মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শিল্পকলার আয়োজনে তিন দিনব্যাপী নজরুল নাট্যোৎসব শুরু

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৫
শিল্পকলার আয়োজনে তিন দিনব্যাপী নজরুল নাট্যোৎসব শুরু
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান, কবিতা বা সাহিতকর্ম যতটা আলোচিত ঠিক ততটাই অনালোচিত যেন তাঁর নাট্যকর্ম। সেভাবে নজরুলের নাট্য সৃজন উপস্থাপিত হয়নি। সেই অর্থে চর্চাটাও কম হয়েছে। নজরুলের এই অচর্চিত নাটককে উপস্থাপনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। দর্শকের মাঝে তাঁর নাট্যভাবনা মেলে ধরার তাগিদে একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় প্রথমবারের মতো জাতীয় কবির ৫ নাটক নিয়ে শুরু হলো তিন দিনব্যাপী নজরুল নাট্যোৎসব।

রবিবার বসন্ত সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে উৎসবের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য সিমিন হোসেন রিমি। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নজরুল গবেষক অনুপম হায়াত।

উদ্বোধনী সন্ধ্যায় আলোচনা শেষে কাজী নজরুল ইসলাম রচিত ও আরিফ হায়দার নির্দেশিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের নাটক ‘শিল্পী’ মঞ্চস্থ হয়। নাটকটি প্রসঙ্গে নির্দেশক আরিফ হায়দার বলেন, নাটকে এমন কী কথা থাকে যা বলে বোঝাতে হয়? কাজী নজরুল ইসলামের শিল্পী নাটকটি নির্দেশনা ও পরিকল্পনা সহজ-সরলভাবে করার চেষ্টা করেছি। নাট্যকার তাঁর সংলাপে যে আবেদন তৈরি করে রেখেছেন শুধু সেটুকুই পাত্র-পাত্রীর মাধ্যমে অভিনয়শৈলী দিয়ে নাট্যনির্মাণে প্রচেষ্টা মাত্র।

শিল্পী নাটকটিতে মূলত উঠে এসেছে মানসিক দ্বন্দ্ব ও টানাপোড়েন। নাটকের চরিত্র লাইলি হচ্ছে শিল্পী সিরাজের সহধর্মিণী। কাহিনীতে লাইলি ও সিরাজের মানসিক সংঘাত পরিলক্ষিত হয়। লাইলি শিল্পী সিরাজকে যতটা কাছে পেতে চেয়েছে, তার চেয়ে বেশি পেতে চেয়েছে মানুষ সিরাজকে। কিন্তু শিল্পী তো সকলের, এখানে একার চাহিদা অবজ্ঞাভরে দেখেছেন সিরাজ। অপরপক্ষে শিল্পী সিরাজের কল্পনার রং ও তুলি হচ্ছে চিত্র। শিল্পী’র মাঝে লাইলিকে নিজের অজান্তেই উপেক্ষা করে চিত্রার মাঝে সুখ পেতে চেয়েছেন। কিন্তু বাস্তবে শিল্পী সিরাজ ও ব্যক্তি সিরাজ উভয়কেই হারায় লাইলি। প্রযোজনাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চিরঞ্জিৎ ঘোষ, শারমিন আকতার, প্রিয়াংকা সাহা, হীরা খাতুন ও মার্জিয়া জুঁই।

আজ সোমবার উৎসবের দ্বিতীয় দিনে একই মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ছয়টায় মঞ্চস্থ হবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাটক ‘সেতুবন্ধ’। আর সন্ধ্যা সাড়ে সাতটায় প্রদর্শিত হবে লোকনাট্যদল সিদ্ধেশ্বরীর নাটক ‘শিল্পী’। মঙ্গলবার সমাপনী দিনে সন্ধ্যা সাড়ে ৬টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ‘ রতিআরতিরকাব্য’ এবং সন্ধ্যা সাড়ে ৭টায় প্রাঙ্গণে মোরের নাটক ‘দ্রোহ প্রেম নারী’ মঞ্চস্থ হবে।

শিশু একাডেমি বইমেলার চতুর্থ দিনের অনুষ্ঠান

দশ দিনব্যাপী বাংলাদেশ শিশু একাডেমি বইমেলার আজ চতুর্থ দিন ছিল রবিবার। এদিন বিকেলে বইমেলায় প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও লেখক মোহাম্মদ আলী খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অভিনয়শিল্পী ও লেখক খায়রুল আলম সবুজ, অগ্রণী ব্যাংক লিমিটেডের মহাব্যবস্থাপক দেলোয়ার হোসেন এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহ-সভাপতি মিলন কান্তি নাথ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আ.ই.ম গোলাম কিবরিয়া। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক মোশাররফ হোসেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা, নারায়ণগঞ্জ শিশু একাডেমি ও বাংলাদেশ শিশু একাডেমির প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীবৃন্দ। এবারের বইমেলায় ৪৫টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। ২৮ মার্চ পর্যন্ত চলমান মেলায় প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮ টা পর্যন্ত এবং ছুটির দিনগুলোতে সকাল ১১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। বইমেলায় প্রতিদিনই বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শহীদ মতিউর মুক্তমঞ্চে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিচ্ছেন দেশের বরেণ্য কবি-সাহিত্যিক, সাংবাদিকসহ শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ।

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৫

২৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: