আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সহিংসতা ও সংলাপ একত্রে চলতে পারে না ॥ ও. কাদের

প্রকাশিত : ৬ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, সহিংসতা ও সংলাপ একসঙ্গে চলতে পারে না। বোমা মেরে মানুষ হত্যা করে সংলাপে বাধ্য করার কথা যারা ভাবছেন তারা বোকার স্বর্গে বাস করছেন।

বৃহস্পতিবার সকালে রাজধানীর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পেট্রোলবোমা হামলায় দগ্ধ রোগীদের দেখতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন। এ সময় তিনি নিজের লেখা বই বিক্রির টাকা হরতাল-অবরোধে অগ্নিদগ্ধদের চিকিৎসার জন্য তুলে দেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নাশকতা ও সহিংসতা কোন আন্দোলন নয়। সংলাপ চাইলে নাশকতা বন্ধ করতে হবে। নাশকতাকে এক ধরনের আত্মঘাতী প্রবণতা হিসেবে অভিহিত করে মন্ত্রী বলেন, কথিত আন্দোলনকারীদের এ প্রবণতা রুখে দিতে হবে। তিনি বলেন, আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে ব্যর্থ হয়ে তারা এ সর্বনাশা খেলায় মেতে উঠেছে। বোমা মেরে সরকার পতনের নজির পৃথিবীর কোথাও নেই বলেও তিনি মন্তব্য করেন।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ৫ জানুয়ারি হতে অদ্যাবধি ৬৩ জন গাড়ি চালক ও হেলপার পেট্রোলবোমায় দগ্ধ হয়ে মারা গেছেন। এ সময় মন্ত্রী একুশে বইমেলায় তাঁর সম্প্রতি প্রকাশিত দুটি বইসহ ইতোপূর্বে প্রকাশিত তাঁর অন্যান্য বইয়ের রয়্যালিটি থেকে প্রাপ্ত সকল আয় ও স্বেচ্ছাধীন তহবিল হতে মোট ৫ লাখ ৪০ হাজার টাকা চিকিৎসাধীন রোগীদের অনুদান প্রদান করেন।

উল্লেখ্য, বর্তমানে ৫৪ জন রোগী পেট্রোলবোমা হামলায় দগ্ধ হয়ে বার্ন ইউনিটে চিকিৎসাধীন, যাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে এ অনুদান দেয়া হয়। পরিদর্শনকালে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক, বার্ন ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।

আত্মজীবনীমূলক বই ‘জীবনস্মৃতি : সব মনে নেই’ ও উপন্যাস- ‘গাঙচিল’ এ বই দুটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ ও প্রকাশ করছে সময় প্রকাশন। এবারের বই দুটি মেলায় সর্বাধিক বিক্রীত বইয়ের তালিকায় জায়গা করে নেয়। ওবায়দুল কাদেরের আত্মজীবনীমূলক গ্রন্থ ‘জীবনস্মৃতি: সব মনে নেই’ মূলত পূর্ব প্রকাশিত ‘কারাগারে লেখা- ‘অনুস্মৃতি : যে কথা বলা হয়নি’ গ্রন্থের সংশোধিত, পরিমার্জিত ও বর্ধিত সংস্করণ। বইটিতে নতুন সংযোজিত অংশে লেখক তার মন্ত্রিত্বে থাকা তিন বছরের স্মৃতি ও কর্মময় দিনগুলো তুলে ধরেন। অন্যদিকে নোয়াখালীর প্রত্যন্ত চর-অঞ্চলের ভাষা ও সংস্কৃতির ভেতর সমাজ ঘনিষ্ঠ প্রেমের উপন্যাস ‘গাঙচিল’। রাজনীতির পাশাপাশি ওবায়দুল কাদের দীর্ঘদিন থেকে বিভিন্ন পত্রপত্রিকায় কলাম ও রাজনৈতিক প্রবন্ধ লিখে আসছেন। বিভিন্ন সময় তার প্রকাশিত অন্য গ্রন্থগুলো হলো- মেঘে মেঘে অনেক বেলা’, ‘এই বিজয়ের মুকুট কোথায়’, ‘তিন সমুদ্রের দেশে’, ‘বাংলাদেশের হৃদয় হতে’, ‘পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধু’, ‘রচনাসমগ্রও নির্বাচিত কলাম’।

প্রকাশিত : ৬ মার্চ ২০১৫

০৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: