কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনে গুরুত্বারোপ

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫

বিশেষ প্রতিনিধি ॥ দেশের ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের ওপর জোর দিয়েছে সরকার। এ লক্ষ্যে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ দেশের ভূমি ও গৃহহীনদের জন্য গৃহনির্মাণ ও তাদের পুনর্বাসন করার বিষয়ে আন্তরিক হওয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, দারিদ্র্যবিমোচনে নারীর অধিকার নিশ্চিত করা এবং পুনর্বাসিত পরিবারের সামাজিক নিরাপত্তা বিধানসহ তাদের শিক্ষা ও আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নে প্রশিক্ষণ ও ক্ষুদ্র ঋণ প্রদানে আরও আন্তরিক হতে হবে।

মঙ্গলবার ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে (আরএডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পওয়ারি বাস্তবায়ন অগ্রগতি মার্চ ২০১৫ সভায় সভাপতি হিসেবে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ সংশ্লিষ্টদের উদ্দেশে এসব কথা বলেন।

সভায় জানানো হয় ২৫১টি গুচ্ছগ্রামে ১০ হাজার ৬২০টি ভূমি ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। জুন ২০১৫-এর মধ্যে ৩০টি পরিবারকে পুনর্বাসনের জন্য ১টি গুচ্ছগ্রাম নির্মাণ, ৪৬টি মাল্টিপারপাস হল নির্মাণ, ১০টি নলকূপ স্থাপন, ৭৬৬০টি উন্নত চুলা, ৩০টি কবুলিয়ত দলিল প্রদান করা হবে। সভায় আরও জানানো হয় সারাদেশে সরকার ২০৭টি মাল্টিপারপাস হল, ১১২০টি টিউবওয়েল ও ১০ হাজার ৬৫০টি পরিবারের মাঝে ভূমি ও গৃহের কবুলিয়ত দলিল প্রদান করা হয়েছে।

ভূমি ব্যবস্থাপনাকে আধুনিকায়নের লক্ষ্যে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সিএস, এসএ, আরএস খতিয়ানসমূহ ভূমি মালিকদের সহজে সরবরাহ করার লক্ষ্যে এ পর্যন্ত ৮২ লাখ ৮৮ হাজার খতিয়ানের ডেটা এন্ট্রি করা হয়েছে ও তা সংরক্ষণ করা হয়েছে। এছাড়া ৫৫টি জেলায় ইলেক্ট্রনিক ল্যান্ড রেকর্ডস এ্যান্ড সার্ভে সিস্টেম (ইএলআরএস) বাস্তবায়ন করা হচ্ছে।

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫

০১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: