মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বস্তি থেকে বর্জ্য সংগ্রহের উদ্যোগ ডিএনসিসির

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ দেশে প্রথমবারের মতো বস্তি থেকে বর্জ্য সংগ্রহ করার উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। একই সঙ্গে উৎস থেকে (ঘরের ভেতরেই) পচনশীল ও অপচনশীল বর্জ্যকে সম্পূর্ণ আলাদা করে রাখা হবে। সমাজের উচ্চ, মধ্য ও নিম্নবিত্ত সকল শ্রেণীর মানুষের সহায়তায় শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে ও বর্জ্যকে শূন্যে নামিয়ে এনে তা সম্পদে পরিণত করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। ৫০ হাজার নাগরিক বসবাসকারী রাজধানীর ভাসানটেক বস্তিতে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে। এর আগে শহর এলাকার বস্তিতে বসবাসকারীদের কাছ থেকে দেশের কোন সিটি কর্পোরেশন বর্জ্য সংগ্রহ করত না। তাছাড়া গুলশান বনানী বারিধারার মতো এলাকায় উৎসে বর্জ্য পৃথকীকরণের এ উদ্যোগ নিলেও সফল হতে পারেনি ডিএনসিসি কতৃপক্ষ। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং বেসরকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইস ফাউন্ডেশন ফর টেকনিক্যল কোঅপারেশন (সুইচকন্ট্যাক্ট) যৌথ উদ্যোগে ৪ বছর মেয়াদী এ কার্যক্রম বাস্তবায়ন করছে। শনিবার রাজধানীর মিরপুরে ভাসানটেক বেনারসী পল্লী মাঠে ‘ভাসানটেক বস্তিতে বর্জ্য পৃথকীকরণ এবং পুনঃচক্রায়ণ ব্যবস্থার উদ্বোধনকালে ডিএনসিসি প্রশাসক ড. রাখাল চন্দ্র বিশ্বাস এসব তথ্য তুলে ধরেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসির প্রশাসক বলেন, রাজধানীর উত্তর সিটি কর্পোরেশন প্রতিদিন প্রায় দেড় হাজার মেট্রিকটন বর্জ্য সংগ্রহ করে থাকে। এই প্রকল্প চালু করার মাধ্যমে দেশে প্রথমবারের মতো বস্তি থেকে সহযোগী সংস্থার মাধ্যমে বর্জ্য কর্পোরেশনের ট্রান্সফার স্টেশনে (টিএস) নিয়ে রাখা হবে। প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে ডিএনসিসি ২২ লাখ টাকা ব্যয় করে ভাসানটেকে একটি বর্জ্য ট্রান্সফার স্টেশন তৈরি করছে। পচনশীল বর্জ্য ট্রান্সফার স্টেশনে রাখা হবে এবং অপচনশীল বর্জ্য (মেটাল, প্লাস্টিক জাতীয় দ্রব্য) সংস্থাটি বিক্রি করে কার্যক্রম পরিচালনায় ব্যয় করবে। তবে সিটি কর্পোরেশন বর্জ্য সংগ্রহের জন্য ভাসানটেক এলাকায় ভ্যান সরবরাহ করবে।

প্রশাসক বলেন, বর্জ্যকে সম্পদে পরিনত করতেই পরীক্ষামূলকভাবে এ প্রকল্পটি চালু করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে ডিএনসিসির অন্যান্য এলাকায়ও বাস্তবায়ন করা হবে। এছাড়া বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করতে বিদ্যুত মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে ডিএনসিসি। আগামী কয়েক মাসের মধ্যে বিদ্যুত উৎপাদন প্রকল্পটির কার্যক্রম বাস্তবায়নকাজ শুরু করা সম্ভব হবে।

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

১৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: