আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দুই নেত্রীর জেদ ও রাগ ॥ মান্না

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারী ২০১৫
  • বিদেশীদের দরকার নেই, চলমান সঙ্কটের কারণ

স্টাফ রিপোর্টার ॥ দেশের গণতন্ত্র ও শান্তির জন্য জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়নের পরামর্শ মেনে ‘দরকষাকষির’ কোন সুযোগ নেই বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেছেন, আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে মৌলিক কোন পার্থক্য নেই। যে সঙ্কটের সৃষ্টি হয়েছে তার মূল কারণ হলো দুই নেত্রীর জেদ ও রাগ। এ সঙ্কট সমাধানের জন্যই সংলাপের বিষয়ে তাদের আন্তরিক হতে হবে। সঙ্কট যত বড়ই হোক না কেন, সমাধানের পথও আছে। এর জন্য বিদেশীদের দরকার নেই। নিজ দেশের সঙ্কটের সমাধান নিজেদেরই করতে হবে।

রবিবার রাজধানীর তোপখানা রোডে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বর্তমান পরিস্থিতি ও কর্মসূচী প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে মান্না এসব কথা বলেন। এ সময় দলের মহানগর উত্তরের আহ্বায়ক শহীদুল্লাহ কায়সার এবং দক্ষিণের আবু বকর সিদ্দিকীসহ নাগরিক ঐক্যের অন্য নেতারা উপস্থিত ছিলেন। মান্না বলেন, সঙ্কট আড়াল করতে সরকার এখন ঢাকা সিটি কর্পোরেশন (ডিসিসি) নির্বাচন নিয়ে হাবভাব করছে। ওই নির্বাচনে নিজের প্রার্থী হওয়ার খবর প্রসঙ্গে মান্না বলেন, আমার বিষয়ে যে খবর প্রকাশিত হয়েছে তা সঠিক নয়। আমি কখনও বলিনি নির্বাচন করব। আবার নির্বাচন করব না, তাও বলিনি। তবে সিটি কর্পোরেশনের নির্বাচনটি কেবল আওয়ামী লীগ-বিএনপির জন্য ছেড়ে দেয়া হবে না। আম আদমির দিল্লী জয়ের মতো এখানেও পরিস্থিতি বদলাতে পারে। তবে এজন্য প্রশাসন ও নির্বাচন ব্যবস্থা দলীয় প্রভাবমুক্ত করার কথাও বলেন তিনি।

চলমান সহিংসতার জন্য সরকার ও বিএনপি উভয় পক্ষকেই সমানভাবে দায়ী করে তিনি বলেন, গত ৪৯ দিনের সহিংসতায় ১০২ জন মানুষ মারা গেছেন। এর মধ্যে পেট্রোলবোমায় যেমন মানুষ মরেছে, তেমনি ক্রসফায়ারেও ৩০ জন নিহত হয়েছে।

মান্না বলেন, সাধারণত আন্দোলনকারীরা আলোচনায় বসতে চায় না। এ ক্ষেত্রে সরকারকেই অগ্রণী ভূমিকা নিতে হয়। তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, যদি গণতন্ত্রে বিশ্বাস করেন তাহলে আলোচনায় বসুন। তিনি বলেন, টেলিভিশন টক শো’র আলোচক এবং সংবাদ প্রকাশ ও প্রচারের ক্ষেত্রে অদৃশ্য নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে। আজ (সোমবার) বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে নাগরিক ঐক্যের ব্যানারে ’শান্তি ও সংলাপের দাবিতে’ গণমিছিল আয়োজন করা হবে। গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন এতে নেতৃত্ব দেবেন বলে মান্না জানিয়েছেন।

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারী ২০১৫

২৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: