অনুষ্ঠানে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়ের হাত থেকে স্বর্ণপদক লাভ করেন তিনি। এমন অর্জনে গর্বিত নাদাল।

এদিকে আজ থেকে শুরু হচ্ছে মাদ্রিদ ওপেন। এ টুর্নামেন্টে ফেবারিট ছিলেন জোকোভিচ। কেননা চলতি মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত খেলছেন তিনি। ইন্ডিয়ান ওয়েলস, মিয়ামি এবং মন্টে কার্লোর শিরোপা জিতে ইতোমধ্যেই সার্বিয়ান তারকা নিজের অবস্থান শক্ত করেছেন। শুধু তাই নয়; এই তিনটি মাস্টার্স শিরোপা ছাড়াও বছরের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনেও চ্যাম্পিয়ন হয়েছিলেন সার্বিয়ান এই টেনিসতারকা। কিন্তু আগামী মাসে প্রথমবারের মতো ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয়ের লক্ষ্যেই মাদ্রিদ মাস্টার্স থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন জোকোভিচ। যে কারণে মাদ্রিদ ওপেনে এখন ফেবারিট হিসেবে কোর্টে নামবেন রাফায়েল নাদাল।

টেনিস কোর্টে দুঃসময় পার করছিলেন নাদাল। অন্যদিকে দুরন্ত ফর্মে ছিলেন জোকোভিচ। কিন্তু মাদ্রিদ ওপেন থেকে নোভাক জোকোভিচের এই অনুপস্থিতির সুযোগে বর্তমান চ্যাম্পিয়ন রাফায়েল নাদালের সামনে সুযোগ এসেছে নিজেকে এগিয়ে নেয়ার। এখন পর্যন্ত খারাপ সময় কাটানো নাদাল ঘরের মাঠে নিজেকে ফ্রমানের মাধ্যমে ফ্রেঞ্চ ওপেনের আগে নিজের ফেবারিট তকমাটা আরও শক্তিশালী করতে চান। চলতি বছরের ফেব্রুয়ারিতে বুয়েন্স এইরেসে একমাত্র টুর্নামেন্ট জিতেছিলেন নাদাল। এছাড়া এবার বিশ্বের শীর্ষ দশ তারকার বিপরীতে জয়ের রেকর্ড মোটেও সুখকর নয় তার। গত সপ্তাহে ইতালিয়ান শীর্ষতারকা ফ্যাবিও ফোগনিনির কাছে পরাজিত হয়ে বার্সিলোনা ওপেনে থেকেও বিদায় নিতে হয় তাকে। ক্যারিয়ারের ১৪টি গ্র্যান্ডসøাম বিজয়ী স্প্যানিশ তারকা নাদালের কাছে তাই নিজের পারফর্মেন্সে মোটেই সন্তুষ্ট নন। প্রায় একই রকম পরিস্থিতি থেকে গত মৌসুমে ক্লে কোর্টে বের হয়ে এসেছিলেন নাদাল। চতুুর্থবারের মতো মাদ্রিদ ওপেন শিরোপা জয়ের পাশাপাশি নবমবারের মতো জয় করেছিলেন ২০১৪ সালের ফ্রেঞ্চ ওপেনের শিরোপাও।

গত বছর সন্তানের জন্মের কারণে তিনবারের চ্যাম্পিয়ন রজার ফেদেরার মাদ্রিদ ওপেনে খেলতে পারেননি। তবে এবার তিনি খেলছেন। সেইসঙ্গে আছেন ব্রিটিশ তারকা এ্যান্ডি মারেও। আগের পাঁচবার আসরের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়া মারে এবার নিজেকে আরও এগিয়ে নেয়ার ব্যাপারে দারুণ আত্মবিশ্বাসী। তবে নাদালের সামনে সবচেয়ে বড় হুমকি হয়ে আসতে পারেন গতবারের ফাইনালিস্ট কেই নিশিকোরি। বার্সিলোনায় নিজের শিরোপা ফিরে পাওয়ার পর দারুণ ফর্মে রয়েছেন এই জাপানী তারকা।

এদিকে মহিলা এককে সুস্পষ্ট ফেবারিট হিসেবেই কোর্টে নামবেন টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামস। ২০১০ সালের পর থেকে এখন পর্যন্ত মাদ্রিদে হারেননি বিশ্ব টেনিস র‌্যাংকিংয়ের নাম্বার ওয়ান এ তারকা।

প্রকাশিত : ৩ মে ২০১৫

০৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: