আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সান্তাহারে নির্মিত হচ্ছে স্বাধীনতা মঞ্চ

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫

নিজস্ব সংবাদদাতা, সান্তাহার, ৭ এপ্রিল ॥ বগুড়ার সান্তাহার শহর মুক্তিযুদ্ধের শহর হিসেবে ব্যাপক পরিচিত। বিহারী (অবাঙালী) অধ্যুষিত এই শহরটি বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের পর থেকে চলে যায় বিহারীদের নিয়ন্ত্রণে। অবশ্য কয়েক দিনের ব্যবধানে স্বাধীনতাকামী বাঙালীরা পাল্টা প্রতিরোধের মাধ্যমে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসে। এতে প্রথম দফায় শহীদ হন স্বাধীনতাকামী নারীসহ অন্তত পাঁচ বাঙালী। এরপর ১৮ এপ্রিল পর্যন্ত শহরটি বাঙালীদের নিয়ন্ত্রণে ছিল। হানাদার পাকিস্থানী সেনাবাহিনী প্রবেশ করার পর ফের বিহারীদের নিয়ন্ত্রণে চলে যায়। শুরু হয় ব্যাপক হত্যাযজ্ঞ, জ্বালাও-পোড়াও, লুটপাট ও ধর্ষণসহ মানবতাবিরোধী কর্মকা-।

কিন্তু গত ৪৪ বছরেও কেউ এগিয়ে আসেনি। ৩ এপ্রিল শহরের স্টেশন রোডের মুক্তিযোদ্ধা চত্বরের উত্তর পাশে স্বাধীনতা মঞ্চ ও স্তম্ভ এবং কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণকাজের উদ্বোধন করার মধ্যদিয়ে গত সাড়ে তিন যুগের প্রত্যাশার বাস্তবায়ন শুরু করা হয়। এ কাজের উদ্বোধন করেন ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক এমপি কছিম উদ্দিন আহম্মেদ এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করেন আদমদীঘি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম খান রাজু।

ঝালকাঠিতে প্রবাসী স্বামীর মামলায় স্ত্রী গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি, ৭ এপ্রিল ॥ ঝালকাঠিতে রফিকুল ইসলাম নামে এক ব্যক্তির দায়ের করা চুরি মামলায় তার স্ত্রী সুবর্ণা বেগমকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার সুবর্ণাকে সদর উপজেলার গাবখান ধানসিঁড়ি ইউনিয়নের ভাটারাকান্দা গ্রাম থেকে গ্রেফতারের পর আদালতে সোপর্দ করলে আদালত তাকে জেলহাজতে প্রেরণ করেছে। সুবর্ণা বেগম কুয়েত প্রবাসী স্বামীর সংসার ছেড়ে সন্তান ফেলে রেখে পাবনার এক কসাই পরিবারের এক যুবকের সঙ্গে পালিয়ে গিয়ে বিবাহ করে। পালিয়ে যাওয়ার সময় স্বামীর সংসারের মালামাল নিয়ে যাওয়ায় বিদেশ থেকে স্বামী ফিরে এসে এই মামলা করেন।

চাঁপাইয়ে মহিলার ৬ মাসের কারাদ-

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ গোমস্তাপুর উপজেলার রহনপুর থেকে এক মহিলাকে ফেনসিডিলসহ আটক করে ছয় মাসের কারাদ- প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত।

দ-প্রাপ্ত মহিলা হচ্ছে গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়া গ্রামের মোঃ তৈমুর রহমানের স্ত্রী শাবানা বেগম (৪০)। ৪৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল জাহিদ হাসান জানান, সোবমার রাত ৮টার দিকে রহনপুর বিওপি কমান্ডার রঞ্জিত কর্মকারের নেতৃত্বে বিজিবির একটি দল রহনপুরের ঢাকা স্ট্যান্ডে অভিযান চালিয়ে ঢাকাগামী শ্যামলী পরিবহনের একটি যাত্রীবাহী বাস থেকে ৬৪ বোতল ফেনসিডিলসহ শাবানাকে আটক করে।

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫

০৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: